সিএসএস সিন্ট্যাক্স (CSS Syntax)

Protap Chandra

CSS (সিএসএস) Syntax বা গঠনরীতি

সিএসএস স্টেটমেন্ট একটি selector (সিলেক্টর) এবং একটি declaration block (ডিক্লেয়ারেশন ব্লক) নিয়ে গঠিত। নিচের ডায়াগ্রামটি থেকে এ ব্যাপারে পরিষ্কার ধারণা পাবেন:

CSS selector

selector (সিলেক্টর) সেই HTML উপাদানের কথা ইঙ্গিত করে যা আপনি style করতে চান।
অন্যদিকে, declaration block অংশে এক বা একাধিক declaration থাকে। ডিক্লেয়ারেশন যদি একাধিক হয় তবে সেমিকোলন দিয়ে একটির সঙ্গে অন্যটিকে আলাদা করা হয়।
প্রতিটি declaration এর মধ্যে একটি property এবং একটি value থাকে। property এবং value এর মাঝে একটি কোলন (:) চিহ্ন থাকে।

CSS (সিএসএস) এর উদাহরণ

সিএসএস declaration অবশ্যই সেমিকোলনের মাধ্যমে শেষ হবে এবং ডিক্লেয়ারেশন গ্রুপকে দ্বিতীয় বন্ধনী দ্বারা আবদ্ধ করতে হবে। যেমন:


p {color:red;text-align:center;}

 

তবে সহজে বোঝার জন্য সিএসএসের প্রতিটি declaration আলাদা আলাদা লাইনেও লেখা যেতে পারে। নিচের উদাহরণে লেখা ডিক্লেয়ারেশনটি HTML এ লেখা সকল <p> উপাদানকে center-align করবে। একই সাথে টেক্সটগুলোর রং red বা লাল করবে।


p {
    color: red;
    text-align: center;
}

 

CSS Comments বা মন্তব্য:

সিএসএস কোডিং লেখার সময় কখনো কখনো মন্তব্য লেখার প্রয়োজন হয়। মন্তব্য লেখা থাকলে পরবর্তীতে এগুলো পরিবর্তন পরিবর্ধন করার সময় বুঝতে সুবিধা হয়। সিএসএসে মন্তব্য লেখার সময় বিশেষ সংকেত ব্যবহার করা হয়। ব্রাউজার HTML উপাদানগুলো সাজানোর সময় মন্তব্য চিহ্নিত অংশটুকু উপেক্ষা করে। CSS comment বা মন্তব্য শুরু হয় /* চিহ্ন দিয়ে এবং */ চিহ্ন দিয়ে শেষ হয়। মন্তব্য এক বা একাধিক লাইনে লেখা যেতে পারে। যেমন:


p {
    color: red;
    /* This is a single-line comment */
    text-align: center;
}
/* This is
a multi-line
comment */

 

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%8f%e0%a6%b8-%e0%a6%8f%e0%a6%b8-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8-css-syntax/