জাভা প্রোগ্রামিং এর ইনহেরিটেন্স পরিচয়

1. আল মুতাসিম বিল্লাহ
sumon47@ymail.com

জাভা প্রোগ্রামিং এর ইনহেরিটেন্স পরিচয়:

আমরা যারা Java এর প্রাথমিক বিষয়ে জানতে চাই জাভা’র ইনহেরিটেন্স তাদের জন্য একটি অতি দরকারি বিষয়। তাহলে আসুন আমরা এই বিষয়ে সংক্ষিপ্তভাবে জানার চেষ্টা করি।

JAVA Inheritance কি?
কোন ক্লাস বা অবজেক্টের বা অন্য কোন ক্লাস বা অবজেক্টের বৈশিষ্ট্য অর্জন করে থাকে যে প্রক্রিয়ায় তাকে উত্তরাধিকার সূত্র বা JAVA Inheritance বলে। একটি প্রোগ্রামে তার প্রোগ্রামাংশ বারবার লেখার থেকে একবার লিখে তা বারবার ব্যবহার করা এর একটি বিশেষ উপকারিতা। প্রোগ্রামে ব্যবহৃত কোন ক্লাস অন্য আরেকটি প্রোগ্রামে ব্যবহার করার সক্ষমতা অর্জন এবং পুরাতন ক্লাস থেকে নতুন ক্লাস তৈরি করার কলা কৌশলকে JAVA Inheritance বলা হয়।
আমরা যদি বাইকের কথা বলি তবে সেটা কয়েক ধরনের হতে পারে, পাহাড়ের বাইক, সমতলের বাইক বা ওয়াটার বাইক। এখন দেখা যাচ্ছে সবগুলোই বাইক কিন্তু তাদের মধ্যে একটি বিশেষ পার্থক্য বিদ্যমান। আর এই সকল বাইকগুলোকে আমরা JAVA Inheritance এর মাধ্যমে হেডিং করতে পারি। সুতরাং আমরা এর মাধ্যমে একটি হেডিং বিন্যাস করে কয়েকটি বাইকের সুবিন্যাস করতে পারি। জাভা প্রোগ্রামিং এর ক্লাস এর সুবিন্যাসের মাধ্যমে আমরা এগুলোকে একই প্রোগ্রামিং এর মধ্যে আয়ত্ত করতে পারি। সাধারণভাবে ব্যবহৃত স্ট্যইট এবং আচরণ উত্তরাধিকার সূত্রে পেতে শ্রেণী অনুমোদন করে। আমরা যদি উদাহরণ দেয় তবে বিষয়টা এমন দাঁড়াবে যে,
Class Mountain Bike extends Water Bike {// new fields and methods defining a mountain bike would go here}
আবার আমরা এটাকে উল্টিয়ে ঠিক এভাবে সুবিন্যস্ত করতে পারি:
Class Water Bike extends Mountain Bike {// new fields and methods defining a water bike would go here}

একটি ক্লাসকে সুবিন্যস্ত করে তাকে ব্যবহার করে আমরা JAVA Inheritance করতে পারি এবং এটা করার দ্বারা আমরা একটি Programming ব্যবহার করে একবার সুবিন্যস্ত করে বারবার ব্যবহার করতে পারি। একটি ক্লাস থেকে programming সুবিন্যস্ত করে যদি আমরা অনুমোদন করি তাহলে সেটি সরাসরি ক্লাসকে super class করতে সাহায্য করে। JAVA Inheritance ব্যবহার করে মূলত আমরা এই কাজগুলো সহজে করতে পারি। আশাকরি এই আলোচনা দ্বারা আপনারা এই বিষয়ে সংক্ষিপ্ত জ্ঞান লাভ করতে সক্ষম হয়েছেন।

2. http://salearningschool.com/searchResult.php?queryStr=java&submit=Search+Database

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%ad%e0%a6%be-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8b%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%87%e0%a6%a8%e0%a6%b9%e0%a7%87/