ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ৮ (বিষয়ভিত্তিকঃ গণিত ও ইংরেজি – ২) । BCS Written Exam Guide – 8 (Subject Based: Math and English – 2)

আমি আজ ইংরেজি আর ম্যাথ নিয়ে আলোচনা করতে যাচ্ছি ।

ইংরেজিঃ

আবারও বলি প্রিলিমিনারি হোক আর রিটেন/ ভাইভা হোক আপনি ইংরেজি তে গুরুত্ব দিন ।

আপনি ইংরেজিতে অনার্স মাস্টার্সের পড়াশোনা করার পরও হয়ত দেখবেন Sentence Transformation , Voice Change, Narration change, Use the right form of verbs এগুলো ভুলে গেছেন । কোথায় পার্টিসিপল বসবে কোথায় জিরান্ড, কোথায় ing যোগ করবেন , কোথায় To ? এমন কি আমরা আর্টিকেলের ব্যবহার ও অনেক সময় ভুলে যাই, BCS এ নেগেটিভ মার্কিং থাকায় ওভার কনফিডেন্ট হয়ে এই ভুল গুলো করার মাশুল গুণতে হবে আপনাকে ।

তাই আমি বলি, যারা ইংরেজিতে ভাল তারাও এক ঝলক একটু দেখে নিন গ্রামারের নিয়ম কানুন ।

অনেকে অনেক রকম বই পুস্তক সাজেস্ট করবেন গ্রামারের জন্য, ভাই এতো কিছুর কথা আমি বলতে চাই না , যে ছোট বেলায় যে বই থেকে গ্রামার শিখেছেন সেটাই দেখুন , বাসায় না থাকলে কালেক্ট করে নিন কোনভাবে, নিউ মার্কেটে পুরাত্ন চৌধুরি হোসেন কিংবা খলিলুল্লাহ সাহেবের বই যেমন পাওয়া যায়, রেন এন্ড মার্টিনের বই ও তেমন পাওয়া যায় । যার যেটা পড়তে ভাল লাগে কিনতে পারেন ।এখন কথা হল টপিক কী কী পড়বেন ?

আবারও বলি বিসিএস প্রস্তুতি শুরু করবেন প্রাক্তন বিসিএস গুলোর প্রশ্ন দেখে, এটা আপনার মাথায় একটা ম্যাপ ক্রিয়েট করে দেবে কী কী আসে, আপনি কী কী পারেন আর কী ই বা ভুল করেন ।

মোটামুটি যে টপিক গুলো আপনার লাগবেঃ

  1. A) Parts of Speech: Noun, Pronoun, Verb ( তার মধ্যে আবার Finite: transitive, intransitive; Non-finite: participles, infinitives, gerund; The Linking Verb, Phrasal Verb, Modals),Adjective, Adverb, Preposition, Conjunction. Determiner, Gender, Number
  2. B) Words: Meanings, Synonyms, Antonyms, Spellings, Usage of words as various parts of speech, Formation of new words by adding prefixes and suffixes. এগুলোর জন্য বাজারে MBA ভর্তির যে বই গুলো আছে সেগুলো দেখলে ভাল করবেন। সেখানে বিসিএস উপযোগী শব্দ সম্ভার বেশি পাবেন
  3. C) Corrections: সব ধরণের কারেকশন, সেটা Tense, Subject Verb agreement, Number, Gender, Sentence এর মারপ্যাচ যাইই হোক
  4. D) Sentences & Transformations: Simple Sentence, Compound Sentence, Complex Sentence, Positive Degree, Comparative Degree, Superlative Degree.
  5. E) Voice change, Narration
  6. F) Clauses: এটায় হাফেজ হওয়া লাগবে না, জাস্ট জানা থাকলেই পারবেন
  7. G) Idioms & Phrases: এগুলোর বাক্যে প্রয়োগও দেখে রাখবেন ।

আমি ছোটবেলায় ইংলিশ গ্রামারে কঠিন কিছু দেখতাম সেটার সাথে বাংলা ব্যকরণের কোন মিল খুঁজে পেতে ট্রাই করতাম। এতে করে দেখতাম অনেক কঠিন জিনিস সোজা হয়ে গেছে ।যারা ইংরেজিতে দুর্বল তাদের প্রতি আমার অনুরোধ কঠিন লাগে যেটা সেটা বাংলাতে বুঝতে চেষ্টা করুন । একবারে সব ই যদি ভুলে গিয়ে থাকেন তো বাংলা দিয়ে লিখা একটি ইংলিশ গ্রামার বই থেকে শিখতে ট্রাই করুন । অনেক মনিষী আপনাকে ইণ্ডিয়ান গ্রামার বই ধরিয়ে দিতে চাইবে , আল্টিমেটলি আপনি শিখতে না পারলে বই এর রাইটারের ওজনে বিসিএস এ মার্ক্স বেশি পাবেন না ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-8/

Leave a Reply