হ্যাকারদের টার্গেটে মার্কিন গোয়েন্দা পরিচালকের একাউন্ট (US intelligence director’s accounts next on the hacking block)

সিআইএ পরিচালকের ইমেইল একাউন্ট হ্যাক হবার কয়েক মাস পরেই, হ্যকাররা এবার তাদের দৃষ্টি দিয়েছে মার্কিন ন্যাশনাল ইন্টেলিজেন্স এর পরিচালক James Clapper এর ব্যক্তিগত অনলাইন একাউন্টের দিকে।

যে হ্যকাররা গতবছর সিআইএ পরিচালক John Brennan এর একাউন্ট breach করেছিলো, তারাই এখন দাবি করেছে যে, তারা এবার James Clapper এর একাউন্টের বেশ কিছু অংশে ঢুকে পড়তে পেরেছে। এর মধ্যে তাঁর ব্যক্তিগত ইমেইল, ইন্টারনেট ও ফোনের বিষয়ও রয়েছে। অভিযোগ রয়েছে যে, হ্যাকাররা সেটিংস পরিবর্তন করে James Clapper এর বাড়িতে করা ফোনকলগুলো Free Palestine Movement এ ফরওয়ার্ড করে রেখেছে।

ন্যাশনাল ইন্টেলিজেন্স এর পরিচালক James Clapper এর দফতরের মুখপাত্র Brian Hale সম্প্রতি জানান যে, বিষয়টি সম্পর্কে তারা সতর্ক আছেন এবং তা যথাযথ কতৃপক্ষকে জানানোও হয়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

হ্যাকিং-এর এই অভিযোগ আর যাই হোক এটা প্রমাণ করছে যে, হ্যাকারদের টার্গেট এখন মার্কিন উচ্চপদস্থ গোয়েন্দা কর্মকর্তাগণ। গত অক্টোবরে John Brennan এর ব্যক্তিগত AOL account হ্যাকিং-এর বিষয়টি জানাজানি হবার আগে Department of Defense রাশিয়ান হ্যাকারদেরকে দায়ী করে বলেছিলো যে, এটা malicious code কোড সম্বলিত ইমেইল ক্লিকের মাধ্যমে নিরাপত্তার দায়িত্বে নিযুক্ত ব্যক্তিদের কমপ্রোমাইজের মাধ্যমে এটা হয়েছে।

John Brennan সেই হ্যাককে উল্লেখ করেন "outrage" হিসেবে, যা গোয়েন্দা বিভাগ এবং জাতীয় নিরাপত্তা সংস্থার চ্যালেঞ্জগুলোকেই হাইলাইট করেছে। তিনি এক গোয়েন্দা সম্মেলনে বলেন, এই ঘটনা আমাদের জানান দিয়ে যায় যে, যারা ক্ষতি করতে চায় তাদের কাছে মানুষ কতো অরক্ষিত ও অসহায়। আমাদের সত্যিকার অর্থেই এ সকল ঝুঁকি ও চ্যালেঞ্জকে মোকাবেলা করতে হবে।

নিরাপত্তা বিষেষজ্ঞগণ এ ধরনের এটাককে এক ধরনের সোশ্যাল ইঞ্জিনিয়ারিং হিসেবে উল্লেখ করেন যেখানে অনধিকার প্রবেশকারীগণ নানান ছুতোয় ঢুকে যাবার প্রয়াস চালায়। কিন্তু নিরাপত্তা সংশ্লিষ্টগণ এ সকল হ্যাকারদের পথে বাধার সৃষ্টি করতে পারেন।

 

http://www.cnet.com/news/us-intelligence-directors-accounts-next-on-the-hacking-block/

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b9%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%97%e0%a7%87%e0%a6%9f%e0%a7%87-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d/

Leave a Reply