রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিতঃ International Day of People with Disability celebrated in rajsahi university

গত ৩ ডিসেম্বর ছিল আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। প্রতিবন্ধীদের অধিকার আদায় ও সমান জীবনমান নিশ্চিত করার প্রয়াস নিয়ে সারা বিশ্বের মত আমাদের দেশেও উৎযাপন করা হয়েছে এই দিবসটি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘ফিজিকালি চ্যালেঞ্জড ডেভলাপমেন্ট ফাউন্ডেশন’ অর্থাৎ পিডিএফএর আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎযাপন করা হয় এই দিবসটির।

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বর্ণাঢ্য র্যাশলি বের হয় সকাল সাড়ে ১১টায়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বের হওয়া র্যা লিতে অংশ নেন ছাত্র শিক্ষক সহ সকলে। র্যাকলিটি উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ডঃসায়েন উদ্দিন আহমেদ। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে এটি কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে এসে শেষ হয়। সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হয় প্রতিবন্ধীদের অধিকার ও সচেতনতা নিয়ে। সমাবেশে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পিডিএফের সভাপতি আলমগীর হোসেন, সুইড বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সচিব কল্পনা রায় ভৌমিক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদ্রেস্টা সাদেকুল আরেফিন মতিন, সমাজকর্ম বিভাগের শিক্ষক প্রফেসর ডঃ গোলাম কিবরিয়া ফেরদৌস সহ আরও অনেকে।

প্রতিবন্ধীদের উন্নত জীবন লাভের নিশ্চয়তা ও অধিকার আদায়ের প্রত্যাশায় সারা বিশ্বে যে দিবস উৎযাপন, তারই ধারাবাহিকতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই উৎযাপনের মহৎ উদ্যোগ নেয়া হয়েছিল। আর এই মহান উদযাপনের সাথে একাত্ম হতে পেরে আনন্দিত ছাত্র শিক্ষক সহ সকলে। এধরণের সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ ভবিষ্যতেও চালু থাকবে, এটিই প্রত্যাশা সকলের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b9%e0%a7%80-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%86/

Leave a Reply