চিফ মার্কেটিং কর্মকর্তা হিসেবে যে আটটি এসইও ট্রেন্ড সম্পর্কে আপনাকে জানতেই হবে . 8 SEO Trends Your CMO Needs to Know for 2015

শেখ মাহ্ফুজুর রহমান

 

২০১৫ সালের বাজেট ও স্ট্র্যাটেজি তৈরির সময় বিবেচনায় রাখার মতো সেরা আটটি এসইও ট্রেন্ড

বছরের এই সময়টিই, যখন বাৎষরিক মার্কেটিং বাজেট এবং সিদ্ধান্তগুলো নেয়া হয়, আগামী বছরের লাভ-লোকসানের ভিত্তি তৈরি করে। এখন শুধু প্ল্যানিং, অ্যাকাউন্টিং এবং প্রশাসন ব্যবস্থাপনাই যথেষ্ট নয়, ব্র্যান্ড মার্কেটারদের বজায় রাখতে হয় সর্বশেষ স্ট্র্যাটেজি এবং কৌশলকে যা অর্গ্যানিক সার্চের (যেখানে পরিবর্তনই হলো স্থীতিশীলতা) ক্রমোন্নতিকে গতিশীল করবে।

অবশ্য, চিফ মার্কেটিং অফিসাররা সার্চ এলগরিদমের ছোটখাটো পরিবর্তন নিয়ে মাথা না ঘামিয়ে ইন্ডাস্ট্রির বড় ধরণের ট্রেন্ডগুলোর দিকে দৃষ্টিপাত করেই সার্চের নতু নতুন পরিবর্তনের কৌশল নির্ধারণ করতে পারেন। "2015 Enterprise Buyer's Guide to SEO" থেকে নেয়া সেরা আটটি অর্গ্যানিক সার্চ ট্রেন্ড নিয়ে আজকের আলোচনাটি সাজানো হয়েছে যা সিএমও (চিফ মার্কেটিং অফিসার) এবং মার্কেটিং অর্গ্যানাইজেশনগুলো ২০১৫ সালের পরিকল্পনা তৈরির সময় বিবেচনায় রাখতে পারে।

১) ট্রুলি আর্নড লিংকের সংখ্যার ক্রমবৃদ্ধি

দীর্ঘকাল ধরেই ইনবাউন্ড বা ব্যাক লিংকগুলো সার্চ ইঞ্জিনগুলোর কাছে মূল্য, বিশ্বাস ও আস্থার প্রাথমিক অফ-সাইট ইন্ডিকেটর হিসেবে বিবেচিত হয়ে আসছিল এবং তা এখনো রয়েছে।

ব্র্যান্ডেড কন্টেন্ট সাইটেশন অর্জনের লক্ষ্যে অর্গ্যানিক সার্চ চ্যানেল নিয়ে চিন্তিত সিএমও'দের উচিত মূল্যবান কন্টেন্ট তৈরি করা এবং তা নির্দিষ্ট শ্রোতাদের কাছে প্রমোট করা। এগুলো শুধু মাত্র প্রোডাক্ট পেজের প্রতি কতগুলো টেক্সট লিংক না হয়ে হাই কোয়ালিটি ব্র্যান্ডেড কন্টেন্টের প্রতি উদৃতি ও লিংক হওয়া বাঞ্চনীয়।

যা হলো কর্তৃত্বস্থানীয় পাবলিশার অথবা ইনফ্লুয়েন্সারের কাছ থেকে প্রাসঙ্গিক সাইটেশন বা উল্লেখ এসইও, ব্র্যান্ড অ্যাওয়ারনেস, অনলাইন সেইল, লিড জেনারেশন, শ্রোতার বৃদ্ধি এবং অন্যান্য সব দূর্লভ ও অত্যন্ত মূলবান মার্কেটিং বা বিপণন সূচককে প্রভাবিত করে-- তাই এসইও'র জন্য এই স্ট্র্যাটেজিটিকে কেন ব্যবহার করবেননা?

