ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ৬ (বিষয়ভিত্তিকঃ বাংলা এবং বাংলাদেশ) । BCS Written Exam Guide – 6 (Subject Based: Bengali and Bangladesh)

ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ৬ (বিষয়ভিত্তিকঃ বাংলা এবং বাংলাদেশ) । BCS Written Exam Guide – 6 (Subject Based: Bengali and Bangladesh)

বিষয়ভিত্তিকঃ

আমি একটা জিনিস নিজে খেয়াল করেছি যারা প্রিলিতে যত পড়ে এগিয়ে থেকেছেন তাদের জন্য রিটেন বা ভাইভাতে পড়াশোনা অনেক সহজ ছিল, মানে পড়তে অতটা বেগ পেতে হয় নি, তাই আপনি প্রিলি থেকেই গুরুত্ব দিয়ে পড়বেন, কাজে আসবেই।

আপনাকে সবথেকে বেশি সময় দিতে হবেঃ

বাংলা, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি এই তিন টা বিষয়ে (বিশেষত সায়েন্সের যারা আছেন তাদের জন্য)

আমি সুযোগ পেলে ভেঙ্গে ভেঙ্গে আলোচনা করব একদিন, আপাতত আজ বাংলা নিয়ে বলিঃ

বাংলাতে আপনাকে আদি বাংলা সাহিত্য সম্পর্কে একটা ধারণা রাখতে হবেঃ মানে চর্যাপদ, মংগলকাব্য এদের কবি, তাদের সাহিত্যকর্ম, সময়কাল, বাংলা সাহিত্যের প্রাচীন, মধ্যকাল , সে সময়ের উল্লেখযোগ্য কবি সাহিত্যিক, তারা কীসের উপর ভিত্তি করে সাহিত্য রচনা করতেন ইত্যাদি ইত্যাদি ।

আধুনিক কালে বাংলা সাহিত্য কীভাবে নানা ভাবে বিভক্ত হল, সেসবের মধ্যে কিছু বিশেষ ব্যক্তির উপন্যাস, নাটক্, প্রবন্ধ গ্রন্থ...(সব নাম আপনার মুখস্থ হবে না তা স্বাভাবিক, তবে পুরষ্কার জয়ী কিংবা সমাজ সংস্কারে ভূমিকা রেখেছে এমন সব নাম তাদের সাহিত্যিকের নাম অবশ্যই মনে রাখবেন, যেমন দীনবন্ধু মিত্রের নীল দর্পন)।

এরপর আপনাকে পড়তে হবে ১৮ শতক কিংবা উনিশ শতকের উল্লেখযোগ্য কিছু পত্রিকা, তাদের সম্পাদক, বাংলা প্রথম সংবাদ পত্র কিংবা বাংলা পত্রিকাগুলোর উত্তরণ কাল এসব নিয়ে । কোন বিশেষ কবিতা/ বই কোন সমাজ সংস্কার কিংবা আলোড়ন তুললে সেটা অবশ্যই মনে রাখবেন এ কথা জোর দিয়ে বলছি এ কারণে যে আপনার পক্ষে সব মুখস্ত রাখা অসম্ভব । আর হ্যা, আপনাকে কিন্তু রবীন্দ্রনাথ এর যুগে পড়ে থাকলেই হবে না জনাব। আপনাকে জানতে হবে ৭১ এর আগে ও পরের বাংলা সাহিত্য নিয়ে, ৫২ র ভাষা আন্দোলন কিংবা আমাদের স্বাধীনতা যুদ্ধের উপর যেসব বইপত্র, লেখনী আছে সেসবও ... বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর বাইরের দেশের কোন সাংবাদিক বা লেখক কোন বই লিখেছে কিনা , কোন গান আছে কিনা এসব ও জানতে হবে আপনাকে । অতি আধুনিক কালের হুমায়ূন আহমেদ, সৈয়দ শামসুল হক, আখতারুজ্জামান ইলিয়াস ইনাদের বহুল আলোচিত কিছু বইপত্রের নাম ও জানা থাকা দরকার। এখন কথা হল এগুলো কীভাবে জানবেন ?

