উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল: পিসির বিভিন্ন স্থানে যাওয়ার কৌশল (Getting around your PC)

উইন্ডোজ টিউটোনিয়াল : 11 এর 4

টাচ, মাউস এবং কীবোর্ড

আপনি টাচ স্ক্রীণ, মাউস বা কীবোর্ড যেটাই ব্যবহার করেন না কেন, উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ আরটি এর মৌলিক কিছু কাজ সম্পাদনের প্রক্রিয়া জানার মাধ্যমে আপনার পিসি দ্রততার এবং দক্ষতার সাথে ব্যবহারের দক্ষতা অর্জনের একটি দীর্ঘ পথ দ্রুত অতিক্রম করতে পারেন । কয়েকটি টোকা, ক্লিক বা কীবোর্ডে আঘাতের মাধ্যমে আপনি দ্রুত জিনিস খুঁজে পেতে পারেন, একাধিক খোলা অ্যাপ্লিকেশন এর একটি থেকে আরেকটিতে যেতে পারেন এবং আপনার পিসির সাথে অন্তরঙ্গতা বাড়াতে পারেন।

বিস্তারিত পড়ার আগে, এটি গুরুত্বপূর্ণ যে, আপনি ডেস্কটপ, Start Screen এবং App View এর সাথে পরিচিত কিনা। অ্যাপ্লিকেশন ব্যবহার, বন্ধুদের সাথে যোগাযোগ, ওয়েব সাইট পরিদর্শন করা এবং পিসিতে অন্য যেকোন কিছু, আপনি সম্ভবত কাজের সময় এর সবকিছুই ব্যবহার করেছেন।

ডেস্কটপDesktop

পূর্বের মতো ডেস্কটপ এখানেও বিদ্যমান। আপনি বিভিন্ন ব্যাকগ্রাউন্ড, রং এবং থিম দিয়ে এটিকে নিজের মতো করে সাজাতে পারেন এবং পছন্দের অ্যাপ্লিকেশনগুলোকে টাস্কবার এ পিন করে রাখতে পারেন।

ডেস্কটপ এ যাওয়ার জন্য Start Screen এর Desktop টাইলস এ টোকা দিন বা ক্লিক করুন অথবা কীবোর্ড থেকে উইন্ডোজ এর প্রতীক Windows Logo+ D চাপ দিন।

যদি ডেস্কটপ টাইলস Start Screen এ না থাকে তাহলে নিম্নোক্ত ধাপগুলো অনুসরণের মাধ্যমে এটিকে পিন করতে পারেন:

1. App View দেখার জন্য আপনার হাতের আঙুলের সাহায্যে Start Screen এর মাঝ বরাবর থেকে উপরের দিকে স্লাইড করুন অথবা Start Screen এর নিচের দিকে বাম পাশের অ্যারো Arrow এ ক্লিক করুন।
2. Desktop এর উপর চাপ দিন বা ধরে রাখুন বা রাইট ক্লিক করুন। তার পর Pin to Start এ টোকা দিন বা ক্লিক করুন। (যদি আপনি ডেস্কটপ টাইল না পান তাহলে Desktop লেখা শুরু করুন।)

 

স্টার্ট স্ক্রিণStart Screen

Start হচ্ছে এমন একটি জায়গা যেখানে আপনার অ্যাপ্লিকেশনগুলো, ব্যক্তি, ওয়েবসাইটগুলো, ফোল্ডার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিসগুলো দেখতে পারেন।
Start Screen এ যেতে পর্দার ডান প্রান্তের দিকে সুইপ করুন এবং Start এ টোকা দিন। যদি আপনি মাউস ব্যবহার করেন তাহলে মাউস পয়েন্টারকে পর্দার বাম প্রান্তের নিচের দিকে নিয়ে যান এবং Start বাটনে ক্লিক করুন।
Start Screen সম্পর্কে আরো জানতে দেখুন “Start সম্পর্কে সবকিছু

 

অ্যাপ ভিউ95cd6947-bab3-42c8-b148-d03ad0f4f6f1_32

App View এ আপনার কম্পিউটারে ইনস্টল করা সকল অ্যাপ্লিকেশন দেখতে এর টাইলস দেখতে পারেন। App View এ আপনি অ্যাপ্লিকেশন খুলতে পারেন, Start এ পিন করতে পারবেন, বা তাদেরকে টাস্কবারে পিন করতে পারবেন।

