দুর্নীতি বিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রদর্শনী। Anti corruption cartoon and photography contest held in Dhaka.

উন্নয়নশীল দেশের অনেক সমস্যার অন্যতম হল দুর্নীতি, আর এই দুর্নীতিকে রুখতে বিশ্বজুড়ে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৫। ৯ ডিসেম্বর উদযাপিত হয়ে যাওয়া এই দিবস উপলক্ষে ট্র্যান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ‘দুর্নীতি বিরোধী কার্টুন প্রতিযোগিতা ২০১৫’ ও ‘দুর্নীতি বিরোধী আলোকচিত্র প্রদর্শনী ২০১৫’। এছাড়াও ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ নিয়ে বিশেষ কার্টুন প্রতিযোগিতার আয়োজন করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন সুলতানা কামাল। তিনি তাঁর বক্তব্যে বলেন, ‘শিল্পের সাথে সত্যের সম্পর্ক নিবিড়’, শিল্পকে একই সঙ্গে বস্তুনিষ্ঠও হতে হয় বলে তিনি মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত হ্যান ফুগল এসকেয়ার ও সুইডিশ ডেভলাপমেন্ট কো অপারেশন এজেন্সির কারিন ম্যাকডোনাল্ট, শিল্পী শিশির ভট্টাচার্য, কার্টুনিস্ট আহসান হাবীব, আলোকচিত্রী আবীর আব্দুল্লাহ সহ আরও অনেকে।

কার্টুন বিভাগ থেকে ১৯ জনকে বিশেষ মনোনয়ন দেয়া হয়। এর মধ্যে ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’ বিষয়ক কার্টুন প্রতিযোগিতাটি প্রথমবারের মত আয়োজিত হল। এতে ৬ জনকে বিশেষ মনোনয়ন দেয়া হয়। এ প্রতিযোগিতায় জমা পড়েছিল ৭৯টি কার্টুন।

আলোকচিত্র বিভাগ থেকে ১৬ জন আলোকচিত্রীকে বিশেষ মনোনয়ন দেয়া হয়। এ প্রতিযোগিতায় মোট ১০৯টি আলোকচিত্র জমা পড়েছিল।

 

তথ্যসূত্র : (প্রথম আলোর ‘দুর্নীতির বিরুদ্ধে কার্টুন আলোকচিত্র প্রদর্শনী ‘) ও অন্যান্য জাতীয় দৈনিক অবলম্বনে

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a6%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%a7%e0%a7%80-%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%81%e0%a6%a8/

Leave a Reply