সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি নীতিমালায় যুক্ত হচ্ছে এলাকা কোটাঃ

সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি নীতিমালায় যুক্ত হচ্ছে এলাকা কোটা

ভাল স্কুলে সন্তানকে ভর্তির জন্য বিনিদ্র রাত  কাটিয়েছেন এমন মা-বাবা আছেন অনেক, কারণ ক্রমবর্ধমান প্রতিযোগিতার এই যুগে ভাল স্কুলে ভর্তির যুদ্ধটা এখন আর কেবল শিক্ষার্থীর নয় বরং সেটি যেন তার বাবা-মায়েরও অগ্নিপরীক্ষা। তবে মেধা, অর্থ আর ক্ষমতার প্রত্যক্ষ-পরোক্ষ প্রভাবের পর এবার চালু হচ্ছে নতুন ‘এলাকা কোটা’। আগামী শিক্ষাবর্ষের সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়ায় এই পদ্ধতি চালুর চিন্তাভাবনা চলছে শিক্ষা মন্ত্রনালয়ে। প্রাথমিকভাবে সরকারী মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৪০ শতাংশ এলাকা কোটা রাখার প্রস্তাব রাখা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে এলাকা কোটা চালুর সুপারিশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এসংক্রান্ত সভায় শিক্ষা মন্ত্রনালয়ের যুগ্ন সচিব রুহী  রহমান সাংবাদিকদের বলেন, সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তিতে ৪০ শতাংশ ‘এলাকা কোটা’ রাখার বিষয়ে সভার সবাই একমত হয়েছে। সভায় মন্ত্রি  ও সচিব না থাকায় সিদ্ধান্তটি চূড়ান্ত করা যায়নি। বিষয়টি আগামী শিক্ষাবর্ষের সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির নীতিমালায় যুক্ত হবে।

এছাড়াও আগামী শিক্ষাবর্ষ থেকে জেলা পর্যায়ে অনলাইনে শিক্ষার্থী ভর্তির ব্যাপারেও কর্মকর্তারা একমত হন। উল্লেখ্য যে, বর্তমানে ঢাকাসহ কেবল মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। শিক্ষার্থী ভর্তির সময় অভিভাবকের উপর চাপ, কোমলমতি শিক্ষার্থীদের উপর থেকে ‘ভর্তিযুদ্ধের’ মত প্রবল প্রতিযোগিতার নেতিবাচক প্রভাব কমাতে সরকার যুগোপযোগী আরও অনেক সিদ্ধান্ত নেবে, আর তথ্যপ্রযুক্তির ব্যবহারে বৈষম্য ও দুর্নীতির কবল থেকে রক্ষা পাবে শিক্ষাঙ্গন- এটিই জনগনের প্রত্যাশা।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b8%e0%a6%b0%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f/

Leave a Reply