ঢাকায় অনুষ্ঠিত হল আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডঃ

গত ১৩ থেকে ২২ নভেম্বর ১০ দিন হয়ে গেলো আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াড। ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত এ জ্যোতির্বিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিয়েছিল ৪টি দেশের প্রতিযোগীরা, বাংলাদেশ, শ্রীলঙ্কা, রাশিয়া ও কাজাকস্থান। ঢাকার আশুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গনে এই উৎসব অনুষ্ঠিত হয়।

 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করা সবগুলো দল একজন করে টিম লিডারের দায়িত্বে ছিল। বাংলাদেশ দলে পাঁচজন সদস্য আর ২ জন লিডার, রাশিয়ার দলে একজন সদস্য আর একজন লিডার, শ্রীলঙ্কার দলে ছয়জন সদস্য আর ২ জন লিডার, কাজাকস্থানের দলে ৮ জন সদস্য আর ২ জন লিডার ছিল। প্রতিযোগিতায় প্রথম হয়েছে তিনজন, বাংলাদেশের রাজশাহী কলেজের মোঃ মাহমুদুন্নবী, কাজাকস্থানের এগিসেভ দামির আর বাংলাদেশের চট্টগ্রাম ক্যান্টনমেন্ট কলেজের ফাইরুজ ইশরাক। চারজন দ্বিতীয় পুরস্কার ও তিনজন তৃতীয় পুরস্কার পেয়েছে।

 

১৩ নভেম্বর থেকে অনুষ্ঠিত হওয়া এই উৎসবের অবজারভেশন রাউন্ড ছিল ১৭ নভেম্বর। ১৮ তারিখ ছিল আড্ডা আর গল্প। ১৯ নভেম্বর ছিল ব্যবহারিক পর্ব। ২০ তারিখের সাংস্কৃতিক অনুষ্ঠানের পর প্রতিযোগীদের নিয়ে যাওয়া হয়েছিল বিজ্ঞান জাদুঘরে। চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয় ২১ নভেম্বর।

 

প্রতিযোগীদের মতে, জ্যোতির্বিজ্ঞানের প্রতি সাধারণ মানুষের উৎসাহ বৃদ্ধির জন্য ও আমাদের দেশের তরুণ প্রজন্মকে আধুনিক জ্যোতির্বিজ্ঞানের বিভিন্ন অলিগলির সাথে পরিচয় ঘটাতে এরকম জ্যোতির্বিজ্ঞান উৎসব খুবই সহায়ক, আর ভবিষ্যতেও এরকম আরও উৎসব হবে- এমনটিই আশা সংশ্লিষ্টদের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%a2%e0%a6%be%e0%a6%95%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%85%e0%a6%a8%e0%a7%81%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0%e0%a6%bf%e0%a6%a4-%e0%a6%b9%e0%a6%b2-%e0%a6%86%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%b0%e0%a7%8d/

Leave a Reply