যাদের বাসায় ক্লাস ৯-১০ এর বই গুলো আছে, তারা সহপাঠ বই এর ভূমিকা টা চোখ বুলিয়ে নেবেন, এনাফফ ।

আর যাদের নেই, তারা আসলে বাজারের যেকোন বই ই ফলো করতে পারেন, যার যেভাবে পড়ে সুবিধা । বাজারে প্রফেসর্স, ওরাকল, কনফিডেন্স, MP3  সিরিজের বই পাওয়া যায় । এদের বইগুলো হয় দুধরণের ।

আমি আবার বলি, আপনি আগে জানুন বিসিএস ই আপনার ফার্স্ট টারগেট কিনা, যদি হয় তবে প্রতি সাবজেক্টের বিষয় ভিত্তিক বই পাওয়া যায়, কিনে ফেলুন । বাংলার জন্য আলাদা যে বই পাওয়া যায় তাতে আমি যা যা বললাম সব ই পাবেন। আমি ওপেনলি কোন আলাদা প্রকাশনী উল্লেখ করতে নারাজ ।

এতো গেল সাহিত্য ইতিহাস । এরপরে অনেক সময় কোন কোন চরিত্র বা উক্তি উল্লেখ করে দিয়ে বলে কার লিখা বই এর কিংবা কোন উপন্যাস/ নাটকের ?

এখন আপনি তো বাংলা সাহিত্যের সব বই এর সব চরিত্রের নাম জানবেন না, স্বাভাবিক ই । তাই এ নিয়ে আলাদা দুঃচিন্তা করবেন না। এস এস সি আর এইচ এস সি তে যেসব গল্প, উপন্যাস , নাটক পড়েছিলেন সেসব চরিত্রের নাম গুলো অন্তত মনে রাখুন । বাংলাতে ভাল প্রস্তুতি নিতে চাইলে তাই আমি বলব যারা ২০১১ পর্যন্ত এস এস সি দিয়েছেন তাদের ক্লাস ৯-১০ এর বইগুলো পড়ে নেয়াটা খুব ই উপকারি (পরের বইগুলো কে কী কী পরিবর্তন আনা হয়েছে আমি আসলে তা ভাল জানি না )।

 

এরপর আসব বাংলা ব্যকরণ, এ বিষয় টি আমার খুব ই প্রিয় ।আপনার জন্য দাওয়াই হল এবারও সম্ভব হলে নীল ক্ষেত থেকে ক্লাস ৯-১০ এর বাংলা ব্যকরণ বই টা কালেক্ট করেন । কথা দিচ্ছি বেস্ট প্রিপারেশন হবে । আর আরেকটা ইস্যু হল বাজারের গাইড গুলোর মধ্যে সমাস, প্রবাদ প্রবচন, এক কথায় প্রকাশ, বাগ ধারা , বাক্য পরিবর্তন এসব নিয়ে অনেক কন্ট্রাডিকশন থাকে, বেস্ট হল বোর্ডের বই ফলো করা অথবা বাংলা একাডেমির কোন বই ফলো করা। তাতে ভুল শেখার সম্ভাবনা কমে যাবে । আর অদি নাইই পারেন অনেক বাংলা ব্যকরণের বই আছে বাজারে । সেগুলো একটু ঝালিয়ে নিন, বিশেষ করে সমাস, কারক নির্ণয়, সন্ধি বিচ্ছেদ, পদক্রম, বিপরীত শব্দ, প্রায় সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ, বাগ ধারা, এক কথায় প্রকাশ, প্রকৃতি প্রত্যয়, সমার্থক শব্দ সব কিছুই আপনাকে জানতে হবে । ঘাবড়াবেন না, পড়ে যান ... আপনি যা পড়ে মএন রাখতে পারবেন না, মন কে সান্ত্বনা দিতে পারেন যে তা আসবে না ।

আসলে  আপনি একটু স্মার্ট হলে লাস্ট ৮-১০ টা বিসিএস এর প্রশ্ন দেখলেই একতা আইডিয়া পাবেন কোন টা কোন টা বেশি আসে কিংবা কোন টা থেকে কঠিন কিছু আসে । ও হ্যা, কখনও কখনও কিন্তু ইংরেজির বঙ্গানুবাদ কিংবা বাংলার ইংরেজিতে অনুবাদ আসে । তাই এজন্য আপনি গাইড গুলো দেখে আর আগের বছরের প্রশ গুলো থেকে ধারণা নিয়ে রাখতে পারেন ।

এগুলো আপনি প্রিলির জন্যই যদি ভাল করে পড়েন আপনার যেটা লাভ হবে তা হল রিটেনের জন্য আপনার অর্ধেক পড়া হয়ে থাকবে, ট্রাস্ট মি ।

এতো গেলো প্রিলির গল্প রিটেনের গল্পে এখানে যোগ হবে রচনামূলক লিখনী , চিঠিপত্র লিখন , সারাংশ, সারমর্ম, ভাবসম্প্রসারণ টাইম লিখন ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-6/

Leave a Reply