উইন্ডোজ টিউটোরিয়াল 8.1: সার্চ, শেয়ার, প্রিন্ট এবং অন্যান্য (Search, share, print, and more)

উইন্ডোজ টউটোরিয়াল: পৃষ্ঠা 11 এর ৬

Charm ব্যবহার করে যে সকল কাজ আপনি প্রায়ই করে থাকেন তা সম্পন্ন করা

পাঁচটি Charm - সার্চ, শেয়ার, স্টার্ট, ডিভাইসেস, এবং সেটিংস- যেগুলো আপনি প্রায়সই ব্যবহার করে থাকেন তা দ্রুত করার কিছু ধাপ রয়েছে, যেমন- সার্চ ওয়েব ও পিসি, প্রিন্ট ডকুমেন্টস, এবং ইমেইল ফটো এবং লিঙ্কস। আপনি উইন্ডোজ এর যেখানেই থাকেন এগুলো সবসময় পর্দার ডান পাশে থাকবে।

Using Charm
পর্দার ডান প্রান্তে সুইপ করে যান। Search, Share, Start, Devices, বা Settings এ টোকা দিন বা ক্লিক করুন।
আপনি কীবোর্ড থেকে উইন্ডোজ এর প্রতীক Windows Logo + C চেপেও Charm এ যেতে পারেন।

 

সার্চ

Search Charm, Bing Smart Search ব্যবহার করে। সুতরাং আপনি আপনার পিসি, ওয়েব এবং অনড্রাইভ এ সার্চ করতে পারেন, সেইসাথে কিছু App এবং Windows Store এও সার্চ করতে পারেন।

পিসি, ওয়েব এবং অনড্রাইভ এ কিছু খোজার জন্য Bing Smart Search এর ব্যবহার

1. পর্দার ডান প্রান্তে সুইচ করে যান এবং Search এ টোকা দিন।
2. আপনি যা সার্চ করতে চান তা লিখুন। আপনার লেখা অনুসারে অনুসন্ধান ফলাফল এবং পরামর্শ এর তালিকা দেখা যাবে।
3. আপনি যে অ্যাপ, ফাইল বা সেটিং খুজছেন তা যদি দেখতে পান তাহলে এটি খুলতে এর উপর টোকা দিন বা ক্লিক করুন। আপনি যদি বিং এর ওয়েব ফলাফল সহ সকল ফলাফল দেখতে চান, তাহলে অনুসন্ধান ফলাফল পাতার Search বাটন Search Buttonএ টোকা দিন বা ক্লিক করুন। আপনি Search Suggetion এও ক্লিক করতে পারেন।
4. অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায়, একটি অনুসন্ধান ফলাফল খোলার জন্য ফলাফলটিতে টোকা দিন বা ক্লিক করুন।

অনুসন্ধান ফলাফল পাতা
অনুসন্ধান ফলাফল প্রকারভেদ অনুসারে এবং সেটি কোথায় রয়েছে সেই অনুসারে দলবদ্ধ (গোষ্ঠীতে বিভক্ত / গ্রুপ) হয়। উদাহরণ স্বরূপ, আপনার পিসির ছবিগুলো একসাথে থাকবে এবং ওয়েব সাইটের ছবিগুলো একসাথে। প্রথমে আপনার পিসির নিজস্ব ফাইল এবং অনড্রাইভ তালিকাভুক্ত হবে এবং তারপর অ্যাপ ও ওয়েব এর ফলাফল দেখাবে। থাম্বনেল গুলো আপনাকে ধারণা দিবে-কোনগুলোতে আপনি এর আগে টোকা দিয়েছেন বা ক্লিক করেছেন। একটি নির্দিষ্ট ক্যাটাগরির সকল অনুসন্ধান ফলাফল দেখতে ঐ ক্যাটাগরির See all লিঙ্ক এ ক্লিক করুন।

ফলাফল পাতায় ফিরে যাওয়া
যদি আপনি একটি ফলাফল খুলেন এবং দেখেন যে আপনি যা খুজছেন তা এটি নয় তাহলে আবার না খুজে ফলাফল পাতায় ফিরে যেতে পারেন। Touch দ্বারা, সুইপ করে পর্দার বাম প্রান্তের দিকে যান। (মাউস দ্বারা, মাউস পয়েন্টার পর্দার বাম পার্শ্বের উপরের দিকে নিয়ে যান এবং ক্লিক করুন।)

