ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ১2 (সাধারণ জ্ঞানঃ আন্তর্জাতিক ) । BCS Written Exam Guide – 12 (General Knowledge: International)

আন্তর্জাতিক বিষয়াবলিঃ

এই জিনিস টাতেই আমাদের ভয় থাকে সর্বোচ্চ, প্রথমেই মনে হয় এতো এতো দেশের রাজধানী , মুদ্রা, জাতীয় ফল ফুল পাখি এসবের নাম মনে রাখব কী করে ?

আসলে এটা ভুল কনসেপ্ট ...

কারণ আপনি যদি বিসিএস এর প্রশ্ন গুলো যাচাই করে দেখেন দেখবেন বিভিন্ন দেশের এই সব ফুল ফল রাজধানী মুদ্রা এসব থেকে প্রশ্ন আসার পরিমাণ অনেক কম । স্ট্র্যাটেজিক্যালি সেসব ই আসতে পারে যেগুলো ব্যতিক্রম , যেমন কোন কোন দেশ আছে যাদের দেশের নাম আর রাজধানীর নাম একই । আবার কিছু বিশেষ বিশেষ রাষ্ট্র পরীক্ষা চলাকালীন সময়ে যুদ্ধে লিপ্ত কিংবা অর্থনৈতিক/ রাজনৈতিক/ খেলাধূলা এসবের কারণে আলোচিত, সেসব থেকে প্রশ্ন থাকার সম্ভাবনা বেশি ।

 

আবার কিছু দেশের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক ভাল/ মন্দ । সম্প্রতি যদি কোন দেশের সাথে বিশেষ কোন চুক্তি প্রধান মন্ত্রীর ঐতিহাসিক সফর এসব হয়ে থাকে সেখান থেকেও প্রশ্ন আসতে পারে ...

আমি আন্তর্জাতিক বিষয়াবলি কে কয়েকটা ভাগে ভাগ করে ফেলিঃ

ভৌগলিক জ্ঞানঃ

কোন দেশ কোন মহাদেশে অবস্থিত, এইটা আপনার এস এস সি লেভেলেই মোটামুটি রপ্ত হয়ে যাবার কথা, শুধু তাই না, মহাসাগর কোন গুলো কোন মহাদেশ গুলো কে কানেক্ট করেছে, কোন বিশেষ পর্বত শ্রেণী কোন দেশে অবস্থিত, কোন বিশেষ নদী কোন দেশ বা জনপদের বিশেষ কিছু অবদান রেখে থাকলে (যেমন মিসরের নীল নদ) সেগুলোর নাম... অবস্থান (এদের দৈর্ঘ্য/গভীরতা মনে রাখার দরকার ই নাই) ইত্যাদি জানা থাকা দরকার । বিশেষ বিশেষ জলপ্রপাত গুলো, মরুভূমি বা মালভূমি , বন, বিশেষ সাগর যেমন লোহিত সাগর, মৃত সাগর এগুলোর অবস্থান,এগুলো কোন কারণে বিখ্যাত ...এসব জেনে রাখুন।

এদের সাথে আপনাকে জানা থাকতে হবে আরেকটা গুরুত্বপূর্ণ জিনিসঃ তা হল কোন মহাদেশের মধ্যেও কিছু কিছু দেশ মিলে এক এক টা বিশেষ অঞ্চল হতে পারে (যেমন স্ক্যান্ডিনেভিয়ান রাষ্ট্র গুলো কী কী ), আবার ধরেন জাপান আপনাকে প্যাসিফিক রিজনের দেশ গুলো বললে কোন দেশ গুলো কে বুঝবেন এসব জানা থাকা দরকার (প্রিলি, ভাইভা দুই এর জন্যই)।

