আইটি কনসালটেন্ট ও কন্ট্রাক্টরদের জন্য নৈতিকতার ১০টি নিয়ম . 10 ethical rules for IT consultants and contractors

কাজের ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করবে-এমন নৈতিক ক্রুটি এড়াতে আমরা সাহায্য নিতে পারি কিছু কোড অফ কন্ট্রাক্টের।

নৈতিকতার কিছু সুসংহত নিয়ম ব্যবসার ক্ষেত্রে আপনাকে এবং আপনার গ্রাহককে, উভয় পক্ষকেই নিরাপদ রাখবে। বিপদে আর অস্থিতিশীল সময়ে সঠিক সিদ্ধান্ত নিতেও সাহায্য করবে। সবচেয়ে বড় নিয়ম হল সেটাই, আপনি নিজে যেভাবে মূল্যায়িত হতে চান সেভাবেই গ্রাহককে মূল্যায়ন করুন। কিন্তু ব্যবসার ক্ষেত্রে আপনার অনেকসময় কিছু নির্দিষ্ট গাইডেন্স দরকার হয়। আমি নিচের নিয়মাবলী থেকে যে দিকনির্দেশনা পেয়েছি আশা করব আপনারাও সেরকম দিকনির্দেশনাই পাবেন এথেকে।

১ঃ সৎ থাকুন

আপনি আপনার ক্ষমতা, ব্যাকগ্রাউন্ড,দক্ষতা এমনকি প্রকল্পে যে সময় ব্যায় করেছেন, তা নিয়ে মিথ্যাচার করতে পারেন। এমনতরো প্রলোভনের ফাঁদে আমরা প্রায়ই পড়ি। আপনাকে নিয়োগ দেয়ার সময় ক্লায়েন্ট আপনাকে বিশ্বাস করেই নিয়োগ করবেন। সেই বিশ্বাসটাকে কোনও কারনেই নষ্ট হতে দেবেন না, বিশেষ করে কাজ পাবার জন্য মিথ্যা কখনোই বলবেন না।

২ঃ প্রয়োজনে ‘না’ বলতে শিখুন

গ্রাহক আপনাকে হায়ার করে আপনার মতামত,অভিজ্ঞতা ও জ্ঞানের জন্য। এগুলোর কোনওটাতে ঘাটতি হলে তা বিশ্বাস ভঙ্গের সামিল হবে,আর তা আপনার জন্য বয়ে আনবে সমস্যা।ক্লায়েন্ট হয়ত আপনার কথামত চলবে না, হয়ত ভিন্নমত পোষণ ভিন্ন পথেরও সৃষ্টি করতে পারে। সবসময় সঠিক কথা বলা সহজ হবে না। কিন্তু আপনাকে বলতেই হবে।

৩ঃ প্রয়োজনে অপেক্ষা করুন

আপনার দৃষ্টিভঙ্গিকে উদ্ভাবনের ঊর্ধ্বে রাখাটা অনুচিত হবে। আপনার অর্জিত জ্ঞানকে কাজে লাগিয়ে সেটার সেরা প্রয়োগের চেষ্টা করা উচিৎ, অর্জিত জ্ঞানকে চাপিয়ে দেয়ার চেষ্টা করা ঠিক না।

৪ঃ যে ক্লায়েন্টের কাজ করছেন, তার কাজে মনোযোগ দিন

যখন যে ক্লায়েন্টের কাজ করছেন, তার দিকে মনোযোগ দিন, অন্য ক্লায়েন্টের কাজের দিকে দৃষ্টি দেবেন না। এমনকি ক্লায়েন্টের সাথে কথা বলার সময় প্রয়োজনে তাঁর কাছ থেকে সময় নিয়ে আপনার সেল ফোনটি বন্ধ করুন, যেন আপনাদের কথোপকথনে বিঘ্ন না হয়। এটি আপনাদের কাজের সম্পর্ককে আরও মজবুত করতে পারে।

৫ঃ ফেরার পথ বন্ধ রাখুন

ডেভলপাররা এধরণের ব্যাকডোর কোডিং পছন্দ করেন যা আর কেউ জানে না। যখন সকল প্রথাগত পদ্ধতি ব্যর্থ হয় তখন এটি প্রয়োগ করা হয়। যখন আপনি একটি প্রকল্প ত্যাগ করবেন, তখন ব্যাকডোর লক এমনকি ধ্বংস করার ডকুমেন্টেশন তৈরি রাখুন।