২) মোবাইলের অব্যাহত গুরুত্ব বৃদ্ধি

২০১৪ সালটি ছিল মার্কেটিং এর জন্য একটি স্মারক বর্ষ যখন মোবাইল ইন্টারনেটের ব্যবহার ডেস্কটপ ইন্টারনেটের ব্যবহারকে ছাড়িয়ে গিয়েছিল। এই ঘটনাটি কনজ্যুমার বা ভোক্তার আচরণের একটি মৌলিক পরিবর্তনকে চিহ্নিত করে যা সার্চ এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি বড় নিহিতার্থকে প্রকাশ করে।

মোবাইল সার্চ এলগরিদম ডেস্কটপের থেকে ভিন্নতর উৎকৃষ্ট পথকে নির্দেশ করে, তাই মার্কেটিং ব্যয়কে সঠিকভাবে পরিচালিত করার জন্য সিএমও'দের মোবাইল সার্চের দিকগুলো বুঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি ব্র্যান্ডের দ্রুততার সাথে কার্যকরভাবে উচ্চমানের মোবাইল এক্সপেরিয়েন্স সরবারহ করার সক্ষমতাই নিশ্চিতভাবে একটি প্রতিযোগিতামূলক সুযোগ তৈরি করে দেবে।

৩) প্লাটফর্ম, ডিভাইস, চ্যানেল অনুসারে সার্চকে বিভক্ত করা

সার্চ কোয়ারিগুলো শুধু লং টেইল কিওয়ার্ডেই বিভক্ত হচ্ছেনা সেগুলো প্লাটফর্ম ও চ্যানেল অনুযায়ীও বিভক্ত করে। অনলাইন সার্ভিস প্রোভাইডার, মোবাইল ডিভাইস এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশনগুলো তাদের শ্রোতাদের ভালো সেবা দেয়ার জন্য ইন্টারনাল সার্চ ফাংশন গড়ে তুলছে-- এবং এর মানে হলো ওয়েব ব্রাওজার সার্চ ইঞ্জিনের থেকে সার্চ ভল্যুম সেখানে চলে যাচ্ছে।

২০১৫ সালে, সিএমও'দের উচিত গুগল ছাড়াও আমাজন, উইকিপিডিয়া, ইয়েল্প এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মতো প্লাটফর্মগুলোর সার্চে ব্র্যান্ড এর উপস্থিতিকে অপটিমাইজ করার দিকে নজর দেয়া।

৪) সোশ্যাল এঙ্গেজম্যান্টের সাথে থট লিডারশিপের সমন্বয়

থট লিডারশিপ (বা চিন্তার নেতৃত্ব) সামসময়িক বছরগুলোতে একটি হট টার্ম হিসেবে বিবেচিত হচ্ছে যখন অনেক ব্র্যান্ড নিজেদেরকে তাদের নিজস্ব অনলাইন কমিউনিটিগুলোতে দক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করতে আগ্রাসী কন্টেন্ট মার্কেটিং স্ট্যাটেজি গ্রহন করেছে। যেহেতু কিছু থট লিডারশীপ কেম্পেইন মিইয়ে গেছে, এখন দৃষ্টি পড়েছে অফ-সাইট সিগন্যাল (সোশ্যাল মিডিয়া শেয়ার) এর উপর যা অর্গ্যানিক স্ট্র্যাটেজি'র একটি অবিচ্ছেদ্য অংশ।

প্রাসঙ্গিক শ্রোতাদের কাছ থেকে সোশ্যাল এঙ্গেজমেন্ট ছাড়া শুধু থট লিডারশিপের পক্ষে সার্চে দীর্ঘস্থায়ী সফলতা অর্জন সম্ভব নয়। দুটোকেই একসাথে চলতে হবে।

৫) লং-টেইল সার্চ ট্রাফিকের ক্রমবর্ধনশীল গুরুত্ব

এক-দুই শব্দের কি ফ্রেজ (key phrase) দিয়ে সার্চে র‍্যাংক পাওয়া কষ্টসাধ্য এবং তা পুরোপুরি কভার করেনা। সেই তুলনায়, লং-টেইল কিওয়ার্ড কোয়ারিগুলো অনেক বেশি প্রাসঙ্গিক হয়ে থাকে এবং উচ্চমাত্রায় কনভার্ট হয়ে থাকে এর নির্দিষ্টতার জন্য, পরিণামে উদ্দেশ্যের সফলতা অর্জিত হয়। যেসব ব্র্যান্ড লং-টেইল কোয়ারিগুলোর শক্তি ও প্রভাবকে যুথবদ্ধ করতে পারবে সেগুলোই ২০১৫ সালে সূচাগ্র পার্থক্য দেখতে পাবে।

২০১২ সালের একটি গবেষণা এটি নির্দেশ করে যে দৈনন্দিন কোয়ারির ১৬ থেকে ২০ ভাগ পূর্বে দেখাই যায়নি। এই পরিস্থিতির আরও বেশি উন্নতি ঘটছে যখন মোবাইল ডিভাইসগুলোতে ভোকাল সার্চের অ্যাপ্লিকেশনগুলো প্রকাশিত হচ্ছে এবং সার্চ ইঞ্জিনগুলো লং-টেইল কিওয়ার্ড বুঝার ক্ষেত্রে আরও দক্ষ হয়ে উঠছে। যদিও লং-টেইল সার্চ ট্রাফিক পেতে ব্যাপক সময় লাগবে, তবে এটি দীর্ঘপথযাত্রায় যথার্থ ভালো ফল দেবে।

