পিএইচপি – এক্সএমএল পার্সার (PHP XML Parsers)

এক্সএমএল কি?

এক্সএমএল ল্যাঙ্গুয়েজ হলো ডাটা বা তথ্যকে স্ট্রাকচার করার একটি পদ্ধতি যা ওয়েবসাইটগুলোতে তথ্য শেয়ার করার জন্য ব্যবহৃত হয়ে থাকে। আরএসএস ফিড এবং পডকাস্টের মতো অনেক ধরণের ওয়েব টেকনোলজি এক্সএমএল দিয়ে লেখা হয়। এক্সএমএল তৈরি করা সহজ। এটি অনেকটাই এইচটিএমএল এর মতো, পার্থক্য হলো এখানে আপনি নিজেই ট্যাগ তৈরি করেন; এইচটিএমএল এর ট্যাগগুলো ডব্লিওথ্রিসি'র নীতিমালা অনুসারে তৈরি হয়েছে। এক্সএমএল সম্পর্কে আরও জানতে আপনি আমাদের এক্সএমএল টিউটরিয়ালগুলো পড়ে দেখতে পারেন।

এক্সএমএল পার্সার কি?

একটি এক্সএমএল ডকুমেন্টকে পড়তে, আপডেট করতে, তৈরি এবং ম্যান্যুপিউলেট করতে একটি এক্সএমএল পার্সারের দরকার পড়ে। পিএইচপি'তে প্রধানত দুই ধরণের এক্সএমএল পার্সার রয়েছেঃ

১) ট্রি-বেজড পার্সার
২) ইভেন্ট-বেজড পার্সার

ট্রি-বেজড পার্সার

ট্রি-বেজড বা ট্রি নির্ভর পার্সার পুরো ডকুমেন্টকে মেমোরিতে ধারণ করে এবং এক্সএমএল ডকুমেন্টটিকে একটি ট্রি স্ট্রাকচারে রয়পান্তরিত করে। এটি পুরো ডকুমেন্টটিকে বিশ্লেষণ করে এবং ট্রি এলিমেন্টে (DOM) প্রবেশ (access) করতে দেয়।

একটি ক্ষুদ্রতর এক্সএমএল ডকুমেন্টের জন্য এই ধরণের পার্সার তুলনামূলকভাবে ভালো অপশান হয়ে থাকে, কিন্তু বড় এক্সএমএল ডকুমেন্টের ক্ষেত্রে পার্ফমেন্স (ধীর গতিতে পার্সা করে) ভালো হয়না বলে সেক্ষেত্রে এই ধরণের পার্সার ব্যবহার করা হয়না।

ট্রি-বেজড পার্সারের উদাহরণঃ

  • SimpleXML
  • DOM

ইভেন্ট-বেজড পার্সার

ইভেন্ট-বেজড বা ইভেন্ট নির্ভর পার্সার পুরো ডকুমেন্টকে মেমোরিতে ধারণ করেনা, তার পরিবর্তে, সেগুলো একবারে শুধু একটি নোডকে পড়ে এবং আপনাকে রিয়েল টাইমে ( যে সময়টিতে আপনি ডকুমেন্টটি নিয়ে কাজ করছেন) ডকুমেন্টের ঐ নোডটি'র সাথে ইন্টারেক্ট করতে দেয়। একবার আপনি পরবর্তী নোডে চলে গেলে পূর্বের নোডটি ফেলে দেয়া হয় মেমোরি থেকে।

বড় এক্সএমএল ডকুমেন্টের জন্য এই ধরণের পার্সার খুবই কার্যকর। এটি খুব দ্রুততর গতিতে পার্স করে এবং কম মেমোরি দখল করে।

ইভেন্ট বেজড পার্সারের উদাহরণঃ

  • XMLReader
  • XML Expat Parser

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%87%e0%a6%9a%e0%a6%aa%e0%a6%bf-%e0%a6%8f%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%8f%e0%a6%ae%e0%a6%8f%e0%a6%b2-%e0%a6%aa%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be/