আপনি কিভাবে Asus Eee PC এর মেমোরি আপগ্রেড করবেন

আপনি যদি আপনার Asus Eee PC এর মেমোরি 512MB থেকে 1 বা 2GB এ আপগ্রেড করতে চান তাহলে এখানে আপনার জন্য 700 সিরিজের (4G or 8G) Eee PC এর মেমোরি আপগ্রেড করার দ্রুত এবং সহজ পদ্ধতি আলোচনা করা হলো।

 

  1. সঠিক মেমোরিটি ক্রয় করুন। স্ট্যান্ডার্ড DDR2 ল্যাপটপ মেমোরি খোঁজ করুন (ডেস্কটপ মেমোরি নয়) যার 200 পিন বিশিষ্ট কানেক্টর আছে। 533 বা 667MHz স্পিডের 1GB বা 2GB DDR2 মেমোরি নির্বাচন করুন। এগুলো যথাক্রমে পিসি-4200 বা পিসি-5300 হিসাবে উল্লেখ করা যেতে পারে। প্রস্তাবিত ব্রান্ডের মধ্যে রয়েছে Kingston, Corsair, Patriot এবং Viking কিন্তু এগুলো ছাড়াও অনেক ব্রান্ড রয়েছে।

 

 

2. আপনার Eee PC এর পাওয়ার বন্ধ করুন। সেইসাথে AC power adapter টি আনপ্লাগ করুন।

 

 

3. একটি উচু ও সমতল স্থানে রেখে আপনার Eee PC টি প্রস্তুত করুন। ল্যাপটপ এর উপরের সাইট আপনার সম্মুখে রাখুন। ল্যাপটপটি একটি নরম আরামদায়ক স্থানে রাখতে হবে।

 

 

4. ব্যাটারী খুলে ফেলুন। এটি দুর্ঘটনাবশত যেকোন শর্ট সার্কিট হওয়া থেকে রক্ষা করবে। ব্যাটারি খুলে ফেলতে:

a. চাপ দিতে এবং ধরতে সর্ব বামের ব্যাটারি লকটি ধরে আনলক পজিশনে নিয়ে যেতে আপনার বাম বৃদ্ধাঙ্গুল ব্যবহার করুন।

b. ডান দিকের ব্যাটারি লকটি আনলক করতে আপনার ডান হাত ব্যবহার করুন।

c. ল্যাপটপ থেকে ব্যাটারী আলাদা করতে আপনার ডান হাত মোলায়েমভাবে ব্যবহার করুন। উভয় পাশ সমান তালে একসাথে অল্প অল্প করে ঠেলা দিন। নতুন Eee PC এবং ব্যাটারী প্রথমদিকে একটিু বেশি টাইট থাকে।

 

 

5. Eee PC এর মেমোরী কভার খুলে ফেলুন।

a. যদি থাকে তবে Eee PC এর স্টিকারঢেকে রাখা একটি স্ত্রু খুলে ফেলুন।

b. একটি Phillips #0 jeweler's স্ক্রুড্রাইভার দিয়ে দুটি স্ক্রুই ঢিলা করুন।

c. আঙ্গুল দিয়ে স্ক্রুগুলো খুলুন এবং একপাশে রাখুন।

d. আঙ্গুল বা আঙ্গুলের নখ দিয়ে কভারের উপরের অংশ উঠান। এখানে ছোট একটি স্লট থাকতে পারে আপনাকে খুলতে সহায়তা করার জন্য।

e. খুলে যাবার আগ পর্যন্ত টানতে থাকুন।

 

 