৬) সার্চ রেজাল্ট দৃশ্যপটের পরিবর্তন

যখন গুগল একটি লক্ষ্যস্থানে পরিণত হতে চাইছে তখন আমরা আরও বেশি খেলাধুলার স্কোর, আবহাওয়ার খবর এবং খুচরা বিক্রেতাদের সম্পর্কিত ইন-স্ট্রিম আন্সার বা উত্তর প্রত্যাশা করতে পারি। কাস্টমাররা যেভাবে সার্চ রেজাল্টকে দেখে ও ইন্টারেক্ট করে সে অনুযায়ী গুগলের নলেজ গ্রাফ এবং কারোজাল ফিচারগুলোর মৌলিক পরিবর্তন ঘটছে। সিএমও'দের সার্চ স্পেসে তাদের ব্র্যান্ড কেমনভাবে উপস্থাপিত হয় সে সম্পর্কে অবশ্যই সচেতন হতে হবে যেহেতু গুগল একটি ইনফর্মেশন ইঞ্জিনকে নলেজ ইঞ্জিনে রূপান্তরিত করছে।

৭) কিওয়ার্ড ও র‍্যাঙ্কিং এর গুরুত্ব হ্রাস

গুগলের কিওয়ার্ড সার্চ ডাটার এনক্রিপশন নিকট ভবিষ্যতে কি অপেক্ষা করছে তাই নির্দেশ করেছিল। যতই প্লাটফর্ম, চ্যানেল, ডিভাইস এবং অ্যাপ্লিকেশনে তথ্যের ব্যবহার বিভক্ত হয়ে যাবে ততই কিওয়ার্ড ও র‍্যাংকিং এর সাথে সার্চ ইঞ্জিন অপটিমাইজশনের সম্পর্ক হ্রাস পাবে। সিএমও'দের উচিত বহুবিধ প্রপার্টিতে ব্রান্ডের দৃশ্যমানতা এবং ডিজিটাল স্পেসের প্রতিটি কোনায়, যেখানে ভাগ্য ও ক্রেতা আছে, এর উপস্থিকেই সার্চ অপটিমাইজেশন হিসেবে দেখতে শেখা।

৮) পারসোনালাইজেশনের প্রয়োজনীয়তা বৃদ্ধি

যতই সার্চ প্রক্রিয়াগুলো জটিল হচ্ছে কাস্টমাররা ততই উচ্চতর পর্যায়ের পারসোনালাইজেশনের অন্তর্ভূক্ত হচ্ছে। একই কোয়ারির জন্য অঞ্চল, সাওইকোগ্রাফিক এবং ডেমোগ্রাফিক ডাটা অনুসারে, যেগুলো পূর্ববর্তী ব্যবহারের উপর সংগ্রহ করা হয়েছে, প্রত্যেক ব্যক্তি আলাদা আলাদা রেজাল্ট পেতে পারে। কনভার্সান ঐ ব্র্যান্ডগুলোর দিকেই যাবে যারা সবগুলো সার্চ প্লাটফর্মের কাস্টমারদের উচ্চতর পারসোনালাইজেশন সরবরাহ করতে প্রস্তুত রয়েছে। প্রমিনেন্ট কন্টেন্ট মার্কেটারদের ব্র্যান্ডের দৃশ্যমান হওয়ার সম্ভবনা তাই অনেক বেশি।

অর্গ্যানিক সার্চ এখনো সবকিছুর উপরে

যে চ্যানেলটি এখনো বিটুবি (B2B) এবং বিটুসি (B2C) কোম্পানিগুলোর মধ্যে বেশিরভাগ ভিজিটর, কনভার্সান এবং কাস্টমারদের চালিত করে থাকে, অর্গ্যানিক সার্চ তেমন চ্যানেল নয় যা মার্কেটিং একজিকিউটিভরা অগ্রাহ্য করতে পারে। যেসব কোম্পানি এই চ্যানেলটিকে ম্যাক্সিমাইজ করতে পারবে তারাই অবশেষে ডিজিটাল স্পেসে অধিকার পাবে এবং সেই সাথে দেখা পাবে লাভের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%ab-%e0%a6%ae%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%95%e0%a7%87%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%82-%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%be/