পিএইচপি ৫ : ফাইল তৈরি / লেখা (PHP 5 File Create/Write)

আজ আমরা শিখবো কিভাবে পিএইচপি সার্ভারে ফাইল তৈরি করা যায় বা সার্ভারে থাকা ফাইল কিভাবে লেখা যায় ।

 

পিএইচপি ফাইল তৈরি বা fopen() ফাংশনের কাজ [PHP Create File - fopen()]

এখানে এই fopen() ফাংশনটি ফাইল তৈরিতে ব্যবহার করা হয় । পিএইচপি তে এই ফাংশনটি আবার কিন্তু ফাইল ওপেন করতে ব্যবহার করা হয় । তাই আসলেই ব্যাপারটা একটু হতভম্বকর তাই না? হতভম্বকর হলেও ব্যাপারটা কিন্তু পুরাটাই সত্য । সেটা কিভাবে? আসুন তাহলে জেনে ফেলি ।

আপনি যদি কোনো ফাইলের নামে fopen() ফাংশন ব্যবহার করেন যেটার অস্তিত্ব নেই, তাহলে এটি তখন নতুন একটি ফাইল তৈরির কাজে ব্যবহৃত হবে । মনে রাখবেন ফাইলটি ওপেন করে লেখার জন্য (w) এবং যুক্ত করার জন্য (a) ব্যবহৃত হয় ।


$myfile = fopen("testfile.txt", "w")

 

আসুন আমরা উপরের কোডটি লিখে "testfile.txt" নামে সেভ করি । আর কোডটি কিন্তু অবশ্যই পিএইচপি কোডের একই ডিরেক্টরিতে রাখবেন ।

 

পিএইচপি ফাইলের পারমিশন প্রদান(PHP File Permissions)

আপনি যদি উপরের কোডটি লেখার পর তা ওপেন করতে গেলে এরর রিপোর্ট দেয়, তাহলে বুঝতে হবে আপনার ফাইলটিকে রান (run) করার জন্য পারমিশন দেয়া হয়নি । তাই আপনাকে তখন হার্ডড্রাইভের ফাইলটিকে পারমিশন দিতে হবে যাতে পিএইচপি তা অ্যাক্সেস (access) করতে পারে ।

 

পিএইচপি ফাইল লেখা বা fwrite() ফাংশনের কাজ [PHP Write to File - fwrite()]

fwrite() ফাংশন ফাইল লেখার কাজে ব্যবহৃত হয় ।
fwrite() এর প্রথম প্যারামিটারটি ফাইলের লেখার জন্য নাম নির্দেশ করে এবং দ্বিতীয় প্যারামিটারটি যা ফাইলের ভিতর লিখতে হবে সেই কোডকে নির্দেশ করে ।


< ?php
 $myfile = fopen("newfile.txt", "w") or die("Unable to open file!");
 $txt = "Mostafizur Firoz\n";
 fwrite($myfile, $txt);
 $txt = "Wrongdhonu Firoz\n";
 fwrite($myfile, $txt);
 fclose($myfile);
 ?>

 

আসুন উপরের কোডটিকে "newfile.txt" নামে সেভ করি । খেয়াল করলে দেখবেন যে, আমরা "newfile.txt" কে দুইবার লিখেছি । প্রতিবার আমরা ফাইলের string $txt কে লেখার সময় এমনভাবে লিখেছি যেন প্রথমটায় "Mostafizur Firoz" এবং দ্বিতীয়টায় "Wrongdhonu Firoz" বিদ্যমান থাকে । লেখা শেষ হওয়ার পর আমরা fclose() ফাংশনের দ্বারা ফাইলটিকে শেষ করেছি ।

এখন আমরা যদি "newfile.txt" ফাইলটিকে ওপেন করি তাহলে নিচের মত দেখতে পাবোঃ


Mostafizur Firoz
Wrongdhonu Firoz


 

পিএইচপি ওভাররাইটিং (PHP Overwriting)

এখন এই "newfile.txt" ফাইলে কিছু ডাটা সংরক্ষিত বা জমা আছে । এখন আমরা দেখবো আগে থেকে থাকা এমন ফাইল আবার নতুন করে লেখার জন্য ওপেন করলে কেমন হবে । এমন আগে থেকে থাকা নামের ফাইল যদি আমরা নতুন করে ওপেন করি তাহলে তার ভিতর থাকা সকল তথ্য মুছে গিয়ে একটা খালি ফাইল ওপেন হবে ।


< ?php
 $myfile = fopen("newfile.txt", "w") or die("Unable to open file!");
 $txt = "Sa Learning School\n";
 fwrite($myfile, $txt);
 $txt = "sites tree\n";
 fwrite($myfile, $txt);
 fclose($myfile);
 ?>

 

আসুন আমাদের আগে থেকে সেভ থাকা "newfile.txt" নামের ফাইলটি ওপেন করি এবং তাতে উপরের কোডটুকু লিখে সেভ করি । তাহলে ওপেন করার সময় আগে থেকে লেখা Mostafizur এবং Wrongdhonu আগেই অদৃশ্য হয়ে যাবে এবং আমাদের নতুন করে লেখা ডাটাকে আমাদের সামনে দেখাবে । তাহলে আমরা তখন ফাইলটিকে ওপেন করলে নিচের মত করে দেখতে পারবো ।


Sa Learning School
sites tree


 

 

দেখলেন তো তাহলে কত মজার । এভাবে আমরা মজায় মজায় পিএইচপি ৫ পুরোটায় শিখে ফেলবো । ততদিন আমাদের সাথে থেকে আমাদের প্রতিটি পোস্টে অনেক মনোযোগ দেন এবং কোডগুলো বেশি বেশি করে নিজে লিখে প্র্যাকটিস করুন । ভালো থাকবেন ।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%87%e0%a6%9a%e0%a6%aa%e0%a6%bf-%e0%a7%ab-%e0%a6%ab%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2-%e0%a6%a4%e0%a7%88%e0%a6%b0%e0%a6%bf-%e0%a6%b2%e0%a7%87%e0%a6%96%e0%a6%be-php-5-file/