পাইথন প্রোগ্রামিং টিউটোরিয়াল : বেসিক (Python Tutorial in Bangla : Basic)

লিখেছেন: আবরার রেজওয়ান শুভ

1.1 Python - Tutorial

Python একটি general-purpose interpreted, সাধারণ, সহজবোধ্য, উদ্দেশ্য-কেন্দ্রিক এবং উচ্চমানের প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। ১৯৮৫-১৯৯০ সালের মধ্যে গুইদো ভ্যান রসাম (Guido van Rossum) এই প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সৃষ্টি করেন। এই টিউটোরিয়ালটি Python সম্পর্কে যথেষ্ট ধারণা দিবে।

কাদের জন্য

যারা একেবারে শুরু থেকে Python প্রোগ্রামিং শিখতে চান, মূলত তাদের জন্যই এই টিউটোরিয়ালটি তৈরি করা হয়েছে।

পূর্বশর্ত

কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর ব্যাসিক কিছু শব্দের অর্থ জানা থাকলে ভাল হয়। অন্য কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ জানা থাকলে আরো ভাল।

1.2 Python Overview

Python ল্যাংগুয়েজটিকেই এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে সহজে বোঝা যায়। এটি অন্যান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর মত যতিচিহ্ন (কমা, ব্র্যাকেট ইত্যাদি)-নির্ভর নয়, বরং কিছু ইংরেজি কী-ওয়ার্ড প্রতিনিয়ত ব্যবহার করে ল্যাংগুয়েজটা তোইরি করা হয়েছে, এবং এখানে শব্দবিন্যাসও তুলনামূলক সহজ।

  • Python সরাসরি অনুবাদকৃত - অনেকটা PERL এবং PHP প্রোগ্রামিং এর মত, Python প্রোগ্রামও রান করাবার আগে আলাদা করে কম্পাইল করতে হয়না, সরাসরি রান দেয়ার সময়েই প্রোগ্রামটির প্রোসেস (অনুবাদ) হয়।
  • Python পারস্পরিক ক্রিয়াশীল- প্রোগ্রাম লেখার সময় Python prompt থেকে অনুবাদক (interpreter) এর সাথে সরাসরি মত বিনিময় করা যায়।
  • Python উদ্দেশ্য-কেন্দৃক- Python উদ্দেশ্য-কেন্দৃক পদ্ধতি অনুসরণ করে, যার মাধ্যমে একটি বিশেষ উদ্দেশ্যের ভেতর একাধিক কোড লিপিবদ্ধ করা হয়।
  • Python অনভিজ্ঞ দের ভাষা- নতুন প্রোগ্রামার দের জন্য Python দারুন একটি ভাষা, এবং পাশাপাশি এর নানাবিধ প্রয়োগ রয়েছে (সহজ টেক্সট প্রোসেসিং থেকে শুরু করে ওয়েব ব্রাউসার কিংবা গেমস ডেভেলাপমেন্টে)

ইতিহাস

আশির ও নব্বইয়ের দশকের মাঝামাঝি গুইদো ভ্যান রসাম (Guido van Rossum) নেদার্ল্যান্ড এর ন্যাশনাল রিসার্চ ইন্সটিটিউট ফর ম্যাথম্যাটিক্স এন্ড কম্পিউটার সাইন্স এ Python আবিষ্কার করেন।

ABC, Modula-3, C, C++, Algol-68, SmallTalk, Unix shell সহ অন্যান্য অনেকগুলো স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ থেকে Python এর সূত্রপাত হয়েছে। Perl প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর মত পাইথন এর সোর্স কোড ও GNU General Public License (GPL) এ পাওয়া যায়। Python এর সত্ত্বাধিকার Python software foundation রক্ষা করে। একটি কোর ডেভেলাপমেন্ট টীম পাইথনের অগ্রযাত্রা/ পরিচালনা নিয়ন্ত্রন করে, যেখানে Guido van Rossum, Python এর আবিষ্কারক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বৈশিষ্ট্য

  • Python সহজবোধ্য। এখানে কী-ওয়ার্ড এর ব্যবহার তুলনামূলক কম। Python এর শব্দবিন্যাস এবং ভাষা-গঠনও অপেক্ষাকৃত সহজ, যে কারনে সবাই খুব সহজেই এই ভাষা আয়ত্ত করতে পারে।
  • Python সহজে পড়া যায়। এর কোডিং পদ্ধতি খুব সহজে বোঝা যায়।
  • Python এর সোর্স কোড সহজে মেইন্টেইন করা যায়।
  • Python এর লাইব্রেরী অনেক সমৃদ্ধ এবং স্বল্প সাইজের, যা UNIX, Windows, Macintosh ইত্যাদি অপারেটিং সিস্টেম সাপোর্ট করে।
  • Python এ interactive (পারস্পরিক) কোডিং এর সুবিধা রয়েছে, যার ফলে টুকিটাকি বিভিন্ন প্রকার কোড এর জন্য একই সাথে Testing ও Debugging করা যায়।
  • Python পোর্ট্যাবল, অর্থাৎ বিভিন্ন রকমের হার্ডওয়ার প্ল্যাটফর্মে এটি একই ভাবে কাজ করে।
  • Python প্রথমে কিছু low level module দিয়ে শুরু করা যায়, এবং পরে প্রয়োজন অনুযায়ী প্রোগ্রামার রা নানা রকম টুল সংযোজন করে সেই মোডিউল গুলো আরো সমৃদ্ধ করতে পারে।
  • প্রায় সব ধরনের বাণিজ্যিক ডাটাবেইজ এ Python এর ইন্টারফেস থাকে।
  • Python GUI applications সাপোর্ট করে, যার সাহাজ্যে বিভিন্ন system calls, libraries ও windows systems তৈরি অথবা স্থানান্তরিত করা যায়।
  • বড় সাইজের প্রোগ্রামের জন্য Shell স্ক্রিপ্টিং এর চেয়ে Python এর স্ক্রিপ্ট ভাল কাজ করে।

এগুলো ছাড়াও Python এর আরো কিছু ফিচার রয়েছে। যেমন, এটি Object-Oriented Programming (OOP) এর মত সুবিন্যস্ত; এটিকে স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ এর মত ব্যবহারের পাশাপাশি অন্য বড় সাইজের এপ্লিকেশনের বাইট-কোড হিসেবে কম্পাইল করা যায়; এর দারা অত্যান্ত জটিল ও গতিশীল ডাটা তৈরি ও চেক করা যায়; Python গার্বেজ কালেক্ট করে, এবং একে সহজেই C, C++, COM, ActiveX, CORBA, ও Java’র সাথে ইণ্টেগ্রেট করা যায়।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%aa%e0%a6%be%e0%a6%87%e0%a6%a5%e0%a6%a8-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%b0/

Leave a Reply