ম্যাশিনের সাথে ভালবাসা

Zillur Rahim
zillukekar@gmail.com

আপনি হয়ত প্রথমেই ভাববেন যে ম্যাশিনের সাথে ভালবাসা (?!) সম্ভব? তবে এক্সপার্টরা বলছেন যে হ্যাঁ এটাই সম্ভব। আর শুধু সম্ভব নয়, রোবটের ভালবাসা হবে নিখুঁত এবং একদম ঠিক আপনার মনের মত।

আসলে দিন দিন রোবটকে মানুষের মত করার কাজ চলছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) হচ্ছে আরও উন্নত। দিন দিন রোবটকে আরও বেশী মানুষের কাজে আসবার জন্য প্রস্তুত করা হচ্ছে।

সেই দিন দুরে নয় যখন বাসা বাড়ির সব কাজের জন্য রোবটকেই রাখা হবে। হয়ত আপনার সংসারের সব কাজই রোবটেই করবে।

ইতিমধ্যেই বিভিন্ন রোবোট বাড়ি পরিস্কার করা, একটা পোশা প্রাণীরমত আচরণ করা, বিভিন্ন গ্রহে গবেষণা চালান এবং সার্জারিতে সহযোগীতা করবার মত কাজ করে যাচ্ছে। আর তাই এর ভবিষ্যতকে সবাই উজ্বল দেখছে বলা যায়।

আবার এদিকে জাপানের দিকে তাকালে দেখা যাবে তাদের নতুন প্রতিটি রোবট যেন আরও বেশী বেশী করে মানুষের মত হচ্ছে। নড়াচড়া, বাইরের রূপ, কথাবার্তা ইত্যাদি সব কিছুতেই মানুষের মত কিছু করবার চেষ্টায় আছেন তারা। আবার বেশ অনেক আগে থেকেই পশ্চিমা দেশ গুলিতে মানুষ সেক্সটয় হিসাবে বিভিন্ন পুতুল ব্যবহার করলেও বর্তমানে একজন বিজ্ঞানী তৈরী করেছেন একটি সেক্স রোবট! তিনি তার এই টয় রোবট নিয়ে বেশ সিরিয়াস!

তবে মানুষের মধ্যে এখনই এটা নিয়ে কৌতুহল যে রোবট যদি ভালবাসার অনুভুতি পায়, তাহলে তারাতো ঘৃণা বা রাগের অনুভুতিও পাবে, আবার তার ফলে একটা রিলেশন ব্রেকআপ হওয়াও খুব একটা অযৌক্তিক কিছু হবে না। এটা যথেষ্ট হাস্যকর শোনা গেলেও অনেকেই এটি নিয়ে এখনই উদ্বিগ্ন! আবার অনেকেই বিষয়টিকে নাকচ করে দেন।

sex_robot

বিজ্ঞানীরা আশা করছেন যে আগামি ২০৩০ সাল বা তার কিছু পরবর্তি সময়ের মধ্যে তারা এমন রোবট তৈরী করতে পারবেন, যা মানুষের কোন রকম পরিচালনা ছাড়াই নিজে সিদ্ধান্ত নিয়ে কাজ চালিয়ে যেতে পারবে। আর তার পরবর্তি ১০ বছরের মধ্যেই তারা হয়ত এমন রোবট তৈরী করতে পারবেন যা মাংস-চামড়ার রোবট হবে, আরও বেশী মানুষের মত হবে। পারবে ভালবাসতে।

David Levy, Love and Sex with Robots এর লেখক ভবিষ্যত বাণী করেন যে, যেহেতু রোবট গুলি আরও বাস্তব বুদ্ধি সম্পন্ন (sophisticated) হচ্ছে, তাই উত্তেজনা পছন্দ করা মানুষদের কেউ কেউ হয়ত রোবটের সাথে প্রেম করলেও করে বসতে পারে।

তিনি আরও বলেন, একটা রোবট পার্টনার হতে পারে পারফেক্ট সঙ্গি, যে আপনাকে কখনই বিরক্তি দেখাবে না, কখনই আপনার বিষয়ে কোন নেগেটিভ আচরণ করবে না। সব সময়ই আপনি তার মনোযোগের কেন্দ্র বিন্দু হয়ে থাকবেন। আর আপনার কখনই তাকে সন্দেহ করতে হবে না, কারণ তার সফটওয়্যারের মধ্যেই বিস্বশ্ততা এবং সততা ঢুকিয়ে দেওয়া হবে।

David Levy এর লেখার পর এটি নিয়ে সব খানে বেশ সাড়া পড়ে গেছে, আর মানুষের আগ্রহই বলে দেয় যে আপনি নিজে পছন্দ করেন বা না করেন, এটা একসময় সত্য হবে, আর মানুষও এটা ব্যবহার করবে।

তবে এটার বাস্তবায়ন হতে আমাদের বেশ অপেক্ষা করতে হবে এটা নিশ্চিত করে বলা যায়।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a5%e0%a7%87-%e0%a6%ad%e0%a6%be%e0%a6%b2%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b8%e0%a6%be/