সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হল অটোমোশন পদ্ধতিঃ Automotion system to be started in sylhet agricultural university

তথ্যপ্রযুক্তির বিকাশ লাভের ফলে সাবলীল হয়ে উঠছে উচ্চশিক্ষা ও গবেষণার ক্ষেত্রগুলো। সেই ধারাবাহিকতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে চালু হল অটোমোশন পদ্ধতির কার্যক্রম। শিক্ষার্থীদের শিক্ষাগ্রহণ, ফলাফল তৈরি সহ শিক্ষকদের পাঠদান কার্যক্রম সহজ করার উদ্দেশেই মূলত এটি চালুর দাবি ছিল। এছাড়াও এতে সহজ হবে অর্থসংক্রান্ত বিষয়াদি, আবাসন বরাদ্দ সহ নানা কাজও। total automotion and IT facilities enhancement in university প্রকল্পের অধীনে সাইনটেক সফটওয়ার লিমিটেডের ব্যবস্থাপনায় এটি বাস্তবে রূপ নেবে।

মঙ্গলবার ১লা ডিসেম্বর ২০১৫ তারিখে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডঃ মোঃ গোলাম শাহি আলম এই কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এই প্রকল্পের এসপিএম ডঃ মৃত্যুঞ্জয় বিশ্বাস, উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মোঃ বদরুল ইসলাম, প্রোক্টর প্রফেসর ডঃ মোঃ আব্দুল বাসেত, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ডঃ মোঃ মোহন মিয়া, মৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মোঃ শাহাব উদ্দিন, কৃষি অনুষদের ডিন প্রফেসর ডঃ মোঃ এএফএম সাইফুল ইসলাম, কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন পীযূষ কান্তি সরকার, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ডঃ মিঠু চৌধুরী, ছাত্র পরামর্শ নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ডঃ মোঃ মতিয়ার রহমান, গ্রন্থগারিক সুবীর কুমার পাল, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস শাখার পরিচালক প্রকৌশলী মোঃ সরফুদ্দিন, প্রকৌশল শাখার প্রধান প্রকৌশলী মোঃ ফয়জুর রহমান, চিফ মেডিকেল অফিসার ডাঃ অসীম রঞ্জন রায়, জনসংযোগ ও প্রকাশনা দফতরের পরিচালক মোঃ আনিসুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ সাজিদুল ইসলাম। উপস্থিত ছিলেন শিক্ষক ও কর্মকর্তাবৃন্দও। স্লাইড শোর মাধ্যমে অটোমোশনের কার্যপদ্ধতি ও উপযোগিতা ব্যাখ্যা করেন সাইটেকের ব্যবস্থাপনা পরিচালক ফারুক আহমেদ।

বিশ্ববিদ্যালয়গুলো হল উচ্চশিক্ষা ও গবেষণার তীর্থভূমি। আর উচ্চশিক্ষার এই সর্বোচ্চ প্রতিষ্ঠানগুলোতে তথ্যপ্রযুক্তি ও আধুনিক বিজ্ঞানের সব প্রায়োগিক সুবিধা থাকবে, শিক্ষা হবে আরও জীবনমুখী ও স্বতঃস্ফূর্ত, এটিই সবার প্রত্যাশা। আর তাই এধরনের প্রযুক্তির ছোঁয়া বিশ্ববিদ্যালয়গুলোকে আরও যুগোপযোগী করবে, এটিই সংশ্লিষ্ট সবার আকাঙ্ক্ষা।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%87%e0%a6%9f-%e0%a6%95%e0%a7%83%e0%a6%b7%e0%a6%bf-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f/

Leave a Reply