বিশ্বে বাংলাদেশের ক্রিকেট তাদের অবস্থান সুদৃঢ় করেছে

বিশ্বে বাংলাদেশের ক্রিকেট তাদের অবস্থান সুদৃঢ় করেছে

সৈয়দ আলী শাফিন

যখন ক্রিকেট বিশ্ব বাংলাদেশকে আমলে নিত না, তখনও এদেশের ক্রিকেট প্রেমী মানুষ ক্রিকেট নিয়ে আশা করত আর তাদের সমর্থন দিয়ে যেত সামনে এগিয়ে যাওয়ার জন্য। তাই যখন একদিনের ক্রিকেটে, বাংলাদেশ বিশ্বকে চমকে দিল তাদের অসাধারন খেলা উপহার দিয়ে, তখন এদেশের মানুষ এতদিন পর সফলতায় আত্নহারা হয়ে উঠেছে।

বাংলাদেশ ক্রিকেট এখন চ্যাম্পিনস ট্রফিতে নিজের জায়গা করে নিয়েছে পাকিস্তানকে পিছনে ফেলে। তারা পাকিস্তানকে বাংলা ওয়াশ আর ভারত ও সাইথ আফ্রিকাকে সিরিজে হারিয়ে নিজেদের আসন পোক্ত করে নিয়েছে।

বাংলাদেশ ক্রিকেট কিন্তু এই সাফল্যের অনেক আগে থেকেই এদেশের মানুষের মনে জায়গা করে নিয়েছে। তাই বিশ্ব অবাক হয়ে খুঁজে বের করার চেষ্টা করেছে, এদেশের মানুষ কেন এতো ক্রিকেট পাগল...

একজন ভারতীয় গবেষক মনে করেন, এদেশের মানুষের আসলে খুশি হবার খুব বেশি কিছু নেই। একমাত্র ক্রিকেট এদেশের মানুষকে সত্যিকারের আনন্দ দিতে পারে।

মোহাম্মদ ইসাম (একজন ক্রিকেট ফ্যান, ক্রিকেটার, দি ডেইলি ষ্টার এবং ই এস পি এন ক্রিক ইনফো এর খেলার সাংবাদিক) এখানে সুধরে দিয়েছ্ন। তিনি বাংলাদেশের ক্রিকেট কে খুব কাছ থেকে দেখেছেন। ৮০ দশকের জেনারশনের মতো তিনিও বড় হয়েছেন ক্রিকেটকে ঘিরে। তিনি বলেছেন, "ক্রিকেট হলো এদেশের মানুষের সাথে খুব সহজে মানিয়ে যাওয়া একটি খেলা। যখন তাদের দল জিতে যায় মানুষ খুবই খুশি হয়ে ওঠেন" এমন না যে এদেশের অর্থনৈতিক অবস্থা খুব খারাপ। বাংলাদেশ এখন নিম্ন মধ্যম আয়ের দেশ। এবং চেষ্টা করছে মধ্যম আয়ের দেশে পরিনত হবার। ভারতের মতো এখানেও আছে গরিব, ধনী সব ধরনের মানুষ। একমাত্র ক্রিকেট এই সব মানুষকে এক কাতারে নিয়ে আসে।

বাংলাদেশে যখন ধনীর বাহিনী এসেছিল, তখনো চলছিল রমজান মাস। তারপরও ক্রিকেট পাগল মানুষ সেহেরি খেয়ে রাত জেগে দিনে না ঘুমিয়ে লাল সবুজ পোশাকে চলে এসেছিল স্টেডিয়ামে। শুধু মাত্র তাদের সমর্থন জানানোর জন্য।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a7%87-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%95%e0%a7%87/

Leave a Reply