৬ঃ গোপনীয়তা বজায় রাখুন

দক্ষতা থাকা সাপেক্ষে কারো কারো একই ফিল্ডে একাধিক ক্লায়েন্ট থাকতে পারে।এটা অন্যায় কিছু নয়। অনেক আইটি প্রজেক্ট আছে যার মধ্যে প্রতিযোগিতামূলক কিছু নেই, যে কারনে প্রতিদ্বন্দ্বী ক্লায়েন্টদেরও ক্ষেত্রবিশেষে সেবা দেয়া যেতেই পারে।মোবাইল ফোনের নির্দিষ্ট কোনও অ্যাপের বাজার দখল করতে চাইছে এমন দুটি প্রতিষ্ঠান একসাথে আপনাকে ডেভলপার হিসেবে হায়ার করবে না। কিন্তু তাদের দুর্যোগ ব্যবস্থাপনার আপডেট করতে উভয়েই আপনাকে হায়ার করতে পারে।

নিজেকে এবং ক্লায়েন্টকে রক্ষা করতে এরকম পরিস্থিতিগুলো উভয় পক্ষের ক্লায়েন্টকে জানিয়ে রাখুন।মালিকানা সত্ত্বের কন্ট্রাক্টগুলোর ক্ষেত্রে অনেক বেশি সতর্কতা অবলম্বন করুন। ক্লায়েন্টের আগ্রহ আর আপনার সীমাবদ্ধতার একটি সূক্ষ্ম সীমানা আছে, সেটি বোঝার চেষ্টা করুন।

৭ঃ ম্যানেজারের আত্মবিশ্বাসের মূল্য দিন

দুই ক্লায়েন্টের মধ্যে যেমন গোপনীয়তার সীমা আপনি অতিক্রম করবেন না তেমনি একই কোম্পানির বিভিন্ন স্তরের মধ্যেও তথ্য আদানপ্রদান করবেন না। উদ্ভাবনসংক্রান্ত বিষয়ে ক্লায়েন্ট যদি আপনাকে গোপনীয় কোন তথ্য দেয় তাহলে আপনি কোম্পানির কারো সাথে সেটা শেয়ার করবেন না। যেমন, যদি আপনি আপনার কোম্পানির সিইওর কাছ থেকে শোনেন যে কোম্পানি কাস্টমার সার্ভিস বিভাগের জন্য আউটসোর্সের সিদ্ধান্ত নিচ্ছে, আপনি সেই একই বিভাগে কর্মরত আপনার ঘনিষ্ঠ বন্ধুকে সতর্ক করতে পারবেন না।

৮ঃ ঝামেলায় জড়াবেন না

প্রত্যেক কোম্পানির নিজস্ব কিছু গোলমাল থাকে। সেগুলোতে জড়াবেন না। আপনার কাজের জন্য কোম্পানি আপনাকে টাকা দিচ্ছে। গোলমাল দেখার দায়িত্ব মানবসম্পদ উন্নয়ন বিভাগের।

৯ঃ অনৈতিক আচরণ সম্পর্কে রিপোর্ট করুন

ম্যানেজার অনৈতিক কিছু করলে(কোম্পানি সংক্রান্ত কোনও বিষয়ে) মধ্যস্থতা করতে পারে এমন অথরিটিকে বিষয়টি জানান। সন্দেহের বশে কিছু বলবেন না, প্রমান সহ ম্যানেজারের উপস্থিতিতে কথা বলুন।আরেকটি বিষয় হল, এরপর এই অবস্থায় আপনার এখানে হয়ত আর কাজ করা হবে না।

১০ঃ বশ্যতার বাতাবরণে আটকে পরবেন না

টাকার বিনিময়ে বশ্যতার আবরনে আটকে যাবেন না।দ্বিপাক্ষিক সমঝোতা ও প্রয়োজনের মাধ্যমেই প্রকল্প এগিয়ে যাবে।

অন্য কোনও নিয়ম?

কনসাল্টেন্ট বা কন্ট্রাক্টর হিসেবে আপনি কি নৈতিকতা সংশ্লিষ্ট আর কোনও সমস্যা মোকাবেলা করছেন? সোজাসরল ও স্পষ্ট অবস্থানে থাকতে আপনি আর কি কি মেনে চলেন?

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%86%e0%a6%87%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%95%e0%a6%a8%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b2%e0%a6%9f%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%93-%e0%a6%95%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0/

Leave a Reply