ঢাকায় ফ্রিল্যান্সার সম্মেলনঃ Freelancing conference in Dhaka.

উন্নয়নশীল দেশের যুবসমাজের একটি বিশাল অংশ সাধারণত বেকার থাকে, যেমন আছে আমাদের এই বাংলাদেশেও। আর তথ্যপ্রযুক্তির সম্প্রসারনের সাথে সাথে সেই বিরাট জনসংখ্যার একটি বড় অংশ যুক্ত হচ্ছে ফ্রিল্যান্সিং এর সঙ্গে। এর ফলে যেমন বেকারত্ব দূর হচ্ছে তেমনি দেশ নিয়মিত পাচ্ছে প্রচুর বৈদেশিক মুদ্রাও। ফ্রিল্যান্সিং এর এই প্রবণতা ছড়িয়ে পড়ছে প্রত্যন্ত অঞ্চলগুলোতে, প্রায় ব্যাক্তি উদ্যোগেই বেশিরভাগ ফ্রিল্যান্সার উঠে আসছেন পাদপ্রদীপের আলোয়। ফ্রিল্যান্সারদের জন্য আয়োজন করা হচ্ছে নানা সেমিনার ও সম্মেলনেরও। তেমনি এক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৮ ডিসেম্বর, ঢাকায়। ফ্রিল্যান্সারস মিট ২০১৫ নামের এই সম্মেলনে সারা দেশ থেকে প্রযুক্তিনির্ভর তরুণ প্রজন্ম ও ফ্রিল্যান্সাররা অংশগ্রহণ করবে- এরকম আশা করছেন আয়োজকরা।

দেশের ফ্রিল্যান্সারদের সবচেয়ে বড় এই সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক(এমপি), আর এই অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস এলায়েন্সের প্রেসিডেন্ট সান্টিয়াগো গোতিয়ারেজ। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মোঃ সবুর খান। গত ২৩ নভেম্বর ঢাকা রিপোর্টাস ইউনিটিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানালেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

৮ ডিসেম্বরের এই সম্মেলনের দ্বিতীয় অংশে আছে টেকনিক্যাল সেশন। এখানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা নবীন ফ্রিল্যান্সারদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন শীর্ষস্থানীয় ও সফল ফ্রিল্যান্সাররা। এখানে তাঁরা নবীনদের দক্ষতা বৃদ্ধি, কাজের সমন্বয়, যোগাযোগ দক্ষতা ও অন্যান্য খুঁটিনাটি বিষয় সম্পর্কে আলোচনা করবেন ও পরামর্শ দেবেন।

দেশের তরুণ প্রজন্মকে বেকারত্ব ও মাদকের মত ভয়াল গ্রাস থেকে রক্ষা করতে আর স্বাবলম্বী করে গড়ে তুলতে এধরণের সম্মেলন গুরুত্ব বহন করে বলে সংশ্লিষ্টদের মতামত, সেই সাথে প্রতিযোগিতামূলক বাজারের সাথে খাপ খাইয়ে চলার সক্ষমতা অর্জন করতে এধরণের সম্মেলন অবদান রাখবে বলে বিশ্বাস তরুণ ফ্রিল্যান্সারদের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%ab%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%b8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%ae%e0%a7%8d%e0%a6%ae/

Leave a Reply