একটি স্ক্র্যাপ পিসি তৈরি করুন

যেকেউ কম্পিউটার রেডি করতে পারে, আশ্চর্যজনক ব্যাপার এই যে, এটা যতটা না সাহসিকতার তার চেয়ে বেশি সঠিক পদ্ধতি অনুসরণ সাপেক্ষ।

এখানে একটি পিসি তৈরি করার রূপরেখা এবং সঠিক যন্ত্রাংশ নির্বাচন পিদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে। সঠিক পদ্ধতি অনুসরণ করলে যেকেউ একটি কম্পিউটার নির্মাণ করতে পারবে।

 

ধাপসমূহঃ

1. বন্ধুবান্ধব বা প্রতিবেশিদের মাধ্যমে একটি পুরাতন কম্পিউটার সংগ্রহ করুন। যদি আপনি সতর্কতা অবলম্বন করে যেকোন দাগ/ক্রাচ এড়াতে পারেন তাহলে আপনি একটি সাম্প্রতিক খারাপ হওয়া পিসি থেকে কিছু অক্ষত অংশ উদ্ধার করতে পারেন। (প্রতিবার একটি পরিবাহী ধাতু স্পর্শ করার ক্ষেত্রে কৌশল অবলম্বন করতে হবে)। কিছু পুরাতন পিসি থেকে আপনি শুধুমাত্র কেস এবং পিএসইউ উদ্ধার করতে সক্ষম হতে পারেন। অনেক পুরানো মাদারবোর্ড এ CPU- বিল্ড ইন অবস্থায় থাকে।

 

2. যন্ত্রাংশ সামঞ্জস্যপূর্ণ কিনা পরীক্ষা করুন। যদি আপনি একটি নতুন মাদারবোর্ড ও একটি পুরানো হার্ড ড্রাইভ ব্যবহার করার পরিকল্পনা করেন তাহলে আপনাকে একটি IDE নিয়ন্ত্রক অ্যাডাপ্টার কার্ড সংগ্রহ করতে হবে (যদি আপনার মাদারবোর্ডের একটি খালি পিসিআই এক্সপ্রেস স্লট থাকে)। $20 খরচ করে আপনি এটি পেতে পারেন। আরো পরীক্ষা করুন যে CPU ও মাদারবোর্ড একই সকেট রয়েছে কিনা (যেমন এএমডি FM2 অথবা Intel LGA1155)। আপনার পিএসইউ এ কম্পিউটার এর সকল যন্ত্রাংশ এর জন্য যথেষ্ট ওয়াট আছে কিনা নিশ্চিত হয়ে নিন। চেক করে নিন যে আপনি যে RAM ব্যবহার করতে চাচ্ছেন তা মাদারবোর্ড সমর্থন করে কিনা। নতুন মাদারবোর্ড DDR3 RAM ব্যবহারের উপযোগী এবং পুরাতন মাদারবোর্ড DDR2 RAM ব্যবহারের উপযোগী হতে পারে।

 

3. যন্ত্রাংশগুলো কিভাবে ইন্সটল করবেন। যন্ত্রাংশ ইন্সটল এর ক্ষেত্রে ভিডিও বা মাদারবোর্ড এর ম্যানুয়াল দেখতে পারেন (যদি আপনার কাছে থাকে)। সতর্কতার সাথে মাদারবোর্ডটি খুলুন এবং অপরিবাহী বস্তুর উপর রাখুন।

  1. যদি আপনার কাছে CPU cooler থাকে (থাকলে অনেক ভাল), আপনাকে এই যন্ত্রাংশটি ইন্সটল করার নির্দেশিকা পড়তে হবে, এটি AMD ও Intel এর ক্ষেত্রে ভিন্ন রকমের হয়ে থাকে।

 

4. সাবধানে আপনার CPU (প্রসেসর) ভিতর থেকে বাহির করুন। সতর্ক থাকুন পিনগুলোর সাথে যাতে আপনার স্পর্শ না লাগে। প্রসেসর এর লিভার উপরের দিকে উঠান। মাদারবোর্ড এর প্রসেসর এর সোনালী সকেট এর সাথে মিল রেখে প্রসেসর এর সোনালী এরো স্থাপন করুন। সতর্কতার সাথে চাপ দিয়ে বা পুল করে লেভেল নিচের দিকে নামিয়ে লক করে দিন।

 

5. RAM ইন্সটল করা। র‌্যাপ এর সকেট এর দুটি চিপ টান দিয়ে নিচের দিকে নামান। তারপর সকেটের সঙ্গে RAM সামঞ্জস্যপূর্ণ করে চাপ দিন যাতে দৃঢ়ভাবে RAM জায়গামত আটকিয়ে যায়। চিপ দুটি আটকে যাবে।

 

6. PSU যোগ করা। মাদারবোর্ড কেস এ স্থাপন করার পূর্বে আপনাকে PSU স্থাপন করতে হবে। ওপটিক্যাল ড্রাইভটি অপটিক্যাল বে (ড্রাইভ রাখার নির্দিষ্ট স্থান) এ রাখুন এবং হার্ড ড্রাইভটি বে (ড্রাইভ রাখার নির্দিষ্ট স্থান) এ রাখুন। নির্দেশাবলী মডেল এর উপর ভিন্নতর হতে পারে।

 

7. I/O শিল্ড স্থাপন করুন। কেস এর ভিতরে আয়তক্ষেত্রাকার স্থানে স্থাপন করে ধাক্কা দিন।

 

8. মাদারবোর্ডটি কেস এর মাদারবোর্ড রাখার স্থানে স্ত্রু দিয়ে লাগান। কোথায় লাগাতে হবে জানতে মাদারবোর্ডটি একটি কাগজের উপর রাখুন এবং কলম বা অন্যকিছু দিয়ে ছিদ্রগুলো চিহ্নিত করুন।

 

9. মাদারবোর্ডটি সস্থানে বসান। স্ত্রু দিয়ে মাদারবোর্ডটি আটকিয়ে দিন।

 

10. আপনার গ্রাফিক্স কার্ড বা অন্যান্য কার্ডগুলো স্লট এ স্থাপন করে চাপ দিয়ে বসিয়ে দিন। কেস এর পিছনের অংশের সাথে স্ত্রু দিয়ে কার্ডগুলো লাগিয়ে দিন।

 

11. PSU এবং মাদারবোর্ড এর সকল তার সঠিক জায়গায় সংযোগ স্থাপন করুন। কেস এর সাথের তারগুলোর প্লাগ মাদারবোর্ড এর প্লাগ করুন।

 

12. BIOS এর মাধ্যমে আপনার অপারেটিং সিস্টেম ইন্সটল করুন।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%8f%e0%a6%95%e0%a6%9f%e0%a6%bf-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%95%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%aa-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%a4%e0%a7%88%e0%a6%b0%e0%a6%bf/

Leave a Reply