এসিএম আইসি পিসির বিশ্ব আসরে বাংলাদেশের প্রোগ্রামাররাঃ Bangladeshi Programmers in Worldwide ACM ICPC Programming Contest 2016

এসিএম আইসিপিসির বিশ্ব আসরে বাংলাদেশের প্রোগ্রামাররা

২০১৬ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত হবে এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব। এই ইভেন্টে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী নিয়ে গড়া দল ‘অর্ডার অফ এন কিউব’। এই তিন শিক্ষার্থী হলেন নিলয় দত্ত, রাইহাত জামান আর সাদিক মোহাম্মদ নাফিস। ঢাকা পর্বের ১২২টি দলের সঙ্গে প্রতিযোগিতায় প্রথম হয়ে তাঁরা এই সম্মানজনক প্রতিযোগিতার মূলপর্বে অংশ নেয়ার গৌরব অর্জন করেন। বাকি সব সাইটের মতই ঢাকা সাইটের আয়োজকও আইবিএম, যারা এসিএমের পৃষ্ঠপোষকতায় এই প্রতিযোগিতার আয়োজন করে।

এসিএম আইসিপিসি মূলত এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা যা সারা বিশ্বে ছড়িয়ে থাকা সমস্ত কলেজগুলোর মধ্যে প্রোগ্রামিং প্রতিযোগিতার একটি ইভেন্ট। এটি একাধিক ধাপবিশিষ্ট বার্ষিক প্রোগ্রামিং প্রতিযোগিতা যার বাছাই হয় আঞ্চলিক পর্ব অনুষ্ঠানের মধ্য দিয়ে। এশিয়ার মধ্যে এই প্রতিযোগিতার আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয় ১৩টি সাইটে যার মধ্যে ঢাকাও আছে,১৯৯৭ সাল থেকে এখানে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়ে আসছে। আগেই বলেছি এর আয়োজনে আছে আইবিএম আর পৃষ্ঠপোষকতায় এসিএম।

গত বছর এসিএম আইসিপিসির বিশ্ব আসর অনুষ্ঠিত হয়েছিল মরক্কোয়, আর সেখানেও অংশ নিয়েছিল ‘অর্ডার অফ এন কিউব’, ১২০টি দলের মধ্যে হয়েছিল ৫৯তম। এবার তাঁরা আরও ভাল ফলাফল চান, দলের সদস্যদের প্রত্যাশা শিরোপা অর্জনের। জানিয়ে রাখি,সামনের মাসে ভারতে বসবে এসিএম আইসিপিসির প্রতিযোগিতা। আর সেখানেও অংশগ্রহণ থাকবে বাংলাদেশী প্রোগ্রামারদের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%8f%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%ae-%e0%a6%86%e0%a6%87%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac-%e0%a6%86%e0%a6%b8/

Leave a Reply