6. বিদ্যমান মডিউল সরান। এটি কিছুটা ল্যাপটপ এর সামনের দিকে থাকবে, নিচে কিছুটা ফাঁকা স্থান থাকবে। এটি দুটি ধাতু দ্বারা আটকানো অবস্থায় থাকবে।

a. ক্লিপ এর বাহিরের দিকে আপনার উভয় বৃদ্ধাঙ্গুল দ্বারা একইসাথে চাপ দিন। মডিউল একটি হালকা স্প্রিং দ্বারা ধাক্কা দেয়া অবস্থায় থাকবে। যখন ক্লিপ সম্পূর্ণভাবে খুলে যাবে তখন এটি নিজে নিজেই কৌনিকভাবে উপরের দিকে উঠে আসবে।

b. যখন মডিউল এর ক্লিপ খুলে যাবে, হালকাভাবে কর্ণার ধরে একই কৌনিকভাবে টান দিয়ে বাকি অংশটুকু বের করে আনতে হবে। এটি ল্যাপটপের সাথে 15 হতে 25 ডিগ্রি কৌণিকভাবে অবস্থান করবে।

c. একটি নিরাপদ, স্ট্যাটিকমুক্তঅবস্থানে, মডিউলটি সরিয়েরাখুন।

 

 

7. নতুন মডিউলটি প্যাকেট থেকে বের করুন। অধিকাংশ মেমোরী একটি শক্ত পরিস্কার প্লাস্টিকে মোড়ানো অবস্থায় বিক্রি করা হয়। প্লাস্টিকের পাশে হালকাভাবে চাপ দিয়ে প্যাকেট হতে বের করুন। বাকা করে বা অতিরিক্ত বল প্রয়োগ করা থেকে বিরত থাকুন।

 

 

8. নতুন মডিউল ইন্সটল করা। ইন্সটল করার জন্য বিচ্ছিন্নকরণ প্রক্রিয়ার বিপরীত পন্থা অনুসরণ করুন।

a. আগের কৌণিকভাবে নতুন মেমোরীটি ল্যাপটপের মেমোরী স্লট এ প্রবেশ করান। নিশ্চিত হয়ে নিন যে এটি সব দিক দিয়ে ফিট হয়। এটি করার জন্য তেমনকোন বল প্রয়োগ করতে হবে না।

b. মডিউল এর উপরে চাপ দিন যাতে এটি ল্যাপটপের সাথে সমান্তরাল হয়ে যায়। মেমোরী স্লটটি একটি শব্দ করবে যখন এটি পুরোপুরিভাবে সমান্তরাল হয়ে যাবে।

 

 

9. চেক করে নিন আপনার মেমোরীটি পিসি চিনতে পারছে কিনা। মেমোরী কভার আটকানোর পূর্বে মেমোরী কার্ডটি আপনার ল্যাপটপ এবং অপারেটিং সিস্টম চিনতে পারছে কিনা, তা নিশ্চিত হয়ে নিন।

a. হালকাভাবে ব্যাটারীটি পুনরায় স্থাপন করুন।

b. ল্যাপটপটি উল্টিয়ে (সোজা করে) পাওয়ার অন করুন।

c. Xandros দিয়ে - ডিফল্টলিনাক্স ডিস্ট্রিবিউশন - "Settings" ট্যাব এ ক্লিক করুন।

d. "System info এ ক্লিক করুন এবং যাচাই করুন "1024 MB" (1GB) কিনা।

e. 2GBমডিউল এর জন্য "Diagnostic Tools" এ ক্লিক করুন এবং যাচাই করুন “RAM Size" "2048 MB" (2GB) কিনা।

 

 

10. মেমোরী কভার পূর্বের স্থানে স্থাপন করুন এবং স্ক্রু লাগান। যদি আপনি Xandros Linux অপারেটিং সিস্টেম চালিত Eee পিসিতে 2GB RAM ইন্সটল করে থাকেন এখন সময় হচ্ছে কার্নেল পুনর্নির্মাণের। এটি সিস্টেমের মেমরি পূর্ণ 2GB চিনতে পারবে।

 

 

11. 2GB মেমরি এর সদব্যবহার করার জন্য Xandros operating system নিন। Kernel ইন্সটল কুরুন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%be%e0%a6%ac%e0%a7%87-asus-eee-pc-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%ae%e0%a7%87%e0%a6%ae%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%86%e0%a6%aa/

Leave a Reply