App View দেখার জন্য আপনার হাতের আঙুলের সাহায্যে Start Screen এর মাঝ বরাবর থেকে উপরের দিকে স্লাইড করুন অথবা Start Screen এর নিচের দিকে বাম পাশের অ্যারো Arrow এ ক্লিক করুন।

টাচ এর মাধ্যমে সর্বত্র যাওয়া

Using Touch

স্পর্শ ব্যবহার করে সাধারণ কর্ম

নিম্নোক্ত টেবিল আপনার পিসিতে সাধারণ কাজগুলো টাচ ব্যবহার করে কিভাবে করবেন তা দেখাচ্ছে। সম্পূর্ণ তালিকা পেতে দেখুন “টাচ, সুইপ, টেপ  এবং অন্যান্য”।

কীবোর্ড শর্টকাট

কাজ

কিভাবে করবেন

কীবোর্ড শর্টকাট

Charm খোলা পর্দার ডান প্রান্তের দিকে সুইপ করুন উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ C
অ্যাপ্লিকেশন এর কমান্ড দেখা পর্দার উপর বা নিচে সুইপ করে যাওয়া উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ Z
শেষ ব্যবহৃত অ্যাপ এ যাওয়া পর্দার বাম প্রান্তে সুইপ করে যাওয়া উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ Tab
শেষ ব্যবহৃত অ্যাপগুলো দেখা পর্দার বাম প্রান্তে সুইপ করে যাওয়া এবং হাতের আঙুল চাপা রাখা অবস্থায় বাম প্রান্ত থেকে ফিরে আসা উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ Tab
একটি অ্যাপ বন্ধ করা পর্দার উপরের প্রান্ত থেকে অ্যাপটি পর্দার নিচের অংশে টেনে আনা Alt+F4
জুম দুই বা ততোধিক আঙুল দিয়ে পর্দা স্পর্শ করুন এবং আঙুলগুলো একে অপরেরদিকে (ছোট করার জন্য) বা বিপরীত দিকে (বড় করার জন্য) সরাণ। Ctrl + Plus Sign (+) or Ctrl + Minus Sign (-)
একটি আইটেম নির্বাচন করা নিচের দিকে বা আইটেম এর দিকে সুইপ করুন, বা চাপ দিন এবং ধরে রাখুন

 

 

মাউস ব্যবহার করে সর্বত্র যাওয়া

Using Mouse

মাউস ব্যবহার করে সাধারণ কর্ম

কাজ

কিভাবে করবেন

কীবোর্ড শর্টকাট

Charm খোলা মাউস পয়েন্টার উপরের ডান প্রান্তে বা নিচের বাম প্রান্তে সরান। যখন Charm দেখা যাবে উপর বা নিচে প্রান্তে সরান এবং যেটি চান তার উপর ক্লিক করুন । উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ C
অ্যাপ্লিকেশন এর কমান্ড দেখা অ্যাপ এর উপর ডান-ক্লিক করুন উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ Z
শেষ ব্যবহৃত অ্যাপ এ যাওয়া পর্দার উপরের বাম কর্ণারে মাউস পয়েন্টার এবং পর্দার নিচ প্রান্তের দিকে নিয়ে যান উইন্ডোজ প্রতীক কী Windows Logo+ Tab
একটি অ্যাপ বন্ধ করা মাউস পয়েন্টার পর্দার উপরের প্রান্তে নিয়ে যান এবং Close  Closeএ ক্লিক করুন। Alt+F4
জুম Ctrl এ চাপ দিয়ে মাউসের হুইল গুরান Ctrl+Plus Sign (+)or Ctrl+Minus Sign (-)
টাস্কবার দেখা মাউস পয়েন্টার পর্দার নিচের প্রান্তে নিয়ে যান উইন্ডোজ প্রতীক কী Windows Logo + T টাস্কবার এর প্রথম অ্যাপ সিলেক্ট করুন

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%be%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%af%e0%a6%be%e0%a6%93/

Leave a Reply