চুয়েটের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ঃ CUET, USA university signed deal.

বিশ্বায়নের সাথে সাথে বাংলাদেশের উচ্চশিক্ষা অর্জন করছে বৈশ্বিক মান, আর এদেশের শিক্ষার্থীরা বিশ্বের নানা দেশে তাঁদের দক্ষতা ও সৃষ্টিশীলতার স্বাক্ষর রাখছেন। সেই ধারাবাহিকতায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চুয়েট) ও যুক্তরাষ্ট্রের হাওয়াই ইউনিভার্সিটির মধ্যে স্বাক্ষরিত হয়ে গেল সমঝোতা স্মারক চুক্তির।

১৫ ডিসেম্বর মঙ্গলবার চুয়েটের পুরকৌশল বিভাগে এই অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। এই সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েটের ভিসি প্রফেসর ডঃ জাহাঙ্গীর আলম, পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ডঃ মোঃ হযরত আলী, এবং অনুষদের শিক্ষকবৃন্দ।অনুষ্ঠানে চুয়েটের ভিসি প্রফেসর ডঃ জাহাঙ্গীর আলম বলেন, সমঝোতা স্মারকের ফলে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা হাওয়াই ইউনিভার্সিটির সাথে চুয়েটের শিক্ষা ও গবেষণার নতুন দ্বার উন্মোচিত হল। এটি চুয়েটের শিক্ষা গবেষণার চলমান অগ্রযাত্রার নতুন মাইলফলক হিসেবে থাকবে। সমঝোতা স্মারক অনুসরণে শিক্ষা গবেষণার বিনিময়ের অংশ হিসেবে আজ থেকেই হাওয়াই ইউনিভার্সিটির দুইজন খ্যাতনামা প্রফেসর চুয়েটের শিক্ষার্থীদের পাঠদান শুরু করেছেন। আগামী দিনে চুয়েট থেকেও শিক্ষক-গবেষক-শিক্ষার্থী হাওয়াই ইউনিভার্সিটিতে গিয়ে গবেষণা ও শিক্ষা বিনিময়ে অংশ নিতে পারবেন।

বিশ্বায়নের এই যুগে সারা পৃথিবীর উচ্চশিক্ষা ও গবেষণা পারস্পরিক সহযোগিতার উপর নির্ভরশীল, আর তথ্য ও পদ্ধতির আদানপ্রদান এই উন্নয়নমুখী স্রোতকে করেছে আরও বেগবান। আর সেই সহযোগিতা ও বিনিময়ের মহান উদ্দেশেই এই চুক্তি অনুষ্ঠিত হল, যা দেশের শিক্ষা ব্যাবস্থাকে আন্তর্জাতিক অঙ্গনে আরও সুপ্রতিষ্ঠিত করবে বলেই প্রত্যাশা সংশ্লিষ্ট সকলের।

Campuslive24 ও বিভিন্ন জাতীয় দৈনিক অবলম্বনে

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9a%e0%a7%81%e0%a7%9f%e0%a7%87%e0%a6%9f%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%b8%e0%a6%be%e0%a6%a5%e0%a7%87-%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%9d%e0%a7%8b%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%be/

Leave a Reply