হাল্ট পুরস্কারের কোয়ার্টার ফাইনাল বিজয়ী হল বুয়েটের ‘লিটল উইনস’ . BUET little Wins won Hult Prize Quarter Final

হাল্ট পুরস্কারের কোয়ার্টার ফাইনাল বিজয়ী হল বুয়েটের লিটল উইনস

 

 

হাল্ট পুরস্কার সারা বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো থেকে আসা তরুণ ও সম্ভবনাময় উদ্যোক্তাদের মেধার এক বিশাল স্বীকৃতি, যাকে ‘ছাত্রদের নোবেল পুরস্কার’ বলেও অভিহিত করা হয়।

 

এবার বাংলাদেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান বুয়েটে হাল্ট পুরস্কারের কোয়ার্টার ফাইনাল পর্বের গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হল গত ১২ নভেম্বর ২০১৫।চূড়ান্ত এই ধাপের আগে অংশগ্রহণকারীদের পার হয়ে আসতে হয়েছিল বেশ কটি ধাপ। প্রায় ৮০০ নিবন্ধিত অংশগ্রহণকারীর জন্য প্রাইমারী গ্রুমিং ওয়ার্কশপের ব্যবস্থা করা হয়েছিল, যেখানে সামাজিক উদ্যোক্তা ও উদ্যোগ, ব্যবসা সংক্রান্ত বিষয় ও নগরায়নসংশ্লিষ্ট বিষয় নিয়ে অংশগ্রহণকারীদের উৎসাহিত করা ও অনুপ্রাণিত করা হয়।এরপর অংশগ্রহণকারীরা সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের পরিকল্পনাপ্রসূত ‘আরবান ক্রাউডেড স্পেস’ সংক্রান্ত সামাজিক ব্যবসায় পরিকল্পনার সম্পাদনগত পরিকল্পনা উপস্থাপন করেন। সেই সম্পাদনগত পরিকল্পনার ভিত্তিতে ৩২টি দলকে অক্টোবরের ২০ তারিখে অনুষ্ঠিত ‘প্রাইমারী পিচঅফ’ রাউন্ডে তাদের আইডিয়া উপস্থাপনের আহ্বান জানানো হয়েছিল। সেখান থেকে ১২ টি টিমকে নির্বাচন করা হয় অক্টোবরের ২৯ তারিখে ‘সেকেন্ডারি পিচঅফ’ রাউন্ডে অংশগ্রহণের জন্য আর সবশেষে ৬টি দল গ্র্যান্ড ফাইনালে অংশগ্রহণ করার সুযোগ পায়।চ্যাম্পিয়ন ‘লিটল উইনস’এর পরের স্থান পেয়েছে প্রথম রানার্স আপ এলিজির(”Elixir”) আর দ্বিতীয় রানার্স আপ আগন্তুক। বুয়েটের ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে হাল্ট পুরস্কারের কোয়ার্টার ফাইনাল পর্বের এই গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনার রুমে।

 

হাল্ট পুরস্কার বিশ্বের সবচেয়ে বড় স্টুডেন্ট কেস কম্পিটিশন, হাল্ট প্রাইজ ফাউন্ডেশন এটির আয়োজক।  এই আয়োজনের সহআয়োজক সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন এবং তাঁর সংগঠন ‘ক্লিনটন গ্লোবাল ইনিশিয়েটিভ’। বিজয়ী দল মোট ১ মিলিয়ন মার্কিন ডলার অর্থ পুরস্কার পাবেন।

 

http://www.hultprize.org/

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%aa%e0%a7%81%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%8b%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9f/

Leave a Reply