ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ৯ (বিষয়ভিত্তিকঃ গণিত ও ইংরেজি – ৩ – সাহিত্য ) । BCS Written Exam Guide – 9 (Subject Based: Math and English – 3 – English Literature)

এবারে আসি Literature এ ...

এইটা ভাই আমার নিজের জন্যেও টাফ ছিল । আমি নিজে খুব বেশি ইংরেজি সাহিত্যের পাঠক ছিলাম না ।

কিছু বহুল প্রচলিত বই পত্রের নাম ধাম জানতাম , আর বাকিটা পড়ে শিখতে ট্রাই করেছি ।

আপনার জন্য আমার সাজেশন হল নীল ক্ষেতে ৫০-৬০ টাকায় বেশ কিশু ছোট ছোট বই পাওয়া যায় যেখানে ইংরেজি লেখিয়েদের সংক্ষিপ্ত জীবনী, উল্লেখযোগ্য সাহিত্য কর্ম এবং তারা কোন যুগের সাহিত্যিক ছিলেন তা সামারি করে দেয়া আছে । আপনাকে আরেকটু জানতে হবে কোন বিখ্যাত বই কোন বিশেষ পুরষ্কার পাওয়া কিনা । প্রশ্ন যদি খুব কঠিন ই হয় আপনাকে কোন চরিত্র দিয়ে বলতে পারে এটা কার কোন বই এর বা নাটকের । আমার কথা হল ভাই আপনি ২০০ তে ২০০ পেতে পরীক্ষা হলে যাচ্ছেন না, সো, কিছু জিনিস নিয়ে অনেক বেশি পরিশ্রম করে লাভ নাই, বিশেষত যা ২-৩ টার বেশি থাকবে না ।

তবে হ্যা, খোদ এই ইংরেজি লিটারেচারে মার্ক্স থাকবে কিন্তু ১৫ । তাই প্রিপারেশন ছাড়া এখান থেকে মার্ক্স বেশি আশা না করাই ভাল ।

আমি একটা ওয়েব সাইটের এড্রেস দিই, এখান থেকে আপনারা খুব সংক্ষেপে বিভিন্ন সাহিত্যিকের কাজ গুলো নোট করে নিতে পারেনঃ http://www.thefamouspeople.com

তবে আবারও বলি বিসিএস এর বিগত বছরের প্রশ্ন দেখেন, একটু জাজ করার চেষ্টা করেন কেমন প্রশ্ন , কাকে নিয়ে বা কী ধরণের প্রশ্ন বেশি আসে , সে অনুযায়ী আপনার প্রস্তুতি সাজান , ভাল করবেন ।

 

আর হ্যা আপাতত সামনে রিটেন নাই, তবে প্রিলিমিনারি তে গ্রামার কিংবা ভোকাবুলারি মোটামুটি ভাল হয়ে থাকলে আপনার রিটেনে শুধু ফ্রি হ্যান্ড রাইটিং টা লাগে । ইংরেজি নিয়ে দুঃচিন্তা অনেকাংশেই কমে যাবে ।

সামনের ভাইভা পরীক্ষার্থীদের জন্য বলি, নিজেরা নিজেরা ইংরেজি তে কথা বলার লোক খুঁজে বের করেন। কথা বলার বাচন ভংগি, নিজের ব্যাপারে , নিজের লক্ষ্যের ব্যাপারে ইংরেজি তে আয়নার সামনে দু চার মিনিট বলার অভ্যাস করেন । ট্রাস্ট মি আপনি ইংরেজি ভাল পারলে, ভাইভার ২০০ মার্ক্স এ আপনার মার্কিং শুরুই হবে ১০০ র পর থেকে 😉 মানে আপনি বিষয় ভিত্তিক জিনিস গুলো কম পারলেও ভাল মার্ক্স আশা করতে পারবেন । ওখানে তোতলালে কিংবা বেশি ভুলভাল বললে, মুখস্ত কথা বললে আপনি যতই বিদ্যার জাহাজ হোন, লাভ নাই ।

আর হ্যা, ইংরেজি তে প্রিপারেশন টা কিন্তু একটা এক্টিভ-প্যাসিভ দুই এর সামেশন ।

আপনার উচিত সপ্তাহে অন্তত একদিন ইংরেজি পত্রিকা পড়া, সেখান থেকে চলমান ও বহুল ব্যবহৃত Vocabulary, Idioms and Phrases মার্ক করে রাখা । যারা রেগুলার পড়তে  পারেন তারা অনেক এগিয়ে থাকবেন । আমি পরামর্শ দিব ৩-৪ জন মিলে একটা স্টাডি সার্কেল করুন বা অনলাইনে গ্রুপ গুলোতে একটু সময় দিন, একজন দায়িত্ব নিন যিনি রেগুলার সম্প্রতি ব্যবহৃত Vocabulary/phrases গুলো টুকে রাখবেন, আরেকজন কে দায়িত্ব দিন সে কারেকশন এর দিক গুলো তুলে ধরবে, আরেকজন Transformation/ Voice/ Narration এর উদাহরণ দিবে ৫-১০ টা করে । দেখবেন সবাইই উপকৃত হচ্ছেন ।

 

আমি প্রথম থেকেই বলে আসছি আপনাকে পড়তে এবং প্রিপারেশন নিতে হবে স্মার্টলি, এটা মেট্রিক/ইন্তার কিবা ভার্সিটির টার্ম ফাইনাল না । আপনার মাথায় অনেক সোজা জিনিস ঘড়ি ধরে তেবিল চেয়ারে পড়ে চেষ্টা করে ঢুকতে চাইবে না, কিন্তু অনলাইনে কিংবা পত্রিকার পাতায় কিছু একটা দেখলে দেখবেন মনে গেথে আছে ... যারা চলতে ফিরতে ভকাবুলারি ট্রাই করতে চান, পড়তে চান, হাতে স্মার্ট ফোন থাকলে প্লে স্টোরে সার্চ দিয়ে এপ্স নামিয়ে নিন, আমি কোন নাম বলব না, শত শত এপ্স আছে, ভোকাবুলারি লার্নিং এর জন্য ।

বাসে যেতে যেতে সময় কে কাজে লাগাতে পারেন । অফিসে কাজের ফাঁকে ফাঁকে একটু দেখতে পারেন , গ্রামারের ও এপ্স আছে, সেগুলোও দেখেন । আর যাদের এই সুযোগ নেই, ঘাবরাবেন না । এর মানে এই না যে আপনি পিছিয়ে গেলেন । আপনি আপনার কাছে যে রিডিং ম্যাটেরিয়ালস গুলো আছে সেগুলোর সর্বচ্চ ব্যবহার করুন । কোন বই থেকে প্রশ্ন আসবে সেই চিন্তা ভাবনা অবান্তর । আপনাকে গ্রামারের ব্যাসিক জানতে হবে, ভোকাবুলারি সমৃদ্ধ করতে হবে, এখন সেটা আপনি active/ passive যে পদ্ধতিতেই করে স্বস্তি পান না কেন ...

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-9/

Leave a Reply