রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল উইকিপিডিয়ানদের আড্ডা Get together of Wikipedians from RU

তথ্যউপাত্ত ও মৌলিক বিশ্লেষণের জন্য বিশ্বব্যাপী সমাদৃত মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া, আর বিশ্বের সব দেশের মত বাংলাদেশেও উইকিপিডিয়ার তথ্য সংযোজন ও বিশ্লেষণের ক্ষেত্রে অংশগ্রহণ করছে এমন উইকিপিডিয়ান আছেন অনেকেই। সেরকমই সদস্যদের স্বতঃস্ফূর্ত আড্ডা অনুষ্ঠিত হয়ে গেল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে।

১১ ডিসেম্বর বিকেল ৫ টা থেকে ৭টা পর্যন্ত অনুষ্ঠিত হয়ে যাওয়া এই আড্ডার আয়োজন করে উইকিমিডিয়া বাংলাদেশ, আর এ আয়োজনের সহযোগিতায় ছিল রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়। এই আড্ডার মূল আলোচ্য বিষয় ছিল এর ১৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপনের বিভিন্ন দিক, আর এর পাশাপাশি স্কুল ও কলেজগুলোতে নিয়মিত অনুষ্ঠান আয়োজন আর শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করা নিয়েও আলোচনা করা হয় এই আড্ডায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় অনুষ্ঠিত হয়ে যাওয়া এই আড্ডায় বিভিন্ন নিবন্ধ বিশ্লেষণ করে ভাল নিবন্ধ নির্বাচন করা হয়। এছাড়াও আলোচকরা বিষয়ভিত্তিক নিবন্ধের সংখ্যা বৃদ্ধি করা, জেলাভিত্তিক উৎসাহমূলক প্রতিযোগিতা ইত্যাদি নিয়মিত আয়োজনের উপর গুরুত্ব আরোপ করেন।

উইকিপিডিয়া নির্ভরযোগ্য তথ্য ও বিশ্লেষণের ক্ষেত্রে বিশ্বসেরা মুক্ত বিশ্বকোষ, এই বিশ্বকোষের তথ্য সমৃদ্ধিতে যদি আমাদের তরুণ প্রজন্ম এমন স্বতঃস্ফূর্তভাবে অবদান রাখতে পারে, আর নিজেদের যোগাযোগ দক্ষতাকে কাজে লাগিয়ে এমনভাবে নিজেদের ভাষাকে সমৃদ্ধ ও বিশ্বজুড়ে প্রচলিত রাখতে পারে, তা হবে আমাদের সবার প্রাপ্তি। তাই এধরণের অনুষ্ঠান নিয়মিত আয়োজিত হোক, এটিই সংশ্লিষ্ট সবার প্রত্যাশা।

 

Campuslive24 ও বিভিন্ন জাতীয় দৈনিক অবলম্বনে

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%b6%e0%a6%be%e0%a6%b9%e0%a7%80-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%85/

Leave a Reply