যারা ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষা দিয়েছেন ছোটবেলায়, তারা পড়ে আসছেনঃ বাতাসের শহর শিকাগো, নিশিথ সূর্যের দেশঃ নরওয়ে... এরকম আলোচিত ও প্রসিদ্ধ ২০-২৫ টা জায়গার নাম আপনাকে কেন তা বিখ্যাত বা আলোচিত জানা থাকতে হবে ।

 

 

আন্তর্জাতিক সংস্থাঃ

এইটা প্রশ্নের আঁধার, এবং আপনাকে এখানের থেকে প্রিলি, রিটেন, ভাইভা তিন জায়গাতেই প্রশ্ন আসবেই আসবে । সো, এইটা পড়বেন সবথেকে গুরুত্ব দিয়ে ...

প্রথমেই কোন সংস্থার সদরদফতর কোথায়ঃ এগুলো কে টেকনিক্যালি মনে রাখতে ট্রাই করবেন, যেমন মার্ক করে ফেলুন W দিয়ে শুরু হওয়া গুলো, বা U দিয়ে শুরু হওয়া ... আবার এভাবেও আলাদা করতে পারেনঃ নিউ ইয়র্কে কোন গুলো প্যারিসে কোন গুলো , রোমে কী কী ...

আপনাকে জানা থাকতে হবে এদের পূর্ণাং নাম, তাতেই অনেক কিছু জেনে যাবেন, যেমন OPEC এর পূর্ণ নাম আপনি জানলেই বুঝতে পারবেন এটিতে সেই সব দেশ ই জড়িত যেখানে তেল আছে এবং যারা তেল বিশ্ববাজারে এক্সপোর্টের সাথে জড়িত ...।

কোন সংস্থা কত সালে স্থাপিত তা আপনি সব মনে রাখতে পারবেন না, তবে জাতিসঙ্ঘ , সার্ক এগুলোর ব্যাপারে আদ্যোপান্ত জানুন । জাতিসংঘের মহাসচিব এর নাম, সার্কের মহাসচিব এর নাম, সদর দফত্র, মূল নীতি এগুলো আপনাকে জানা থাকতে হবে । রিস্ক নিতে না চাইলে আপনি বাংলাদেশ এক্টিভলি জড়িত এমন সব সংস্থাগুলোর নাম, তাদের সংক্ষিপ্ত পরিচিয় টয় জেনে নিন ...

প্রশ্ন গুলো অনেক সময় এভাবে আসে, যে নিচের কোন টি অমুক এর অন্তর্গত নয়, এখানে আপনাকে বুদ্ধি খাটিইয়ে প্রসেস অফ ইলিমিনেশনে যাওয়া লাগবে, অর্থাৎ আপনাকে OIC র দেশ ভূক্ত নয় কোন দেশ বললে আপনি খুজবেন কোন টি মুসলিম দেশ নয় (একটা ব্যতিক্রম আছে, কোন টি সেটা ? সার্চ দিন তো :P)

আবার যদি বলে কোন টি কমনওয়েলথ ভূক্ত নয়, এখানে আপনাকে জানতে হবে যে কোন গুলো আগে বৃটিশ কলোনী ভূক্ত ছিল ... তবে এটুকুই যথেষ্ট নয়, জেনে নিন বৃটিশ কলোনীভূক্ত থাকা সত্ত্বেও কোন কোন দেশে কমনওয়েলথ এ নেই ...

 

আন্তর্জাতিক রাজনীতি ও সংশ্লিষ্ট জ্ঞানঃ

এইজন্যে আপনি যেটা করবেন তা হল উল্লেখযোগ্য দেশগুলোর সরকার প্রধান ও পারলে তাদের রাজনৈতিক দলপ্রধান দের নাম জেনে রাখুন, তাদের পার্টির নাম ও (ভাইভাওয়ালাদের জন্য)। কোন কোন দেশে সামরিক শাসক আছে, সেগুলোর আইডিয়া রাখুন । এটা নিয়ে ভয় পাবেন না, আপনাকে ধুম ধাম নিকারাগুয়ার প্রেসিডেন্ট নিয়ে জিজ্ঞাসা করবে না । আলোচিত, বাংলাদেশের সাথে সম্পর্ক আছে এবং আমাদের জন্য গুরুত্বপূর্ন কিংবা সংবাদ মাধ্যমের বহুল আলোচিত দেশ গুলো নিয়ে জ্ঞান রাখলেই চলবে ।

