উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল: স্টার্ট স্ক্রিণ (All about Start)

উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল: 11 এর 3

Start Screen হচ্ছে আপনার পিসি দিয়ে যা কিছু করবেন তার শুরুর ধাপ। আপনি একে চিন্তা করতে পারেন Start Menu হিসেবে কিন্তু এটি বর্তমানে সম্পূর্ণ পর্দা জুড়ে বিস্তৃত এবং আপনি একে আপনার অ্যাপলিকেশন, বন্ধু এবং ছবি দিয়ে নিজেরমত করে নিতে পারেন।

স্টার্ট স্ক্রিণ

একই জায়গায় আপনার অ্যাপলিকেশন, বন্ধু-বান্ধব এবং ওয়েবসাইট

Start হচ্ছে আপনার পিসির হৃদয় - এখান থেকে আপনি আপনার অ্যাপলিকেশন এবং ডেস্কটপ প্রোগ্রাম চালাতে পারবেন, আপনার পছন্দের ওয়েবসাইট এবং ফাইল এ যেতে পারবেন।

Start Screen এর টাইলস গুলো কোন অ্যাপলিকেশন খোলা ছাড়াই আপনাকে আপনার বন্ধুদের সাম্প্রতিকতম তথ্য (আপডেট), নতুন ইমেইল, অ্যাপ্লিকেশন এর নটিফিকেশন এবং ক্যালেন্ডারের সাহায্যে আপনার পরবর্তী করণীয় দেখাবে। কারণ প্রত্যেক পিসি ব্যবহারকারী তাদের মাইক্রোসফট একাউন্ট দিয়ে Sign in করতে পারে, প্রত্যেকে তাদের টাইলস, রং এবং ব্যাকগ্রাউন্ড নিজের মত করে সাজিয়ে নিতে পারে।

শুরু করার পদ্ধতি

আপনার পিসির যেকোন স্থান থেকে পুরানো ডেস্কটপ ফিরে যাবার উপায়।
a
পর্দার নিচের দিকে বাম পাশের Start বাটনে b টোকা দিন বা ক্লিক করুন।

c
আপনার কীবোর্ড এর উইন্ডোজ প্রতিকে b চাপ দিন।

d
Charm খুলুন এবং Start এ টোকা দিন বা ক্লিক করুন। কিভাবে Charm খুলবেন তা জানতে দেখুন “খুজুন, শেয়ার করুন, প্রিন্ট করুন এবং আরো

আপনার সকল অ্যাপলিকেশন দেখা

e
Apps View এর মাধ্যমে আপনি আপনার সকল অ্যাপলিকেশন এবং প্রোগ্রাম দেখতে পারবেন। Apps View দেখার জন্য আপনার হাতের আঙুলের সাহায্যে Start Screen এর মাঝ বরাবর থেকে উপরের দিকে স্লাইড করুন অথবা Start Screen এর নিচের দিকে বাম পাশের অ্যারো f এ ক্লিক করুন।

আপনি চাইলে আপনি যখন প্রথম Sign in করবেন তখন আপনি App View এ প্রবেশ করতে পারেন। শেখার জন্য দেখুন “পিসিকে নিজের মতো করে সাজানো

যখন আপনি Windows Store থেকে নতুন অ্যাপলিকেশন ইনস্টল করবেন, এটি Apps View এ দেখা যাবে। তারপর যদি আপনি দ্রুততার সাথে এটিতে প্রবেশ করতে চান তাহলে একে Start Screen বা Desktop Taskbar এর সাথে পিন করে রাখতে পারেন ।

যেসকল অ্যাপলিকেশন আপনি প্রায়ই ব্যবহার করেন সেগুলোকে পিন করে রাখা

দ্রুততার সাথে খোলার জন্য আপনি আপনার পছন্দের অ্যাপলিকেশনগুলোকে Start Screen বা Taskbar এর সাথে পিন করে রাখতে পারেন এবং Tiles এ এক নজরে আপডেটগুলো দেখতে পারেন।

ধাপ 1
g
Apps View দেখার জন্য আপনার হাতের আঙুলের সাহায্যে Start Screen এর মাঝ বরাবর থেকে উপরের দিকে স্লাইড করুন অথবা Start Screen এর নিচের দিকে বাম পাশের অ্যারো Arrow এ ক্লিক করুন।

ধাপ 2
h
যে অ্যাপলিকেশন কে পিন করতে চান তার উপর চাপ দিন বা ধরে রাখুন বা রাইট ক্লিক করুন। আপনি একাধিক অ্যাপলিকেশন বাছাই করতে পারেন এবং সবগুলোকে একই সাথে পিন করতে পারেন।

ধাপ 3
i
Pin to Start অথবা Pin to taskbar এর উপর টোকা দিন বা ক্লিক করুন । যে অ্যাপলিকেশনগুলো পিন করেছেন তা Start Screen এর শেষে বা ডেস্কটপ টাস্কবারে দেখা যাবে।

