এজাইলের বৈশিষ্ট্য (Features of Agile)

রিদওয়ান বিন শামীম

 

বেশিরভাগ এজাইল ডেভলাপমেন্ট পদ্ধতি কোনও সমস্যা সমাধানের সময় এটিকে ছোট ছোট টাস্কে ভাগ করে নেয়।

কোনও প্রকল্পের জন্যই সরাসরি কোনও দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকে না।

পুনরাবৃত্তিমূলক বিষয়গুলো স্বল্পমেয়াদী যেমন ১ থেকে ৪ সপ্তাহের মেয়াদে পরিকল্পনা করা হয়।

প্রতিটা পুনরাবৃত্তিমূলক বিষয়ের জন্য একটি করে ক্রস ফাংশনাল টিম তৈরি করা হয় যা সফটওয়ার ডেভলাপমেন্টের সকল ধাপ যেমন পরিকল্পনা, রিকোয়ারমেন্ট বিশ্লেষণ, ডিজাইন, কোডিং, ইউনিট টেস্টিং এবং এক্সেপটেন্স টেস্টিং করে থাকে।

তাই প্রতিটা পুনরাবৃত্তিমূলক বিষয়ের ফলাফল হয় ওয়ার্কিং প্রোডাক্ট, এবং প্রতিটা পুনরাবৃত্তিমূলক ধাপের পর অংশীদারদের এর অবস্থান বুঝিয়ে দেয়া হয়।

এর পরে রিভিউ কমেন্ট গ্রহণ করা হয় এবং কর্মক্ষম সফটওয়ারের জন্য এর সংশ্লিষ্টতা যাচাই করে দেখা হয়।

 

মুখোমুখি যোগাযোগ

প্রত্যেকটি এজাইল টিমের একজন করে গ্রাহক প্রতিনিধি(যেমন,পণ্যের মালিক)থাকেন, তিনি অংশীদারদের প্রতিনিধি, এবং প্রতিটা পুনরাবৃত্তিমূলক ধাপের পর ডেভলপারদের অনুসন্ধানমূলক প্রশ্নের উত্তরও দিয়ে থাকেন।

একটি ইনফরমেশন রেডিয়েটর যা কিনা একটি ফিজিকাল ডিসপ্লে, অফিসে সুস্থিতভাবে বসানো থাকে, যার মাধ্যমে যে কেউ এজাইল টিমের অগ্রগতি সম্পর্কে জানতে পারে। এই ইনফরমেশন রেডিয়েটর প্রকল্পের সর্বশেষ অবস্থা নির্দেশ করে থাকে।

 

ফিডব্যাক লুপ

ডেইলি স্ট্যান্ডআপ এজাইল ডেভলাপমেন্টের একটি কমন ধারা, এটি ডেইলি স্কাম নামেও পরিচিত। এখানে প্রত্যেক সদস্য সংক্ষিপ্ত সেশনে নিজেদের সম্পন্ন করা কাজের অগ্রগতি, ভবিষ্যৎ ও এক্ষেত্রে কিসের মোকাবেলা করতে হচ্ছে তা নিয়ে আলোচনা করে।

 

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%8f%e0%a6%9c%e0%a6%be%e0%a6%87%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%ac%e0%a7%88%e0%a6%b6%e0%a6%bf%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%af-%e0%a5%a4-features-of-agile/

Leave a Reply