এর মধ্যেঃ ভারত, আমেরিকা, রাশিয়া, চীন, ফ্রান্স, পাকিস্তান, ইসরাইল, সিরিয়া, ইয়েমেন, সুদান, তুরস্ক, গ্রীস, ইউক্রেন, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড , সার্ক ভূক্ত বাকি দেশ গুলো এসব খুব ই গুরুত্বপূর্ণ ...

এদের নির্বাচন ব্যবস্থা সরকারের আইন সভা কেমন , সংবিধান কেমন এগুলো জানা থাকা আপনাকে বাড়িত আত্মবিশ্বাস দেবে, ভাইভা যারা দেবেন তারা এসব প্রশ্ন ফেইস করতে পারেন যদি আপনার প্রথম পছন্দ ফরেন এফেয়ার্স হয়ে থাকে ...

যুদ্ধ সংঘাতঃ

আগের টপিক টির সাথে জড়িত যদিও , তার পরেও বলি, ইতিহাসের উল্লেখযোগ্য যুদ্ধ গুলোর পক্ষ বিপক্ষ, যুদ্ধের ফলাফল, গত শতকের উল্লেখযোগ্য যুদ্ধ সমূহ, সেসবের কারণ, পক্ষ-বিপক্ষ, রাষ্ট্রসমূহের কার কী অবস্থান, সেগুলোর প্রভাবে কী কী ক্ষতি হয়, কোন বিশেষ অস্ত্র ব্যবহার হয় এইসব আপনার জানা থাকা লাগবে । আবার মনে করেন আরব ইসরাইল সংঘাত, ফিলিস্তিনিদের উপরে ইসরাইলিদের আগ্রাসন, আফগান যুদ্ধ, ভারত পাকিস্তান যুদ্ধ ,আমাদের মহান মুক্তিযুদ্ধ এগুলোর ব্যাপারেও প্রশ্ন আসে ও আসতেই পারে ।

আবার ধরেন শেষ কয়েক দশকের যেসব যুদ্ধ কিংবা সংঘাত সমূহ ছিল বা এখনও চলছে সেসব সম্পর্কেও আপনি জেনে রাখুন, প্রশ্ন চলে আসতেই পারে ... (আমাকে ভাইভা তে সুদান নিয়ে প্রশ্ন করেছে ) ।

(ভাইভাতে অনেক সময় আপনাকে বলবে আপনি কোন পক্ষের সমর্থনে আছেন, এসব প্রশ্ন খুব ই স্ট্র্যাটেজিক ওয়েতে উত্তর দিতে হবে, এ নিয়ে ভাইভা র আলোচনাতে বলব আশা রাখি ...)

আন্তর্জাতিক ইভেন্টসঃ

এবারে বলব বিশেষ বিশেষ আয়োজন কিংবা উপলক্ষ্য নিয়েঃ যেমন ধরেন বিশ্বকাপ, অলিম্পিক গেমস, অস্কার/কান চলচ্চিত্র পুরষ্কার এগুলো থেকেও প্রশ্ন আসে । সব না জানলেও চলবে, শুধু হাইলাইটেড ইভেন্টস গুলোর ব্যাপারে জ্ঞান থাকলেই চলবে ।

নোবেল পুরষ্কার যদিও তেমন ঘটা করে প্রদান করা হয়না, তবু যে বছর পরীক্ষা দেবেন সেবছরের ও আগের বছরের নোবেল পুরষ্কার প্রাপ্তদের নাম ও কেন – কোন ক্যাটাগরিতে নোবেল পেয়েছেন সেগুলো মনে রাখুন ।

