নোড.জেএস (Node. Js) টিউটোরিয়াল

মীর তাওহীদুল ইসলাম

ওয়েব ডেভেলপার

 

আজকে আপনাদের সামনে হাজির হলাম নোড জে এস এর টিউটোরিয়াল নিয়ে। আশা করি আপনাদের ভাল লাগবে।

নোড জে এস জাভাস্ক্রিপ্ট এর উপর ভিত্তি করে গড়ে ওঠা খুবই শক্তিশালী একটি ফ্রেমওয়ার্ক বা প্লাটফর্ম যা গুগল ক্রোমের জাভাস্ক্রিপ্ট ভি এইট ইঞ্জিনে (V8 Engine) এ তৈরি করা হয়েছে।

এই নোড জে এস ব্যাবহার হয় বিভিন্ন ধরনের ওয়েব অ্যাপলিকেশন তৈরিতে যেমনঃ অনলাইনে ভিডিও দেখার সাইট তৈরিতে, এক পেইজের অ্যাপলিকেশন তৈরিতে বা অন্যান্য ওয়েব অ্যাপলিকেশন তৈরিতে।

এই নোড জে এস একটি মুক্ত উৎস, সম্পূর্ণ ফ্রী এবং এটা সারা বিশ্বের হাজার হাজার ডেভেলপার এর ব্যাবহারের একটি উৎস।

এই টিউটোরিয়ালটি তৈরি করা হয়েছে সফটওয়্যার প্রোগ্রামারদের জন্য যারা নোড জে এস এর ব্যাসিক ও স্থাপত্য ধারনা গুলো সহজ সরল ভাবে শিখতে চায়।

এই টিউটোরিয়ালটি আপনাকে নোড জে এস এর উপাদান গুলো সম্পর্কে উপযুক্ত উদাহারনসহ খুব ভাল ধারনা দিবে।

এই টিউটোরিয়ালটি শুরুর পূর্বে অবশ্যই আপনার জাভাস্ক্রিপ্ট সম্পর্কে বেসিক ধারনা থাকতে হবে কারন আমরা এখন নোড জে এস ব্যাবহার করে একটি ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে যাচ্ছি। এটা আপনার জন্য আরও ভালো হবে যদি আপনার আরও অন্যান্য ওয়েব প্রযুক্তি যেমন- এইচ টি এম এল (HTML), সি এস এস (CSS) , অ্যাজাক্স (AJAX) ইত্যাদি সম্পর্কেও বেসিক ধারনা থাকে।

আর এই টিউটোরিয়ালে যে উদাহারন গুলো থাকবে তা অবশ্যই নিজে নিজে চেষ্টা করতে হবে।

তাই প্রাথমিক ভাবে নিচে একটা উদাহারন কোড দেওয়া হলঃ


/*Hello World ! My First Programme In Node. Js*/

Console.log (“Hello World !”) ;


 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a8%e0%a7%8b%e0%a6%a1-%e0%a6%9c%e0%a7%87%e0%a6%8f%e0%a6%b8-node-js-%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%b0%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be%e0%a6%b2/

Leave a Reply