ধারাবাহিক: BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – 2 (প্রারম্ভিকা – 2) । BCS Written Exam Guide – 2 (Introduction – 2)

দ্বিতীয়ত, আপনি চাপা পিটাইতে কেমন পারেন ? ধরেন আপনাকে বলা হল ‘একুশ শতকে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে নারীর ভূমিকা’ ... এই বিষয়ে ২৫ মার্কের একটা রচনা লিখতে হবে । আপনি একবার ভাবুন এখনই কতখানি লিখতে পারবেন? আমি কয় পেজ তা বলছি না , মানে আপনি আসলে কী কী দিক তুলে ধরতে পারবেন ?

কোন তথ্য উপাত্ত কিংবা খুব প্রামাণ্য উদাহরণ দিতে পারবেন ? এ নিয়ে দেশে বা আন্তর্জাতিক সংস্থাগুলোর কোন প্রজেক্টের কথা বলতে পারবেন ? বাংলাদেশের পরিপ্রেক্ষিতে এর সম্মন্ধে কতটুকু জানেন ?

এই উদাহরণ টি দিয়ে আমি আপনার মধ্যে চিন্তা জাগাতে চাচ্ছি আসলে আপনি কতটুকু কী জানেন এবং তা থেকে আউটপুট কতটুকু দিতে পারবেন ? মএন রাখবেন আপনি ডাক্তার বা ইঞ্জিনিয়ার যদি হয়ে থাকেন, শেষ ৪-৫ বছরে যা উত্তর করেছেন সব টু দ্যা পয়েন্ট এবং অনেক ক্ষেত্রে আপনার নিজের বলার কিছু ছিল না, রোগের সিম্পটম কিংবা ম্যাথমেটিক্যাল ক্যালকুলেশনে ইনিয়ে বিনিয়ে কিছু করার নেই তেমন । কিন্তু এখানে (রিটেনে) আপনাকে অনেক ইনাতে বিনাতে হবে, আমি চাপা পিটানোর কথা বলছি, খারাপ ভাবে নেবেন না, একটা জিনিস কে আপনি তাত্ত্বিক ও ব্যবহারিক বিশ্লেষণ কতখানি করতে পারবেন – এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

তৃতীয়ত, আপনি যদি আপনার বিশ্ববিদ্যালয় জীবনে স্কুল-কলেজের পোলাপান মানুষ করার মহান সেবার ব্রতী হয়ে থাকেন ( দুর্জনেরা ইহাকে বলে টিউশানি 😛 )

তবে আপনার জন্য কিছুটা প্লাস পয়েন্ট থাকছে, আপনি হয়ত জ্যামিতি, ত্রিকোণমিতি কিংবা বীজগণিত একেবারে ভুলে যান কি কিংবা দেখা মাত্র আপনার মাথায় আসবে, বেগ পেতে হবে না । তবে হ্যা, সরল সুদকষা কিংবা চৌবাচ্চার পাটিগাণিতিক সমস্যাগুলো আপনাকে সমস্যাগ্রস্ত করতে পারে, তবে আপনি খুব সামান্য চেষ্টা করলেই সেগুলো সমাধান করতে পারবেন (আক্ষরিক অর্থেই সায়েন্স ব্যাকগ্রাউন্ডের ছাত্রছাত্রীরা কিছু প্র্যাক্টিস করলেই পারবেন, এ নিয়ে ঘাবাড়ানোর কিছু নেই)।

যারা অনেক দিন টাকা পয়সা ছাড়া আর কিছু গোনেন নাই , মানে ম্যাথ একেবারে অচর্চিত, তারা কিছুদিন সময় দিবেন ম্যাথ গুলোতে (বিগত বছরের প্রশ্ন দেখুন, অনেক বই পত্র আছে যা নিয়ে আমি পরের লিখায় লিখব)।কেননা, আপনার ভাল কোন ক্যাডার পেতে ম্যাথ আপনাকে অনেক অনেক এগিয়ে রাখবে, ট্রাস্ট মি ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-2/

Leave a Reply