স্টার্ট থেকে অ্যাপলিকেশন আনপিন করা

আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আপনার Start Screen এ একটি টাইল আর থাকবে না, আপনি একে Start থেকে আনপিন করতে পারেন। অ্যাপলিকেশন আনপিন করা অ্যাপলিকেশন আনইনস্টল করা থেকে ভিন্নতর - যদি আপনি একটি অ্যাপলিকেশন কে Start Screen থেকে আনপিন করেন, অ্যাপলিকেশনটি সার্চ করলে (খোজা হলে) তখনও দেখা যাবে এবং এটি App View এও দেখা যাবে।

Start থেকে একটি অ্যাপ আনপিন করা
1. শুরুর পর্দায় যে Tiles কে আনপিন করতে চান তার উপর চাপ দিন বা ধরে রাখুন বা রাইট ক্লিক করুন।
আপনি একাধিক অ্যাপলিকেশন বাছাই করতে পারেন এবং সবগুলোকে একই সাথে আনপিন করতে পারেন। আপনার নির্বাচন বাদ দেওয়ার জন্য Start Screen এর উপর অথবা Apps View ফাঁকা স্থানে এ টোকা দিন বা ক্লিক করুন, অথবা Customize এ টোকা দিন বা ক্লিক করুণ।
2. Unpin from Start এ টোকা দিন বা ক্লিক করুন।
আপনি যে অ্যাপ্লিকেশনগুলোকে বাছাই করেছিলেন তা Start Screen থেকে মুছে যাবে, কিন্তু তখনও অ্যাপ ভিউ এ দেখা যাবে এবং সার্চ (খোঁজা হলে) করলে পাওয়া যাবে।

Start Screen কে সংগঠিত করুন
আপনার Start Screen আপনারই, একে সংগঠিত করুন এবং সাজান। আপনি Tiles গুলোর আকার পরিবর্তন করতে পারেন এবং যেখানে চান সেখানে সরাতে পারেন। যেমন, আপনি যে Tiles বেশি ব্যবহার করেন তা বড় এবং যেটি কম ব্যবহার করেন সেটিকে ছোট করতে পারেন। আপনার কাছে সবচেয়ে যেভাবে ভাল দেখা যায় সেভাবে আপনি আকার পরিবর্তন করতে পারেন এবং সাজাতে পারেন। আপনি ইচ্ছা করলে একসাথে Tiles এর গুচ্ছ (Group) তৈরি করতে পারেন এবং আরো বেশি দক্ষতার সাথে ব্যবহার করতে পারেন। আপনি সাজাতে পারেন টাইলস, অ্যাপলিকেশনগুলোতে সহজে প্রবেশের জন্য Start Screen কে পরিবর্তন করতে পারেন, সাজাতে পারেন ফোল্ডার, ওয়েবসাইট এবং অধিকাংশ সময় যাদের সাথে যোগাযোগ করা হয় তাদের।

Start Screen এর একটি টাইল সরাতে
1। শুরুর পর্দায় যে টাইলস কে সরাতে চান তার উপর চাপ দিন বা ক্লিক করুন এবং ধরে রাখুন।
2। যেখানে এটিকে রাখতে চান সেখানে এটিকে টেনে নিয়ে যান।

Tiles কে ছোট বড় করা
1। শুরুর পর্দায় যে Tiles কে ছোট বড় করতে চান তার উপর চাপ দিন বা ক্লিক করুন এবং ধরে রাখুন।
2। Resize এ টোকা দিন বা ক্লিক করুন।
3। আপনার চাহিদাপত সাইজ পছন্দ করুন।

টাইলস এর গ্রুপ (গোষ্ঠী) তৈরি করা
1। Start Screen এ যে  গুলোকে গোষ্ঠীভুত করতে চান তার উপর চাপ দিন এবং ধরে রাখুন বা ডান ক্লিক করুন।
2। একটি খালি জায়গায় টেনে নিয়ে যান এবং এদের পেছনে একটি দুসর বার দেখা যাবে, এদেরকে ছেড়ে দিন। এটি একটি নতুন গোষ্ঠী তৈরি করবে।
3। যদি আপনি গ্রুপ এর একটি নাম দিতে চান Name group এ টোকা দিন বা ক্লিক করুন এবং একটি নতুন নাম দিন। যখন আপনি একটি গ্রুপ তৈরি করে ফেলবেন তখন আপনি এটিকে Start Screen এর যেকোন স্থানে সরাতে পারবেন।

একটি গ্রুপকে সরাতে
1। Start Screen এর জুম আইকনে ক্লিক করুণ।
2। গ্রুপটিতে চাপ দিন ও টেনে নিয়ে যান অথবা ক্লিক করুন ও টেনে নিয়ে যান যেখানে আপনি নিতে চান।
যখন আপনি গ্রুপটিকে সরিয়ে ফেলেছেন, তখন জুম আগের অবস্থায় আনার জন্য স্ক্রিণের যেকোন স্থানে টোকা দিন বা ক্লিক করুন ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-8-1-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b2-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%be/

Leave a Reply