প্রকল্প ব্যবস্থাপনায় ঝুঁকি বনাম অনিশ্চয়তা

প্রকল্প ব্যবস্থাপনা বিশেষ করে ঝুঁকি ব্যবস্থাপনায় একটি কমন বিষয় প্রায়ই হয়ে থাকে, এখানে ঝুঁকি আর অনিশ্চয়তাকে মিলিয়ে ফেলা হয়। এদের সংজ্ঞাগত কিছু মৌলিক পার্থক্য রয়েছে যা অনেক সময় পেশাদারদেরও দৃষ্টি এড়িয়ে যায়। আজ আমরা ঝুঁকি আর অনিশ্চয়তার মধ্যে মৌলিক কিছু ব্যবধান নিয়ে আলোচনা করব।

ঝুঁকি

পিএমআই প্রদত্ত সূত্র অনুসারে ঝুঁকি হল একটি অনিশ্চিত ঘটনা বা অবস্থা যা ঘটলে প্রকল্পের উদ্দেশ্যের উপর অন্তত কোনও একটি ভাবে হলেও প্রভাব রাখতে পারে।ঝুঁকির প্রভাব ভাল বা মন্দ যেকোনো রকমেরই হতে পারে, আর এটি অনুমিত একটি বিষয়।
অনিশ্চয়তা

অনিশ্চয়তা হল নিশ্চয়তার অনুপস্থিতি। অনিশ্চয়তার ক্ষেত্রে কোনও ঘটনার ফলাফল একেবারেই অজানা, অননুমেয়। এখনো বিষয়টি পরিষ্কার না হলে আমি বিষয়টি বুঝিয়ে দিচ্ছি, ধরা যাক, কোনও দুটি স্বনামধন্য ফুটবল দল যাদের কিনা নির্ভরযোগ্য ও খ্যাতিসম্পন্ন খেলোয়াড় আছে, তারা আগামী কোনও একটি দিন মুখোমুখি হবে। কে জিতবে, তা নিশ্চিত করে কি আপনি বলতে পারবেন? না। আপনি যা পারবেন তা হল দলগত ও ব্যাক্তিগত পারফর্মেন্স বিশ্লেষণ করে সম্ভাব্য একটি ফলাফল আশা করতে, যেখানে আপনি শতাংশের বিচারে সেই সম্ভবনাকে প্রকাশ করবেন।

এখন, সেই একই ফুটবল ম্যাচকে একটু ভিন্ন আঙ্গিকে বিশ্লেষণ করা যাক,

ধরা যাক, দুটি টিমই খেলবে, কিন্তু কোনও টিমের জন্যই কোনও খেলোয়াড় নির্ধারণ করা হল না বা নাম নিশ্চিত করা হল না, কেউ কোনও ধারনাও পেল না কোন টিম কেমন শক্তিশালী হবে বা দুর্বল হবে। এমন অবস্থায় আপনাকে যদি জিজ্ঞেস করা হয় কে জিতবে, তাহলে কোনও উত্তর দেয়া কি সম্ভব হবে আপনার জন্য? একেই বলে অনিশ্চয়তা।

এখন আমি নিশ্চয়ই ধরে নিতে পারি ঝুঁকি আর অনিশ্চয়তার মধ্যে ব্যবধান আপনার কাছে স্পষ্ট হয়েছে!

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%95%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%aa-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%ac%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%be%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%9d%e0%a7%81-2/

Leave a Reply