অনুসন্ধানের ফলাফল সঙ্কুচিত করা
Search Charm সয়ংক্রিয়ভাবে আপনার পিসির অ্যাপ, ফাইল এবং সেটিংস এবং অনড্রাইভ ও ওয়েবে খোজে। কিন্তু আপনি যেকোন এক প্ররার ফলাফল খুজতে পারেন, যেমন ওয়েব এ সেটিংস বা ছবি। এবং কিছু App এ, আপনি শুধুমাত্র উক্ত App খোজার অপশন সিলেক্ট করতে পারেন।
1. পর্দার ডান প্রান্তে সুইপ করে যান এবং Search এ টোকা দিন।
2. Search বক্স এর তীর তীর এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর আপনি যে ক্যাটাগরি চান সেটিতে টোকা দিন বা ক্লিক করুন।

Search এর সেটিংস পরিবর্তন করতে
আপনি ফলাফল ইতিহাস পরিস্কার করতে পারেন, নির্বাচন করুন আপনার অনুসন্ধান তথ্য কিভাবে বিং এর সঙ্গে শেয়ার (ভাগ করা হয়) করবেন, এবং SafeSearch options (নিরাপদ অনুসন্ধান অপশন) পরিবর্তন করবেন যা আপনার অনুসন্ধান ফলাফল থেকে প্রাপ্তবয়স্ক বিষয়বস্তু ফিল্টার (ছেঁকে বাদ দেয়) করে। শুধুমাত্র আপনার পিসি এবং অনড্রাইভ এ অনুসন্ধান করার জন্য আপনি যদি চান তাহলে ওয়েব সার্চ বন্ধ করে দিতে পারেন । (যদি আপনি Metered Internet সংযোগ ব্যবহার করে থাকেন তাহলে এই কাজ করতে চাইতে পারেন।)
1. পর্দার ডান প্রান্তে সুইপ করে যান, Settings এ টোকা দিন এবং তারপর Change PC settings এ টোকা দিন।
2. Search and apps এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর Search এ টোকা দিন বা ক্লিক করুন।
3. আপনার প্রয়োজন অনুসারে সেটিং পরিবর্তন করুন।

শেয়ার (ভাগ করা)

Share Charm হচ্ছে দ্রুততর উপায় যার সাহায্যে আপনি যাদের চেনেন তাদের সাথে ফাইল, ছবি, এবং তথ্য শেয়ার করতে পারেন, বা আপনি যে অ্যাপ্লিকেশন এ আছেন তা থেকে না বেরিয়েই পরবর্তীর জন্য সংরক্ষণ করে রাখতে পারেন। আপনি একই সময়ে কিছু সংখ্যক লোক এর সাথে ছবি শেয়ার করতে পারেন, আপনার সকল সামাজিক নেটওয়ার্কের সঙ্গে একটি লিঙ্ক ভাগ (শেয়ার) করতে পারেন। অথবা একটি আকর্ষণীয় নিবন্ধ রিডিং লিস্ট App এ পাঠাতে পারেন যাতে আপনি পরবর্তীতে তা পড়তে পারেন।

আপনি Share Charm এর মাধ্যমে অধিকাংশ App এর জিনিস শেয়ার করতে পারেন। যদি আপনি ডেস্কটপ থেকে কিছু শেয়ার করতে চান, তাহলে আপনি ই-মেইল এর মাধ্যমে শেয়ার করতে পারেন অথবা এর সাহায্যে ফাইল এবং ছবি শেয়ার করতে পারেন।

Share

ফাইল শেয়ার করতে
1. একটি App এ, আপনি যেটি চান সেই আইটেমটি সিলেক্ট করার জন্য সুইপ করুন।
2. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে নিয়ে যান এবং তারপর Share এ টোকা দিন।
3. লোকটি বা অ্যাপ বা ডিভাইস যার সাথে শেয়ার করতে চান তার উপর টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

একটি লিঙ্ক শেয়ার করতে
1. একটি অ্যাপ্লিকেশন খুলুন এবং আপনি যে ওয়েবসাইট, নিবন্ধ বা ম্যাপ শেয়ার করতে চান তা ব্রাউজ করুন।
2. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং Share এ টোকা দিন।
3. ব্যক্তি বা অ্যাপ বা ডিভাইস যার সাথে শেয়ার করতে চান তার উপর টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

Share Settings পরিবর্তন করার জন্য
Share Charm এ কোন অ্যাপ্লিকেশনগুলো তালিকাভুক্ত এবং কিভাবে তারা প্রদর্শিত হবে আপনি তা পরিবর্তন করতে পারবেন ।
1. সুইপ করে পর্দার ডান প্রান্তে যান, Settings এ টোকা দিন, এবং তারপর Change PC settings এ টোকা দিন।
2. Search and apps এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর Share এ টোকা দিন বা ক্লিক করুন।
3. আপনার প্রয়োজন অনুসারে Settings পরিবর্তন করুন।

স্টার্ট

আপনি উইন্ডোজ এর যেখানেই থাকেন না কেন Start Charm ব্যবহার করে Start Screen খুলতে পারবেন। অথবা যদি আপনি Start এই থেকে থাকেন তাহলে এটি ব্যবহার করে শেষ ব্যবহৃত অ্যাপ্লিকেশন এ যেতে পারবেন।

