ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ১ (প্রারম্ভিকা) । BCS Written Exam Guide – 1 (Introduction)

প্রারম্ভিকাঃ

বিসিএস এ প্রস্তুতির জন্য আপনাকে নিজেকে জিজ্ঞাসা করে দেখতে হবে কয়েকট প্রশ্ন এবং বিবেচনায় আনতে হবে কিছু সাধারণ বিবেচ্য বিষয়

১) আপনার সাধারণ জ্ঞানের পরিধি কতখানি ?

২) আপনি যেকোন বিষয়ের উপর মুক্ত ভাবে কতখানি বিশ্লেষণ করে লিখতে জানেন? ( বর্তমান সিস্টেমে এই ফ্রি হ্যান্ড রাইটিং কোয়ালিটি টা খুব খুব গুরুত্বপূর্ণ আগেই বলে রাখি)

৩) আপনার ছোট বেলার ম্যাথ গুলো কি মাথায় আছে নাকি ভুলে গেছেন ?

৪) ইংলিশ গ্রামারে প্রিপজিশন, টেন্স, পার্টস অফ স্পিচ, ভয়েস, ন্যারেশন এই জিনিস গুলোতে কী মরীচা ধরে গেছে? সারাদিন চ্যাট করতে করতে অনেক বানান কী ভুলে গেছেন ?

৫) আপনি বই পত্র কেমন পড়েন ? মানে শুধু কী জাফর ইকবাল- হুমায়ূন আহমেদ-সুনীল নাকি আরও বই পত্র পড়বার অভ্যাস আছে আপনার ? বিশেষত ১৯ কিংবা ২০ শতকের রাজনৈতিক নানা ঘটনা প্রবাহ, রাজনৈতিক পট পরিবর্তন, বাংলাদেশ ও ভারত উপমহাদেশের রাজনৈতিক ইতিহাস এই বিষয়গুলোতে আপনার দখল কেমন ? আমি বলছি না হাফেজ হতে হবে , তবে ন্যূনতম জ্ঞান অন্তত থাকতে হবে যেন লর্ড কর্নওয়ালিশ কিংবা হেনরি কিসিঞ্জার নাম গুলো আপনার কাছে এলিয়েনের নাম না লাগে ... (উদাহরণ দিলাম মাত্র)

৬)ইংরেজিতে গ্রামারের সাথে সাথে আপনাকে ভোকাবুলারিও বাড়াতে হবে ।

আপনি জিয়ারি তে ৩৫০০-৫০০০ ওয়ার্ড মুখস্ত করে আসছেন তাই বলে ভাববেন না আপনি সব শব্দের অর্থও জানেন অনেকে বহুল প্রচলিত ও ব্যবহৃত ৩০০-৫০০ শব্দের অর্থ অ ব্যবহার জেনেও অনেক ভাল করছে (জানার শেষ নাই ভাই, তাই বি স্মার্ট)

৭) সাম্প্রতিক টেকনোলজি গুলোর ব্যাপারে আপনাকে বকলম হলে চলবে না মোটেই ।আমি এমন অনেক কেই দেখেছি যাদের অনার্সে রেজাল্ট অনেক ভাল কিন্তু একেবারে বই কিংবা কারিকুলামের বাইরে কিছুই জানেন না... এটা কিঞ্চিত আপনাকে পেছনে ঠেলে দেবে, কারণ আপনি সব কিছু কিন্তু বই এ পড়ে শিখবেন না ... এটাই স্বাভাবিক । কিছু জিনিসে আপনার জ্ঞান আসবে বাস্তব অভিজ্ঞতা থেকে ...

 

এখন আসি উপরের প্রশ্নগুলোর উত্তরে,

প্রথমত, অনেকে আছে ছোটবেলা থেকেই সংবাদ পত্রের অনেক সাধারণ জিনিসও পড়েন যেমন মধ্যপ্রাচ্যে অচলাবস্থা, ইউরোপীয় ইউনিয়ন কিংবা জাতিসংঘের কোন কার্যক্রম, আমেরিকা/চীন/রাশিয়া/জাপান/যুক্ত্রাজ্য/ভারত/পাকিস্তান এসব দেশের কোন উল্লেখযোগ্য পট পরিবর্তন, তাদের নির্বাচন, অর্থনীতি, পররাষ্ট্র নীতি – এসব নিয়ে সম্যক জ্ঞান রাখেন । আবার কোন দেশের বিজ্ঞানিকে কী কাজের জন্য নোবেল দেয়া হচ্ছে? কোথায় কোন বড় দুর্ঘটনা ঘটেছে, কোথাও কোন নতুন প্রযুক্তি আসল, খেলাধূলার সাধারণ আপডেট গুলো রাখেন- এমন সব মানুষের জন্য সাধারণ জ্ঞান এ ভাল করা বেশ সোজা কাজ, তাদের এফোর্ট টা কম দিলেও তারা খারাপ করেন না।

আপনি তাই বিনোদন/ক্রীড়া জগত আর সাজ সজ্জা নিয়ে পত্রিকার পাতায় মগ্ন থাকলে সেটা খুব বেশি কাজে আসবে না ।

 

(চলবে ...)

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7/

Leave a Reply