পাইথন প্রোগ্রামিং টিউটোরিয়াল : ইন্সটলেশন (Python – Environment Setup in bangla)

লিখেছেন: আবরার রেজওয়ান শুভ

 

1.3 Python - Environment Setup

Local Environment Setup

Local Environment Setup এর ক্ষেত্রে আপনার কম্পিউটার এর সার্চ ইঞ্জিনে টাইপ করুন ‘Python’ এবং দেখুন এটি আপনার কম্পিউটারে ইন্সটল করা আছে কিনা, এবং যদি থাকে তবে এর ভার্সনটি জেনে রাখুন। এছড়াও Python এর অফিশিয়াল ওয়েবসাইট (http://www.python.org/) থেকে এর সর্বশেষ আপডেট, সোর্স কোড, বাইনারিস, ডকুমেন্টস ইত্যাদি ডাওনলোড করা যাবে।

Python ইন্সটলেশন

http://www.python.org/download/ ওয়েবসাইটে বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য Python এর বিভিন্ন ভার্সন পাওয়া যাবে, সেখান থেকে আপনার অপারেটিং সিস্টেম অনুযায়ী উপযুক্ত ভার্সনটি ডাউনলোড করে ইন্সটল করুন। ডাউনলোড করা ফাইলটিতে ডাবল ক্লিক করলেই ইন্সটলেশন শুরু হয়ে যাবে, ডিফল্ট সেটিংস এই ইন্সটল করুন।

যদি আপনার অপারেটিং সিস্টেমের জন্য প্রযোজ্য বাইনারি কোড না পান, তবে আপনাকে আলাদা ভাবে এর জন্য সোর্স কোড কম্পাইল করতে হবে (C Compiler এর সাহায্যে)। অবশ্য এভাবে ম্যানুয়াল কম্পাইলেশনের একটি সুবিধা হচ্ছে আপনি আপনার সুবিধা মত বিভিন্ন ফিচার বাছাই করতে পারবেন।

PATH সেট আপ করা

Python প্রোগ্রাম ও এর এক্সেকিউটেবল ফাইল গুলো বিভিন্ন ডিরেক্টরি তে থাকতে পারে, তাই অপারেটিং সিস্টেমের একটি SEARCH PATH এর দরকার হয় যেখানে এমন সব ডিরেক্টরির নাম থাকবে যেখানে অপারেটিং সিস্টেম Python এর এক্সিকিউটেবল ফাইল গুলো সার্চ করবে। এই path টি একটি ভেরিয়েবল হিসেবে স্টোর করা হয়, এবং অপারেটিং সিস্টেম নিজে এই ভেরিয়েবল নিয়ন্ত্রন করে, এবং এতে command shell এর সব ইনফর্ম্যাশন থাকে। এই path ভেরিয়েবলের নাম PATH (Unix) অথবা Path (Windows). এখানে লক্ষণীয় যে Unix/ Linax কেস সেন্সিটিভ, কিন্তু windows তা নয়।

Unix/Linux অপারেটিং সিস্টেম এর ক্ষেত্রে

Python ডিরেক্টরিটি path ভেরিয়েবল এ এ সংযোজন করতে হলে নিচের কমান্ডগুলো টাইপ করতে হবেঃ

  • csh shell: setenv PATH "$PATH:/usr/local/bin/python" টাইপ করুন Enter চাপুন।
  • bash shell (Linux): export PATH="$PATH:/usr/local/bin/python" টাইপ করুন Enter চাপুন।
  • sh অথবা ksh shell: PATH="$PATH:/usr/local/bin/python" টাইপ করুন Enter চাপুন।

নোট: Unix/Linux অপারেটিং সিস্টেম এ Python এর ডিফল্ট ডিরেক্টরি হচ্ছে /usr/local/bin/python

Windows অপারেটিং সিস্টেম এর ক্ষেত্রে

  • command prompt path %path%;C:\Python টাইপ করুন Enter চাপুন।

নোট: Windows অপারেটিং সিস্টেম এ Python এর ডিফল্ট ডিরেক্টরি হচ্ছে C:\Python

Python এনভাইরনমেন্ট ভেরিয়েবলঃ

নিচে Python এর কিছু গুরুত্ত্বপূর্ণ এনভাইরনমেন্ট ভেরিয়েবল এর নাম ও সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলঃ

ভেরিয়েবল বর্ণনা
PYTHONPATH এটি অনেকটাই PATH ভেরিয়েবলের মত। এই ভেরিয়েবলের কাজ হচ্ছে Python প্রোগ্রাম এ ইম্পোর্ট করা মোডিউল ফাইল গুলোর লোকেশন ঠিক করা এবং সেই অনুযায়ী Python interpreter কে দিক নির্দেশনা করা। PYTHONPATH ভেরিয়েবলটি Python সোর্স কোড ও এর লাইব্রেরির ডিরেক্টরি রেকর্ড করে। PYTHONPATH ভেরিয়েবলটি সাধারনত Python ইন্সটলেশনের সময় অটোম্যাটিক সেট হয়ে যাবে।
PYTHONSTARTUP এই ভেরিয়েবলটি Python সোর্স কোডের ইনিশিয়ালাইজেশন ফাইল এর লোকেশন রেকর্ড করে, এবং যখনি interpreter চালু করা হবে তখনই এই ভেরিয়েবলটিও রান হবে। Unix অপারেটিং সিস্টেমে ফাইলটির নাম .pythonrc.py, এবং এতে PYTHONPATH ভেরিয়েবল লোড ও মোডিফাই করার কমান্ড থাকে।
PYTHONCASEOK এই ভেরিয়েবলটি Windows এ ব্যবহৃত হয় এবং এর কাজ হচ্ছে Python কে ইন্সট্রাকশন দেয়া যাতে এটি যেকোনো ইম্পোর্ট স্টেটমেন্টের প্রথম কেস-ইনসেন্সিটিভ ম্যাচ খুজে বের করতে পারে। এই ভেরিয়েবল এ যেকোনো মান সেট করলেই ভেরিয়েবলটি একটিভেট হবে।
PYTHONHOME

এটি একটি alternative module search path, এটি সাধারণত PYTHONSTARTUP ও PYTHONPATH এর ডিরেক্টরিস এই সংযুক্ত থাকে, এবং এর কাজ হচ্ছে মোডিউল লাইব্রেরির স্থানান্তর সহজ করা।

Python রান করা

Python ৩ ভাবে রান করা যেতে পারে। যেমন,

  1. যেসব অপারেটিং সিস্টেমে কমান্ড-লাইন ইন্টারপ্রেটার থাকে অথবা শেল উইন্ডো থাকে সেসব ক্ষেত্রে সরাসরি Interactive Interpreter থেকে Python রান করা যায়। এসব ক্ষেত্রে, কমান্ড লাইনে python লেখে Enter চাপুন এবং সরাসরি Python এ কোডিং শুরু করুন।
  2. Python এপ্লিকেশনের সাথে ইন্টারপ্রেটার সংযুক্ত করে কমান্ড লাইনে স্ক্রিপ্ট রান করানো যায়।
  3. অপারেটিং সিস্টেমের Graphical User Interface (GUI) এপ্লিকেশন যদি Python সাপোর্ট করে তবে GUI environment থেকেও Python রান করানো যায়।

বিঃদ্রঃ এই টিউটোরিয়ালে যত উদাহরণ দেয়া হয়েছে সবগুলো Python 2.4.3 ভার্সনে রান করানো হয়েছে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%be%e0%a6%87%e0%a6%a5%e0%a6%a8-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b-2/

Leave a Reply