চীন ছাড়ছে লিঙ্কডইন (LinkedIn) এর প্রতিদ্বন্দ্বী Viadeo. (LinkedIn Rival Viadeo Exits China)

চীন ছাড়ছে লিঙ্কডইন (LinkedIn) এর প্রতিদ্বন্দ্বী Viadeo

(LinkedIn Rival Viadeo Exits China)

LinkedIn  এর প্রতিদ্বন্দ্বী Viadeo চীন থেকে তাদের গুটিয়ে নিচ্ছে। ফ্রান্স- ভিত্তিক এই প্ল্যাটফর্মটি চীন ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে এটি লাভজনক না হওয়ায়। শুধু তাই নয়, খরচ কমানোর অংশ হিসেবে তারা ক্যালিফোর্নিয়াতে তাদের ডাটা সেন্টার  বন্ধ করে দিচ্ছে। ক্লাউড-বেইজড করছে তারা সেই ডাটা সেন্টার।

কোম্পানিটি চীনে এসেছিলো আট বছর আগে যখন তারা স্থানীয় পেশাদার সামাজিক নেটওয়ার্ক () Tianji.com এর মালিকানা দখলে নেওয়ার সময়। Viadeo দাবি করে যে, Tianji.com এর প্রায় ২৫ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। কিন্তু এটি উন্নয়ন রিসোর্স আকর্ষণ করতে সংগ্রাম করে যাচ্ছে। Viadeo পরিকল্পনা করেছিলো ২০১৪ সালের আই পি ও থেকে এক তৃতীয়াংশ তারা Tianji.com এর উন্নয়নে ব্যয় করবে। কিন্তু তারা পর্যাপ্ত মূলধন সংগ্রহ করতে ব্যর্থ হয় ইনভেস্টরদের কাছ থেকে।

এক বিবৃতিতে Viadeo জানায়, “ ২০১৫ এর প্রথমার্ধে কোম্পানিটি ইনভেস্টর, ক্রেতা বা পার্টনার খোঁজে বের করার চেষ্টা করে যারা প্রয়োজনীয় সাপোর্ট দিতে সক্ষম। কিন্তু চীনের পরিবর্তিত অর্থনৈতিক অবস্থা ও সংকটের জন্য সে আশা পূরণ হয় নি।“

Viadeo কতৃপক্ষ জানিয়েছে, চীন থেকে সরে যাবার পর তারা তাদের স্বদেশ ফান্সে ফোকাস করে ব্যবসা করবে। এছাড়া, ফ্রেঞ্চ ভাষাভাষী দেশসমূহে তারা তৎপরতা চালাবে এবং এতে তাদের প্রধান টার্গেট থাকবে বি২বি সেলস মডেল (B2B sales model)।

Viadeo’s foray into China খুব চমৎকার ছিল। অনেকের কাছে প্রিয় ছিলো এটি। কোম্পানিটির দ্বৈত কার্যক্রম- আন্তর্জাতিক সাইট (Viadeo.com) এবং স্থানীয় অপারেশন সাইট (Tianji.com) একটি মডেল হিসেবে পরিগণিত হয়েছিলো। একই সঙ্গে তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের সামাজিক নেটওয়ার্কে জনপ্রিয় হয়ে উঠেছিলো।

চীনে লিঙ্কডইনের (LinkedIn) অবস্থা আবার অন্যরকম। Viadeo এর যেখানে অর্থনৈতিক খারাপ অবস্থা, সেখানে লিঙ্কডইন (LinkedIn) দেখছে নতুন সফলতা। মার্কিন যুক্তরাষ্ট্র গতবছর চীনে জয়েন্ট ভেঞ্চারে নতুন সামাজিক নেটওয়ার্ক চালু করে । এর নাম Sequoia.

http://techcrunch.com/2015/12/27/linkedin-rival-viadeo-exits-china/

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9a%e0%a7%80%e0%a6%a8-%e0%a6%9b%e0%a6%be%e0%a7%9c%e0%a6%9b%e0%a7%87-%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%99%e0%a7%8d%e0%a6%95%e0%a6%a1%e0%a6%87%e0%a6%a8-linkedin-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%aa%e0%a7%8d/

Leave a Reply