খুলনা বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল গনিত অলিম্পিয়াড (Math Olympiad at khulna university)

মানব সভ্যতার অগ্রযাত্রা ও বিকাশে যে কয়েকটি বিষয়ের জ্ঞান অবদান রেখেছে তাদের মধ্যে অন্যতম হল গনিত, আর এই গনিতের অনুশীলন ও প্রয়োগ সৃষ্টি করে যুক্তিশীল প্রবণতার।

খুলনা বিশ্ববিদ্যালয়ে গত ৪ ডিসেম্বর হয়ে গেল ৭ম জাতীয় স্নাতক গনিত অলিম্পিয়াড ২০১৫। বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের উদ্যোগে একাডেমিক ভবন ১ ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকালে জাতীয় পতাকা উত্তোলন করার মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার খান আতিয়ার রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গনিত বিভাগের প্রধান প্রফেসর ডঃ মোঃ হায়দার আলী বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ডঃ মোঃ ইসমত কাদির, অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ৭ম জাতীয় সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব ও বুয়েটের প্রফেসর ডঃ মনিরুল আলম সরকার এবং প্রফেসর ডঃ মোঃ আব্দুল হাকিম খান।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, মানব জীবনই একটা হিসাব, আর তাই গনিত এমন একটি বিষয় যে পরিবার থেকে শুরু করে জীবনের সকল ক্ষেত্রে গণিতের প্রভাব আছে।

অনুষ্ঠানের পরবর্তী পর্বে ছিল গণিতের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে আলোচনা, বিজয়ীদের মধ্যে পুরস্কার ও সনদ বিতরণ, মতবিনিময় ইত্যাদি।

গণিত আমাদের জীবনে যুক্তিশীলতা ও যুক্তিবাদিতার শিক্ষা দেয়, শিক্ষা দেয় সহনশীলতার। যুক্তিশীল ও পরিমিত আচরণের আবর্তে বাঁধা নিয়মতান্ত্রিক জীবন পেতে গণিত আমাদের সহায়তা করে। আর তাই এধরণের গণিত অলিম্পিয়াড আমাদের শিক্ষাক্ষেত্র ও প্রায়োগিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, এটিই প্রত্যাশা সংশ্লিষ্ট সকলের।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%96%e0%a7%81%e0%a6%b2%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%b2%e0%a7%9f%e0%a7%87-%e0%a6%b9%e0%a7%9f%e0%a7%87/

Leave a Reply