পিএইচপি মাইএসকিউএল ডাটাবেজ (PHP MySQL Database)

পিএইচপি মাইএসকিউল ডাটাবেজ এর পরিচিতি

Ali Hossain
Student of English Literature, Jahangirnagar University.

 

আজাকে আমরা পিএইচপি মাইএসকিউল ডাটাবেজ এর সম্পর্কে জানব। PHP (পিএইচপি) ব্যবহার করে আপনি ডাটাবেজের সাথে সংযোগ করতে পারবেন এবং তা নিপূনভাবে পরিচালনা করতে পারবেন। MySQL (মাইএসকিউল) হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ডাটাবেজ সিস্টেম যেটা পিএইচপি এর সাথে ব্যবহৃত হচ্ছে।

মাইএসকিউল কি ?

১. মাইএসকিউল একটা ডাটাবেজ সিস্টেম যেটা ওয়েব এ ব্যবহার করা হয় এবং সার্ভারে পরিচালনা করা হয়।

২. মাইএসকিউল ছোট এবং বড় উভয়ের জন্য আদর্শ ডাটাবেজ সিস্টেম।

৩. মাইএসকিউল খুব দ্রত, নির্ভরযোগ্য এবং সহজে ব্যবহার করা যায়।

৪. মাইএসকিউল মানসম্পন্ন এসকিউল ব্যবহার করে।

৫. মাইএসকিউল কয়েকটি প্লাটফর্মের উপর প্রনয়ন করা হয়েছে।

৬. মাইএসকিউল ওরাকল দারা উন্নতকরন, বিতরন এবং সমর্থিত এবং এটি বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

৭. মাইএসকিউল এর সহ-প্রতিষ্ঠাতা Monty Widenius (মন্টি উইডেনিয়াস) এর মেয়ের নামে নামকরন করা হয়।

মাইএসকিউল ডাটাবেজের ডাটা টেবিলে জমা রাখা হয়। মাইএসকিউলে একটি টেবিল হলো সংশ্লিষ্ট তথ্যের ভান্ডার যেটি কলাম ও সারির সমন্নয়ে গঠিত। ডাটাবেজ নিরপেক্ষভাবে তথ্য সংরক্ষনের জন্য দরকারী। একটি কোম্পানির নিম্মলিখিত টেবিলের সমন্নয়ে ডাটাবেজ থাকতে পারে :

১. কর্মচারী

২. পন্য

৩. গ্রাহক

৪. আদেশ

পিএইচপি + মাইএসকিউল ডাটাবেজ সিস্টেম

মাইএসকিউএল এর সঙ্গে মিলিত পিএইচপি হলো ক্রস প্ল্যাটফর্ম (যা আপনি উইন্ডোজে উন্নত করে একটি ইউনিক্স প্ল্যাটফর্মের উপর ব্যবহার করতে পারেন)।

ডাটাবেজ অনুসন্ধান

অনুসন্ধান হলো একটি প্রশ্ন বা অনুরোধ। আমরা নির্দিষ্ট তথ্যের জন্য ডাটাবেজ অনুসন্ধান করতে পারি এবং রেকর্ডসেট ফিরে পেতে পারি।

নিচের অনুসন্ধানটি দেখুন (মানসম্পন্ন এসকিউল ব্যবহারে তৈরি):


SELECT LastName FROM Employees

উপরের অনুসন্ধানটি “Employees” টেবিলের “LastName” কলামের সকল ডাটাকে নির্বাচন করবে। আরো শিখতে এসকিউএল এর সবার নিচের লিঙ্কে ভ্রমন করুন।

ডাউনলোড মাইএসকিউল ডাটাবেজ

আপনার যদি পিএইচপি সার্ভার যুক্ত মাইএসকিউল ডাটাবেজ না থাকে, তাহলে এখান থেকে বিনামূল্যে ডাউনলোড করুন : http://www.mysql.com

মাইএসকিউল সম্পর্কে তত্থ্য

মাইএসকিউল (ফেসবুক, টুইটার এবং উইকিপিডিয়ার মত) তথ্য এবং শেষ ব্যবহারকারীদের বিপুল ভলিউমের ওয়েব সাইটের জন্য একটি de-facto মানসম্পন্ন ডাটাবেজ সিস্টেম। মাইএসকিউএল সম্পর্কে আরেকটি বড় ব্যাপার হল এটার সংখ্যা কমিয়ে আনা যায় যা এমবেডেড ডাটাবেসের অ্যাপ্লিকেশন সমর্থন করে। মাইএসকিউল ব্যবহার করে কোম্পানির ওভারভিউ দিতে দেখুন : http://www.mysql.com/customers/

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%8f%e0%a6%87%e0%a6%9a%e0%a6%aa%e0%a6%bf-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%87%e0%a6%8f%e0%a6%b8%e0%a6%95%e0%a6%bf%e0%a6%89%e0%a6%8f%e0%a6%b2-%e0%a6%a1%e0%a6%be%e0%a6%9f%e0%a6%be%e0%a6%ac/