ওয়েব ডিজাইনার নির্বাচনে গুরুত্বপূর্ণ ৫ টি টিপস । Five tips to select a web designer

ব্যবসার জন্য আপনার ওয়েব সাইটটি অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওয়েব সাইটটি যদি সুন্দর ও প্রফেশনাল না হয়, ব্যবসায়িক লক্ষ্য পূরণে অনেকাংশেই ব্যর্থ হবেন আপনি। এই গুরুত্ব উপলব্ধি করে আপনার উচিত হবে একজন যোগ্য ও পেশাদার ওয়েব ডিজাইনার দিয়ে আপনার সাইটটি বানানো।

আপনার জন্য উপযুক্ত ওয়েব ডিজাইনার কে হবেন, কীভাবে বেছে নেবেন একজন দক্ষ ডিজাইনার- তা জানতে দেখে দিন নিচের টিপসঃ

(১) আপনি কী চান, এবং কী চান না তা আগে ঠিক করুন

ওয়েব ডিজাইনার খোঁজ করার আগে ভালো করে জেনে নিন- আসলে আপনি কী চান আপনার ওয়েব সাইট নিয়ে, কী আপনার লক্ষ্য। আপনি অত্যাধুনিক উচ্চমানের ট্রেন্ডি ও ভিজুয়াল সাইট চান? নাকি আপনি ট্রাডিশনাল ও গতানুগতিক একটি ওয়েব সাইট চান? আপনি কি এমন কন্টেন্ট যোগ করতে চান যা প্রতিনিয়ত সম্পাদনা বা আপডেট দরকার হবে? নাকি কালেভদ্রে ডেভেলপারকে দিয়ে করালেই চলবে? এই প্রশ্নগুলোর উত্তর আপনার ওয়েব সাইট ডিজাইনার নির্বাচনে ভূমিকা রাখবে।

(২) ডিজাইনারের পোর্টফলিও ও আগের কাজ দেখে নিন

ওয়েব ডিজাইনারের রুচিবোধ, দক্ষতা ও পেশাদারিত্ব বুঝতে তার প্রোফাইল ও পূর্বের কাজ দেখে নিতে হবে আপনার। এতে সহজেই আপনার পছন্দের সাথে একটা তুলনামূলক চিত্র আপনি পেয়ে যাবেন, যা সিদ্ধান্ত নিতে অনেক সহায়ক হবে।

(৩) বাস্তবভিত্তিক বাজেট ঠিক করুন

ওয়েব সাইটের ডিজাইন খরচ নির্ভর করবে আপনার প্রজেক্টের প্রয়োজনের ওপর। আর প্রজেক্টের প্রয়োজনীয়তা ঠিক করে দেবে ওয়েব সাইটটি কতোটা জটিল ফর্মেটের হবে, কতো পৃষ্ঠার হবে এবং বিশেষ কোনো ফাংশন যোগ করতে হবে কি না। এসবই আপনার বাজেট নির্ধারণে পয়েন্ট হিসেবে কাজ করবে।

(৪) ঠিক সময়ে কাজ শেষ করার নিশ্চয়তা জেনে নিন

ওয়েব ডিজাইনার কে কাজ দেবার আগে ভালো করে জেনে নিন যে সে নির্ধারিত সময়ে আপনার কাজ শেষ করে দিতে পারবে কি না। এই প্রশ্নটা সরাসরি করুনঃ “আপনি কি আমার প্রজেক্ট, আমার দেয়া সময়ে করে দিতে পারবেন?” আরো আলোচনা করে নিন - কাজের সুযোগগুলো (Scope of work) এবং কতোটা পরিবর্তনের অনুরোধ (Change Requests) আপনি করতে পারবেন।

(৫) ঠিক করে নিন ডিজাইন ও কন্টেন্ট স্বত্ব বিষয়টি

আপনার ওয়েব সাইটের জন্য ডিজাইনার বেছে নেবার আগেই নিশ্চিত করে নিন- ডিজাইন ও কন্টেন্ট স্বত্ব (property rights) কার হবে, কীভাবে হবে? এ ব্যাপারে লিখিত দলিল করে নিন। পরবর্তীতে যে কোনো জটিলতা এড়াতে এ বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%93%e0%a7%9f%e0%a7%87%e0%a6%ac-%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%9c%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9a%e0%a6%a8%e0%a7%87/

Leave a Reply