Start
Start খুলতে, সুইপ করে পর্দার ডান প্রান্তে যান এবং Start এ টোকা দিন।

ডিভাইসেস

আপনার পিসির সাথে সংযুক্ত ডিভাইস এ ফাইল এবং তথ্য পাঠানোর জন্য Device Charm হচ্ছে একটি দ্রুততম উপায়, যেমন আপনার প্রিন্টার, Xbox, ফোন, স্পিকার, টিভি বা প্রোজেক্টর। আপনার কোন কোন ডিভাইস আছে এবং তা পিসির কোথায় সংযুক্ত আছে তার উপর নির্ভর করে ডিভাইস এর তালিকা Device Charm এ থাকে। ডিভাইস Set up সম্পর্কে আরো বিস্তারিত জানতে, দেখুন ডিভাইস এবং প্রিন্টার সংযুক্তকরণ, বিচ্ছিন্নকরণ এবং নিয়ন্ত্রণ

Device Charm ব্যবহার করতে
1. একটি অ্যাপ্লিকেশন খুলুন এবং এটি বা ফাইল যা কোন ডিভাইস এ পাঠাতে চান তা নির্বাচন করার জন্য সুইপ করুন।
2. পর্দার ডান প্রান্তে সুইপ করে যান এবং তারপর Devices এ টোকা দিন।
3. নিচের অপশনগুলো থেকে একটি অনুসরণ করুন।

Stream videos, music, or a photo slide show অন্য ডিভাইস এ নিয়ে যাওয়ার জন্য (যেমন টিভি, স্টেরিও)। Play এ টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন। কিভাবে Play সেটআপ করবেন তা সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন Stream pictures, video, and music using Play.

Print a document, photo, or email. Print এ টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন। আরো বিস্তারিত তথ্যের জন্য দেখুন How to print.

Project what’s on your PC (যেমন- একটি প্রেজেন্টেশন এর জন্য, একটি স্লাইড শো করার জন্য)। Project এ টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

সেটিংস

কিছু সাধারণ সেটিংসকে দ্রুত সমন্বয় করার জন্য Settings Charm ব্যবহার করা হয় (যেমন-উজ্জ্বলতা (brightness) এবং ভলিউম)। আপনার পিসির জন্য সেটিং খুজে বের করুন (যেমন- প্রেজেন্টেশন, ইউজার একাউন্ট এবং ডিভাইসেস) ‍এবং আপনি যে অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন তার  Settings পরিবর্তন করুন।

সাধারণ সেটিংস দ্রুত সমন্বয় করার জন্য
Change PC settings
এখানে কিছু সাধারণ PC Settings আছে- যেমন ভলিউম, পাউয়ার এবং নেটওয়ার্ক সংযোগ- এরা সবসময়ই Settings Charm এ থাকে।
1. পর্দার ডান প্রান্তে সুইপ করে যান এবং তারপর Settings এ টোকা দিন।
2. আপনি যে Settings পরিবর্তন করতে চান সিটিতে টোকা দিন বা ক্লিক করুন।

 

 

 

 

 

 

আপনার পিসির সেটিংস পরিবর্তন করার জন্য
PC settings থেকে বেশির ভাগ সেটিংস পরিবর্তন করতে পারবেন (Control Panel (কন্ট্রোল প্যানেল) এর পরিবর্তে), যেমন- বিভিন্ন বস্তু ব্যক্তিগতকরণ এবং সেটিংস পরিবর্তন করার জন্য যেমন- ডিভাইসেস, ইউজার একাউন্ট, অনড্রাইভ, নেটওয়ার্ক সংযোগ এবং ভাষা।
1. সুইপ করে পর্দার ডান প্রান্তে যান এবং Settings এ টোকা দিন এবং তারপর Change PC settings এ টোকা দিন।
2. যে ক্যাটাগরির Settings পরিবর্তন করতে চান সেটিতে টোকা দিন বা ক্লিক করুন।

অ্যাপ্লিকেশন এর জন্য সেটিংস পরিবর্তন করার জন্য
app settings
1. একটি অ্যাপ্লিকেশন খুলুন অথবা Start বা Desktop এ যান।
2. সুইপ করে পর্দার ডান প্রান্তে যান এবং Settings এ টোকা দিন।
3. আপনি যে সেটিং পরিবর্তন করতে চান সেটিতে টোকা দিন বা ক্লিক করুন। যদি আপনি কোন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে থাকেন এবং দেখতে না পান কি করতে হবে, তাহলে PC settings এ খুজুন- কিছু অ্যাপ্লিকেশন এর Settings এখান থেকেও করতে পারবেন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9a-%e0%a6%b6%e0%a7%87%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%85/