কীবোর্ড থেকে একটি কী হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে কি করবেন?

আপনার ল্যাপটপের একটি বা একাধিক কী হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে এবং আপনি জানেন না এখন কি করবেন? ভয় পাবার কিছু নেই, সম্ভবত আপনি কীবোর্ডটি ঠিক করতে পারবেন এবং নতুন একটি কীবোর্ড ক্রয় করার কোন প্রয়োজন হবে না। সকল কীবোর্ড এর জন্য অনন্য সমাধান নেই, কারণ সকল কীবোর্ড এক নয়। এখানে সাধারণ ক্ষেত্রে কি করতে হবে তা দেওয়া হলো।

অবস্থা ০১ 

কী কেপ (key cap) এবং কী ধারক (key retainer) খুলে গেছে এবং আপনি জানেন না কীভাবে আপনি এদেরকে সঠিক অবস্থানে ফেরত দেবেন।

Key cap & Key retainer

সতর্কতার সাথে অন্য আরেককি কী এর কেপ খুলে ফেলুন যাতে retainer কীবোর্ড থেকে খুলে না যায়।

কী retainer টি ভাল করে দেখুন, এটি কীবোর্ড এর সাথে চারটি ভিন্ন বিন্দু দ্বারা যুক্ত আছে।

সংযোগ খুলে যাওয়া retainer টি একইভাবে সেট করে কীবোর্ড এ স্থাপন করুন।

কী কেপটি retainer এর উপর বসান এবং হালকা চাপ দিয়ে বসিয়ে দিন।

অবস্থা ০২ 

কীবোর্ড থেকে কী খুলে গেলে এবং আপনি তা হারিয়ে ফেলেছেন। এক্ষেত্রে আপনি একটি একক কী ইন্টারনেট থেকে ক্রয় করতে পারেন। নতুন একটি পাবার পরে, উপরোক্ত পদ্ধতিতে এটিকে সস্থানে স্থাপন করুন।

স্পেসবার কী স্থাপন করা

স্পেসবার কী এর সাথে একটি ধাতুর তৈরি ধারক সংযুক্ত থাকে (কিছু কীবোর্ড মডেল এর ক্ষেত্রে)। ধারকটিকে ফ্লাট (সমতল) মাথা বিশিষ্ট স্ক্রুড্রাইভার দিয়ে কীবোর্ড থেকে খুলে ফেলুন।

ছবিতে দেখানো পদ্ধতিতে ধারকটিকে স্থাপন করুন। আপনার ছোট আংটার সাহায্যে ধারকটিকে কীবোর্ড এর সাথে স্থাপন করতে হতে পারে।

স্পেসবার কীটিকে সস্থানে নিয়ে যান এবং যতক্ষন পর্যন্ত না ঠিকভাবে লেগে যায় ততক্ষন আঙ্গুল দিয়ে হালকাভাবে চাপ দিন।

ভেঙ্গে যাওয়া কীবোর্ড কী এর জন্য এখনে আরেকটি কৌশল দেখানো হলো

নিচের চিত্রটিতে আপনি দেখতে পারছেন যে আপনার U কী টি নেই। কী কেপ, ধারক এমনটি সিলিকন ঝিল্লিও নেই। এখানে দেখানো হলো কীভাবে নতুন কী ক্রয় না করেও কিভাবে এটিকে সাময়িকভাবে ঠিক করবেন।

আমি নিজে U কী ছাড়া কীবোর্ড ব্যবহার করতে পারবো না, কিন্তু ডান অল্ট কী বা রাইট ক্লিক কী ছাড়াও চলতে পারবো। নিচের গাইড এ আমি দেখাবো কিভাবে আমি ব্যবহার করি না এমন একটি কী খুলে ফেলে U কী এর স্থলে স্থাপন করবো।

সতর্কতার সাথে আঙ্গুলের সাহায্যে কী কেপ টি খুলে ফেলুন।

ধারকটি খুলে ফেলুন। ধারকটি দুটি অংশ দ্বারা একে অপরের সাথে যুক্ত থাকে। যদি একটি অংশ অপর অংশে থেকে খুলে যায় তাহলে এদেরকে পুনরায় সংযুক্ত করুন।

সিলিকন ঝিল্লিটি আঠা দিয়ে কীবোর্ড এর সাথে লাগানো থাকে। খুবই সতর্কতার সাথে একটি ধারালো ছুরি দিয়ে ধীরে ধীরে ঝিল্লিটিকে কীবোর্ড থেকে আলগা করুন।

সিলিকন ঝিল্লিটি আলগা হয়ে যাবে।

এখন ঝিল্লিটির নিচের প্রান্তে যতটুকু প্রয়োজন ঠিক ততটুকু সুপারগ্লু লাগান।

সতর্কতার সাথে ঝিল্লিটিকে U এর কেন্দ্রে স্থাপন করুন। গ্লু শুকানো পর্যন্ত অপেক্ষা করুন।

ধারকটিকে স্থাপন করুন।

কী কেপটিকে ধারকের উপরে স্থাপন করুন। হালকাভাবে চাপ দিয়ে ধারকের সাথে স্থাপন করুন।

এখন আপনি U কী আবার ব্যবহার করতে পারবেন।

কেন কী সংযুক্ত করা যায় না।

কী টিকে উল্টো করুন এবং ক্লিপটিকে ভালভাবে দেখুন। সম্ভাবনা আছে, এটির একটি ক্লিপ নষ্ট হয়ে যাবার কারণে ধারকের সাথে এটি আটকাচ্ছে না। যদি এটি কারণ হয়ে থাকে তাহলে আপনাকে নতুন একটি কী ক্রয় করতে হবে।

পরবর্তী ছবিতে আপনি দেখেতে পাচ্ছেন যে, একটি ক্লিপ নেই, এটি ভেঙ্গে গেছে। এই কী টি ধারক এর সাথে সংযুক্ত করা যাবে না। যদি এটি কারণ হয়ে থাকে তাহলে আপনাকে নতুন একটি কী ক্রয় করতে হবে।

সম্ভবত, আপনার কী টি ভাল আছে, কিন্তু ধারকটি ভেঙ্গে গেছে। পরবর্তী ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে, ধারক এর সাথে টিপটি নেই। বাম টিপ টি আছে কিন্তু ডান টিপ টি নেই। যদি এটি কারণ হয়ে থাকে তাহলে আপনাকে নতুন একটি কী ক্রয় করতে হবে।

এখানে আরো একটি ছবি আছে। এই ছবিতে ধারকটির দুটি অংশ একে অপরের সাথে সংযুক্ত করা যাচ্ছে না। এটির কারণ হচ্ছে এদের একটি ভেঙ্গে গেছে।বাম টিপ টি আছে কিন্তু ডান টিপ টি নেই। যদি এটি কারণ হয়ে থাকে তাহলে আপনাকে নতুন একটি কী ক্রয় করতে হবে।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%95%e0%a7%80%e0%a6%ac%e0%a7%8b%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%a5%e0%a7%87%e0%a6%95%e0%a7%87-%e0%a6%8f%e0%a6%95%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a7%80-%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b0%e0%a6%bf/

Leave a Reply