ধারাবাহিক BCS প্রস্ততি ও সাধারণ আলোচনা – ১০ (বিষয়ভিত্তিকঃ গণিত ) । BCS Written Exam Guide – 10 (Subject Based: Math)

Mathematics:

আমি একটা ম্যাথ না করে গিয়েও প্রিলি/ রিটেনে সব শুদ্ধ ম্যাথ করেছি, আপনিও পারবেন ।

এইকথা বলে শেষ করে দেয়া যেত, কিন্তু বাস্তবতা হল আমার মতন সবাইই ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের না, সবাইই ছাত্রজীবনে টিউশনি করান নাই, কিংবা সবাইই সায়েন্স ব্যাকগ্রান্ডের না।

ভয় পাবার কারণ নাই । বাজারে অনেক বই আছে বিসিএস ম্যাথের জন্য, আমি যদিও কিনি নাই বা লাগে নাই, এরপর ও বলি, যারা আসলেও গণিত চর্চার থেকে অনেক দূরে আছেন, প্র্যাক্টিস করুন । আগে ক্লিয়ার হয়ে নিন আপনি কিসে দুর্বলঃ পাটিগণিত/ বীজগণিত না জ্যামিতিতে এরপর প্র্যাক্টিস করুন ।

প্র্যাক্টিস এর উপরে ভাইটামিন নাই, যদি আপনি আসলেও ম্যাথে দুর্বল হয়ে থাকেন ।

এসব ব্যাক গ্রাউন্ড কিংবা কোথা থেকে এসছেন এসব কথাবার্তা বলে নিরাশ করতে চাই না আদতে ।

আমি যখন ছোট বেলায় খেলা দেখতাম, শোয়েব/ লি দের বোলিং যখন কিমি তে দেখাতো ট্রাই করতাম সংখ্যাটাকে .62 দিয়ে ভাগ করে মাইলে আনতে আবার মাইলে থাকলে ১.৬১ দিয়ে গুণ করে কিমিতে । আমিই না অনেকেই তাই করে, কোথাও ফুটে আছে কিছু শুনলে সেটা কত সেমি কিংবা গজে শুনে মিটারে এভাবে অনেকেই চর্চা করে মনে মনে  । অনেকে বর্গ করে মনে মনে, দুই –তিন অংক বিশিষ্ট সংখ্যার গুণ ভাগ করে, যারা সারাদিন টাকা গোণার চাকরি করেন তারা তো হিসেবে ভালই হবার কথা 😛

এখন কথা হল কেন বলছি, পিএসসি হুট করে ক্যালকুলেটর নিষিদ্ধ করে দিয়েছে । সো, কিছু গণনাতে আপনাকে স্মার্ট হতে হবে । হাতে কলমে করার সময় নাও পেতে পারেন, তাই ছোট খাটো হিসেব গুলো মনে মনে বা মুখে মুখে করার ট্রাই করুন ।

এখন কথা হল আপনাকে কী কী জিনিসের প্রিপারেশন না নিলেই না ?

প্রথমত ত্রিকোণমিতির ব্যাসিক ধারণা টা কী ভুলে গেছেন ? একটু দেখে আসুন ।

পাটিগণিতে চৌবাচ্চার অংকগুলোর জন্য অনেক সোজা সোজা টেকনিক বাজারের বইগুলোতে আছে। বুদ্ধিমানেরা এই বয়সে একটা অংক করলেই ধরে ফেলার কথা J ।সরল সুদকষার অংকগুলো ছোটবেলাতে একবার ভুল করার পর একটা জিনিস মাথায় ঢুকাইছিলাম যে টাকা বাড়বে কখন, কমবে কখন ... একই ভাবে কোন কাজ করতে ক খ এর এতো এতো দিন লাগবে সেখানে চিন্তা করেছিলাম কাজ করতে সময় বেশি বা কম লাগে কখন , এরপর থেকে ঐকিক নিয়মে আর ভুল হয় নি । আপনিও একটু মাথা খাটান।

স্মার্টলি পড়বার জন্য এখানেও সার্কেল করে নিন, যে জ্যামিতি ভাল বোঝে , তার থেকে জ্যামিতি, ঘনজ্যামিতি বা পরিমিতি টা পড়ে আসুন । যারা এখনও টিউশনি করায় এমন কাউকে ধরুন বিন্যাস সমাবেশ টা একটু বুঝিয়ে দেবে, কখন কোন টা হয় ...