আন্তর্জাতিক দিবস সমূহঃ

এটা খুব ই গুরুত্বপূর্ণ, বিশেষ দিবস গুলো যেমন আন্তর্জাতিক পরিবেশ দিবস, কন্যাশিশু দিবস, পানি দিবস, শিক্ষক দিবস এসব দিবস গুলো মনে রাখুন । যারা সব পারবেন না তারা যখন পরীক্ষা দিচ্ছেন সেই মাস, তার আগের ও পরের মাসের দিবস গুলো মনে রাখবেন অবশ্যই । আবার ভাইভা পরীক্ষার্থীরা তাদের জন্মদিনে কোন দিবস থাকলে তা নিয়ে ভাল করে পড়াশোনা করে যাবেন অবশ্যই ।

বিখ্যাত ব্যক্তিত্ত্বঃ

রাজনৈতিক কিংবা সাংস্কৃতিক অংগনের বিশ্ব আলোচিত ব্যক্তিত্ত্ব যারা তাদের সংক্ষিপ্ত পরিচিতি, তারা কেন বিখ্যাত এ বিষয়ে জ্ঞান রাখার চেষ্টা করুন , যেমন আপনাকে প্রশ্ন করতেই পারে যে নেলসন ম্যান্ডেলা কে কোন দ্বীপে কারারুদ্ধ রাখা হয়েছিল কিংবা শচীন টেন্ডুলকারের শেষ টেস্ট ম্যাচ কার বিরুদ্ধে ?এগুলো যারা নিয়মিত খুব এভারেজ লেভেলে সাধারণ জ্ঞান চর্চা করেন বা পত্র পত্রিকা পড়েন টরেন তাদের জন্য কিচ্ছু না , সো, ঘাবড়াবেন না ।

এগুলো ছাড়াও আসলে আন্তর্জাতিকে অনেক ‘বিবিধ’ শ্রেণীভূক্ত প্রশ্ন থাকে । সেগুলো নিয়ে ঘাবড়াবেন না । এতো বিশাল পরিমন্ডলের সব যে আপনি জানবেন তা কিন্তু না । আর প্রিলিতে আপনি প্রতিটা প্রশ্নই যে পারবেন সে আশা তে গিয়ে মানসিক চাপের তৈরি করবেন না নিজে নিজে ... বিবিধ শ্রেণীর প্রশ্ন গুলো অনেক টা আনপ্রেডিক্টেবল, যেমন জিজ্ঞাসা করা হল বিশ্বের সর্বোচ্চ টাওয়ার কোন টি আবার ধরেন বলা হল পরবর্তী শীতকালীন অলিম্পিকের আসর কোথায় বসবে ... এসবের জন্য আমার সাজেশন কারেন্ট এফেয়ার্স প্রতি মাসের টা পড়ুন ... জমিয়ে রেখে একবারে পড়ে হাফেজ হবেন এ আশা করবেন না। এগুলোর কোন শেষ নাই, আপনাকে পড়তে হবে এবং জেনে রাখুন আপনি সব মনে রাখতে পারবেন না, কিছু ভুলে যাবেন ই ... যে যত বড় গলাতেই কথা বলুক, বিসিএস এ যারা অংশ নেয় তাদের ৭০ ভাগ ই চাকরি কিংবা অন্য পড়াশোনার সাথে সাথে পড়ে... সুতরাং গতবাধা কারও ফরমুলা অনুসরণ করে রাস্তার টোকাই থেকে ক্যাডার বনে যাওয়ার ফরমুলা বাদ দিয়ে , নিজে কীভাবে মনে রাখতে পারেবন কিংবা কী করলে আপনার পারপাস ফুলফিল হবে সেদিকে মনোনিবেশ করুন ...

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-12/

Leave a Reply