এইচটিএমএল লিস্ট (HTML tag list)

Tamim Ikbal

HTML List ট্যাগ কি এবং এটা কিভাবে HTML এ কাজ করে ?

একটা ওয়েব পেজকে সুন্দর করে সাজানো এবং তথ্য উপস্থাপনার অন্যতম পদ্ধতি লিষ্ট । HTML এর মাধ্যমে দুই ধরণের লিষ্ট তৈরি করা যায়, একটি হচ্ছে অর্ডার লিষ্ট এবং অপরটি হচ্ছে আনঅর্ডার লিষ্ট । অর্ডার লিষ্টে বিভিন্ন তথ্যকে পর্যায়ক্রমিকভাবে সাজিয়ে উপস্থাপন করা হয় এবং প্রতিটা লাইনের শুরুতে ক্রমিক সংখ্যা থাকে। অন্যদিকে আন অর্ডার লিষ্টে প্রতিটা লাইনের সামনে ছোট বৃত্তাকার বা বর্গাকার চিহ্ন থাকে। HTML এর মাধ্যমে আন অর্ডার লিষ্ট তৈরি করার জন্য <ul></ul> এবং অর্ডার লিষ্ট তৈরি করার জন্য <ol></ol> ট্যাগ ব্যবহার করা হয়।

Unordered List

এটিই সবচেয়ে বেশি ব্যবহৃত হয় প্রফেশনালি। <ul></ul> এর ভিতরে রাখতে হবে এবং <li></li> এলিমেন্টের ভতর একটা একটা করে আইটেম রাখতে হবে। প্রদর্শন করবে তালিকা আকারে কোন নাম্বারিং থাকবেনা। বাই ডিফল্ট একটা গোল চিহ্ন প্রতিটি আইটেমের বাপাশে থাকে।

<html>

<head>

<title>your website name</title>

</head>

<body>

<ul>

<li>Bangla</li>

<li>English</li>

<li>Social Science</li>

<li>Mathemetaics</li>

</ul>

</body>

</html>

আপনার ওয়েব ব্রাউজার এ রান করার তার দেখতে নিচের মতো দেখতে পারবেন ।

  • Bangla
  • English
  • Social Science
  • Mathemetaics

Ordered List

কখনও নাম্বার দিয়ে তালিকা প্রয়োজন হতে পারে তখন <ol></ol> এর ভিতর li ট্যাগ দিয়ে বানাতে পারেন ।

<html>

<head>

<title>your website name</title>

</head>

<body>

<ol start="10">

2.<li>iPad</li>

3.<li>iPhone</li>

4.<li>MacBook Air</li>

5.</ol>

</body>

</html>

আপনার ওয়েব ব্রাউজার এ রান করার তার দেখতে নিচের মতো দেখতে পারবেন ।

  1. iPad
  2. iPhone
  3. MacBook Air

হয়তো ভাবছেন <ol start="10"> লিখার পর বাকি সব গুল 10,11,12 তালিকা কি করে করলাম । একটু লক্ষ করেন <ol start=" পর আমি “10” লিখছি যার কারনে 10 থেকে তালিকা শুরু হইছে । আর তিনটি তালিকা থাকার কারনে ১০,১১,১২ পর্যন্ত প্রদশন করছেন । আপনারা যদি <ol start=" লিখার পরে “49” দিন এবং ট্যাগ শেষ করেন তাহলে ৪৯ থেকেই আপনার তালিকা শুরু হবে ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%8f%e0%a6%87%e0%a6%9a%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%8f%e0%a6%ae-%e0%a6%8f%e0%a6%b2-%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f-html-lists/