ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ৭ (বিষয়ভিত্তিকঃ গণিত ও ইংরেজি – ১) । BCS Written Exam Guide – ৭ (Subject Based: Math and English -1)

গণিত ও ইংরেজি

বিসিএস প্রিলি তে একটা সময়ে খুব সহজে পার পাওয়া যেত দুইটা জিনিসে ম্যাথ এবং ইংরেজি তে ।

বিশেষত সায়েন্সের স্টুডেন্টস আছেন যারা এবং যারা টিউশনি কিংবা কোচিং এ ক্লাস নেয়ার সাথে জড়িত তাদের জন্য গণিতে ভাল করা সহজ ছিল ; আর ইংরেজিতেও মার্ক্স ছিল কম (১০০ র মধ্যের পরীক্ষা গুলোতে)। আর যারা মোটামুটি গ্রামার জানেন তারা পার পেয়ে যেতেন ।

সম্প্রতি ইংরেজিতে গ্রামার আর লিটারেচার মিলে প্রায় ৩৫ নম্বর থাকে ।

শুধু প্রিলিতেই নয়, আপনাকে রিটেনেও ইংরেজি গ্রামার ফেস করতে হবে , কারেকশন আছে, ট্রান্সলেশন আছে, সেখানে ফরমাল/ ইনফরমাল লেটার, Essay writing টাও আছে । তাই হেলাফেলা করে ইংরেজি প্রিপারেশন নিয়ে লাভ নেই আসলে । এখানে আপনার অনেক মার্ক্স কমে যেতে পারে ।ইংরেজিতে আপনাকে ভাল আল্টিমেটলি করতে তো হবেই, মোটামুটি ভালভাবে ইংরেজি বলার অভ্যাসও থাকা চাই, যারা পরের ভাইভার জন্য প্রিপারেশন নিচ্ছেন , জেনে রাখুন অধিকাংশ বোর্ডেই আপনাকে ইংরেজিতে আদ্যোপান্ত জিজ্ঞাসা করা হবে, আপনি তোতলাতে থাকলে পেটে যত বিদ্যাই থাকুক, ধরা খাবেন । অনেক কে অপমান করে বের ও করে দেয়া হয়েছে অথচ তাদের রিটেনের মার্ক্স হয়ত ভাল কিংবা গোটা লাইফের রেজাল্ট, ভাইভা র প্রিপারেশন ও ভাল থাকা সত্ত্বেও ।

ম্যাথের ব্যাপারেও বলি, যারা পড়াশোনার সুযোগ কম পান তাদের জন্য ম্যাথের ব্যাসিক ভাল জানা থাকলে অনেক প্রতিদ্বন্দ্বীর থেকে এগিয়ে যাওয়া সহজ । বিসিএস এর যা ম্যাথ আসে তা একজন ইঞ্জিনিয়ারিং ব্যাক গ্রাউণ্ডের স্টুডেন্টের জন্য বেশ সহজ , তার উপর যাদের পড়ানোর অভ্যাস থাকে ।

সমস্যা টা হয় আমাদের মাঝে যারা ডাক্তার আছেন, অন্য ডিসিপ্লিনের আছেন কিংবা নন সায়েন্সের স্টুডেন্ট আছেন । কেন বলছি অনেকেই খেয়াল করে দেখবেন ইন্টারে করানো বিন্যাস সমাবেশের অংক ভুলে বসে আছেন। আবার ঘনমিতি, ত্রিকোণমিতির টুকি টাকি ও অনেকের মনে নাই ।তাই বিসিএস এর ম্যাথ মানে যারা সরল সুদকষা যোগ বিয়োগ গুণ ভাগের অংক বলে হেলা করেন তারা একটু গা ঝাড়া দিন ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-7/

Leave a Reply