নবকুমার ইন্সটিটিউটের শতবর্ষ উদযাপন Celebrating 100 years of Nobokumar institute Dhaka

বিশ্বের প্রাচীন শহরগুলোর অন্যতম হল ঢাকা, আর ঢাকার ঐতিহ্যবাহী অনেক প্রতিষ্ঠান, স্থাপনা ও ঐতিহাসিক স্থান সমৃদ্ধ করেছে এর ইতিহাসকে। ঢাকার সেই ঐতিহ্যকে ধারণ করে ১০০ বছর ধরে জ্ঞানের আলোয় নাগরিক জীবনকে উদ্ভাসিত করেছে যে শিক্ষাপ্রতিষ্ঠান সেটি হল নবকুমার ইন্সটিটিউট। আর এই ঐতিহ্যবাহী বিদ্যাপীঠের ১০০ বছর পূর্তি উদযাপন হয়ে গেল গত ১৯ ডিসেম্বর শনিবার।

শনিবার সকাল ৯টায় বর্ণীল শোভাযাত্রার মধ্য দিয়ে উৎসব শুরু হয়। সকাল ১১ টায় ছিল উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন। জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এর উদ্বোধন করেন প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী। এসময় স্কুলের পতাকা উত্তোলন করেন খাদ্যমন্ত্রী ও স্কুলের সাবেক শিক্ষার্থী মোঃ কামরুল ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা ৭ আসনের সংসদ সদস্য ও স্কুলের সাবেক শিক্ষার্থী হাজি সেলিম এমপি, বুয়েট উপাচার্য খালেদা একরাম, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, সাবেক মন্ত্রী ও স্কুলের সাবেক শিক্ষার্থী ব্যারিস্টার নাজমুল হুদা, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও স্কুলের সাবেক শিক্ষার্থী ডাঃ জাফরুল্লাহ চৌধুরী, নবকুমার ইন্সটিটিউটের অধ্যক্ষ আব্দুল হালিম প্রমুখ।

জমিদার নবকুমার বাবু যে প্রতিষ্ঠান তৈরি করে গিয়েছিলেন ১৯১৬ সালে, সেই প্রতিষ্ঠানে ১৯৭৩ সালে যুক্ত হয় ডঃ মোঃ শহিদুল্লাহ কলেজ। সেই নবকুমার ইন্সটিটিউট থেকে পাশ করা দেশবরেণ্য বিখ্যাত ব্যাক্তি অনেক। তাঁদের আলোচনা ও স্মৃতিচারণের মধ্য দিয়ে বর্ণীল ও উচ্ছল এই উৎসবের সমাপ্তি ঘটে।

 

কালের কণ্ঠ ২০ ডিসেম্বর ২০১৫
'শতবর্ষের গৌরব' নিবন্ধ ও অন্যান্য জাতীয় দৈনিক অবলম্বনে

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a8%e0%a6%ac%e0%a6%95%e0%a7%81%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%89%e0%a6%9f%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b6%e0%a6%a4%e0%a6%ac/

Leave a Reply