সাইবার আক্রমণের আশঙ্কাঃ হ্যাকারদের টার্গেট আগামি বছরের মার্কিন নির্বাচন (Cyberattack prediction: Hackers will target a U.S. election next year )

নিরাপত্তা বিশেষজ্ঞ Bruce Schneier আগামি বছর মার্কিন নির্বাচনকে ঘিরে বড় ধরনের সাইবার আক্রমণের আশঙ্কা প্রকাশ করছেন। এই আক্রমণ ভোটিং সিস্টেমকে আঘাত করবে না, প্রেসিডেন্ট নির্বাচনেও হয়তো নাক গলাবে না। এর লক্ষ্য হবে আরো গভীর। ষ্টেট বা স্থানীয় জাতিভেদকে ঘিরে।

Schneier বলেন, “এটি এমন হ্যাকিং হবে যা মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিকে প্রভাবিত করবে। আক্রমণকারীরা প্রার্থীদের ওয়েবসাইট এটাক করতে পারে, তাঁদের ইমেইল আর সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাক করতে পারে।“

তাঁর মতে, তথ্য উপাত্ত নিরাপত্তা ও প্রাইভেসির বিষয়গুলো এখন বেশি করে রাজনৈতিক পরিমণ্ডলে ঢুকে পড়ছে এবং ক্রমশ হ্যাকারদের টার্গেটে পরিণত হচ্ছে। তিনি আরো জানান, এসব আক্রমণের মধ্যে আভ্যন্তরীণ সনি ইমেইল ফাঁস (যা মার্কিন সরকার দক্ষিণ কোরিয়ার সাথে লিঙ্ক করেছে) এবং সৌদি আরব ও ইরান বিষয়ক পররাষ্ট্র দৃষ্টিভঙ্গি থাকতে পারে।

ইতোমধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ তথ্য উপাত্ত নিরাপত্তা ইস্যুতে বিপরীতমুখী নীতি অবলম্বন করেছে। গত অক্টোবরে ইউরোপিয়ান ইউনিয়ন অফশোর ডাটা নিরাপত্তা বিষয়ে সেফ হারবার এগ্রীমেন্ট (Safe Harbor agreement) নাকচ করে দিয়েছে। বলেছে যে, এটা যথেষ্ট শক্তিশালী নয়। মার্কিন যুক্তরাষ্ট্র খুব শীঘ্রই Cybersecurity Information Sharing Act পাশ করতে যাচ্ছে।

আইনী ও পাবলিক –রিলেশনের বিষয়ে ঝুঁকি কিছু এন্টারপ্রাইজকে তাঁদের ডাটা নিয়ে (তথ্য উপাত্ত) আবার ভাবতে বাধ্য করছে। কমপ্লায়েন্সের মতো এটিও মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে এখন। কিছু কোম্পানি প্রথম দিকে কিছু ডাটা না রাখার সিদ্ধান্তও নিয়েছে। তাঁর মতে, ছোট খাটো বা অল্প তথ্য কাস্টমারের জন্য উপকারী। অনেক ডাটা বা তথ্য-আধিক্য প্রয়োজন নেই।

এখন পর্যন্ত, অন্তত একটি বিষয়ে উন্নতি হচ্ছে- অধিক হারে ডাটা এনক্রাইপ্ট হচ্ছে এখন যা ব্যবহারকারীর কাছে দৃষ্টিগোচর হয় না। উদাহরণ স্বরূপ, জিমেইল ট্রাফিককে ইউজার ডিভাইস থেকে এনক্রাইপ্ট করে গুগুল সার্ভারে পাঠায় – আলাদা করে গুগল আর অন্যান্য কোম্পানির ডাটা সেন্টারে।

এটা অনেক শক্তিশালী। যদিও এনক্রাইপশন ভাঙ্গার পথ আছে। তবু সব আক্রমণকারী এটা পারে না বা করতে প্রয়াসী হয় না। তাই এ থেকে ভালো নিরাপত্তা পাওয়া যাচ্ছে।

http://www.cio.com/article/3016835/security/cyberattack-prediction-hackers-will-target-a-us-election-next-year.html

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%be%e0%a6%87%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ae%e0%a6%a3%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%86%e0%a6%b6%e0%a6%99%e0%a7%8d%e0%a6%95%e0%a6%be%e0%a6%83/

Leave a Reply