বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়ার উপর কর্মশালা (Wikipedia workshop at begum rokeya university)

তথ্যউপাত্তের নির্ভরযোগ্য উৎস হিসেবে সারা বিশ্বে সমাদৃত মুক্ত বিশ্বকোষ হল উইকিপিডিয়া। আর এই বিশ্বকোষে বাংলা ভাষার তথ্যভাণ্ডার সমৃদ্ধ করার উদ্দেশে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল উইকিপিডিয়া কর্মশালা। গত ২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৪এ উইকিমিডিয়া বাংলাদেশ এর পরিচালনায় এই অনুষ্ঠানটি আয়োজিত হয়। এর আয়োজনে ছিল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উইকিপিডিয়া কমিউনিটি। কর্মশালায় সভাপতি ছিলেন এনামুল হক বিপ্লব। তিনি তাঁর বক্তব্যে উইকিপিডিয়ার সঠিক বক্তব্য তুলে ধরার উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক গাজী মাজহারুল আনোয়ার।বিশেষ অতিথি ছিলেন আ ফ ম নাজমুল আহসান সজীব। তিনি তরুণ সমাজের অবদানের মাধ্যমে উইকিপিডিয়ায় বাংলা ভাষা আরও সমৃদ্ধ হবে বলে আশা প্রকাশ করেন।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক বকুল কুমার চক্রবর্তী, ইসমিতা তাসনিম, এবং উইকিপিডিয়া কমিউনিটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সদস্যবৃন্দ।কর্মশালায় ঢাকা থেকে আগত প্রশিক্ষকগণ ৬০ জন শিক্ষার্থীকে উইকিপিডিয়ায় নতুন শব্দ(বাংলা শব্দ) সংযোজন ও ভুল সংশোধন বিষয়ে প্রশিক্ষণ দেন।

আমাদের সভ্যতা ও সংস্কৃতির মূলে আছে বাংলা ভাষা, আর বিশ্বের শীর্ষস্থানীয় মুক্ত বিশ্বকোষে আমাদের প্রিয় এই ভাষার অবস্থান সুসংহত করার জন্যই ছিল এই কর্মশালার আয়োজন। এতে অংশ নিতে পেরে তাই আনন্দিত শিক্ষার্থীরা। ভবিষ্যতেও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের সভ্যতা ও সংস্কৃতিকে তুলে ধরার জন্য এমন মহৎ উদ্যোগ নেয়া হবে, এটিই প্রত্যাশা সংশ্লিষ্ট সকলের।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%ac%e0%a7%87%e0%a6%97%e0%a6%ae-%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%95%e0%a7%87%e0%a7%9f%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2/

Leave a Reply