পৌণপুনিকের কথা মনে আছে ? সেই যে ক্লাস ৮ এ শেষ করেছিলেন, আরেকবার দেখুন, মনে পড়বে একবারেই । এরপর ২/৩ চলকের সমীকরণ সমাধান গুলো প্র্যাক্টিস করুন ।

পরিমিতি/ভেক্টর বা ঘনজ্যামিতির কিছু যদি আটকে যান, চট করে ছবি একে করার চেষ্টা করুন ।

সময় অ নদীর স্রোতের অংকগুলোর জন্য ২-৩ টা শর্ট কাট সূত্র আছে, ছাত্র ছাত্রী পড়ান যারা তারা তো পারবেন, বাকিরাও নাহয় ছবি একে পাশে লিখে মনে রাখুন ।

আর হ্যা, কাল থেকে আপনি ট্রাই করবেন যোগ বিয়োগ গুণ ভাগ গুলো মুখে মুখে করতে , আমি অফিস করতে গিয়ে দেখেছি আমরা রোবট এর মতন হয়ে যাচ্ছি, অনেক কে দেখেছি তারা এক্সেলে যোগ না করলে আত্মবিশ্বাস পায় না, মনে করে ভুল করছে কোথাও ...

মনে রাখবেন , বিসিএস এ গিয়ে আপনি কিন্তু ছোট বাচ্চা হয়ে যাচ্ছেন কোনরকম যন্ত্রের ব্যবহারহীন হয়ে পড়ছেন ।তাই আগে থেকে অভ্যস্ত হয়ে নিন ।

আপনার প্র্যাক্টিসের জন্য অনেক ওয়েবসাইট পাবেন, মোবাইলের জন্য এপ্স পাবেন , জাস্ট খুজুন।

যেমনঃ http://www.questionpapers.net.in

কিংবা http://www.readbd.com

(বলে রাখি, আমি কোন ওয়েবসাইট কিংবা অর্থকরী কোন প্রতিষ্ঠানের সাথে জড়িত নই কিংবা কারও বিজ্ঞাপণের কাজেও না, আমার চোখে পড়া কিছু জিনিস আমি সাজেস্ট করছি মাত্র, এর থেকে ভাল কিংবা এ জাতীয় আরো ওয়েবসাইট আপনি খুঁজে পেতে পারেন । আমার এগুলো উল্লেখের উদ্দেশ্য পড়া কিংবা চর্চা করার নতুন উৎসের সন্ধান দান মাত্র )

ম্যাথ সেকশনে যে কথা বলে শুরু করেছিলাম তার উল্টোটা দিয়ে শেষ করি, আপনি সায়েন্সের, আপনি ইঞ্জিনিয়ার, তাই বলে ম্যাথ কে হেলা ফেলা করে ওভার কনফিডেন্স হতে গিয়ে ধরা খাবেন না জনাব ।

আপনার ওভার কনফিডেন্সে আপনার পচা শামুকে পা কাটতে পারবে  । আপনি ইংলিশ লিটারেচার কম পারেন/জানেন, বাংলায় ও তাই ... ধরেই নিয়েছিলেন ম্যাথে তো ফুল মার্ক্স ... সেখানে কয়েকটা সিলি মিস্টেক কিংবা একটু না দেখা বা সূত্রটা ভুলে যাবার খেসারত কিন্তু আপনাকে পরে ভালই কষ্ট দিবে, যখন আপনি জানবেন আপনি .5  কিংবা ১ মার্ক্স এর জন্য প্রিলিতে টিকেন নাই, কিংবা রিটেনে সবাইই (আপনার সম ব্যাকগ্রাউন্ডের) ফুল মার্ক্স অথচ আপনি সরল অংকটায় ভুল করে এসছেন , চৌবাচ্চার ম্যাথ টায় হিসেবে একটু ভুলে আপনার রেজাল্ট অন্য আসছে ...

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a7%e0%a6%be%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b9%e0%a6%bf%e0%a6%95-bcs-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a7-10/

Leave a Reply