উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল: ইন্টারনেট এক্সপ্লোরার 11 : ওয়েব ব্রাউজিং (Internet Explorer 11 – Browsing the web)

উইন্ডোজ 8.1 টিউটোরিয়াল 11 এর 9

ইন্টারনেট এক্সপ্লোরার 11 দিয়ে শুরু করা

Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট এর সাথে Internet Explorer 11 অন্তরর্ভুক্ত রয়েছে। Internet Explorer ওয়েব এর যেকোন স্থানে যাওয়ার পথ সহজ করে তোলে এবং আপনাকে ওয়েব এর সবচেয়ে ভাল মানের প্রচুর বিষয়বস্তু দেখতে সাহায্য করে। কিছু সাধারণ ইঙ্গিত ও ট্রিকস শেখার দ্বারা আপনি সহজই আপনার এই নতুন ব্রাউজার ব্যবহার করতে পারবেন এবং আপনার প্রিয় সাইটগুলোর অধিকাংশই খুঁজে পেতে সক্ষম হবেন।

নোট: আপনি যদি আপনার Windows 8.1 বা Windows RT 8.1 এ Internet Explorer 11 ব্যবহার না করে থাকেন তাহলে “Internet Explorer 11 ডাউনলোড” এ যান।

প্রাথমিক ব্রাউজিং

শুরু করা যাক। Internet Explorer 11 খোলার জন্য Start Screen এর Internet Explorer টাইলস এ টোকা দিন বা ক্লিক করুন।

এড্রেস বার ব্যবহারের তিনটি উপায় রয়েছে।

ওয়েবসাইট ব্রাউজিং শুরু হয় এড্রেস বার থেকে। এড্রেস বার এবং সার্চ বক্স (সমন্নিত) এর মাধ্যমে সার্ফ, অনুসন্ধান বা পরামর্শ একই স্থান থেকে পেতে পারেন। আপনি যখন কোন সাইট খোলেন এবং ব্যবহার না করে অন্য সাইট নিয়ে কাজ করেন তখন উক্ত সাইটটি tucked out অবস্থায় থাকে, ফলে চলমান সাইটগুলো ভালোভাবে ব্যবহারের সুযোগ তৈরি হয় । Address Bar দেখার জন্য পর্দার নিচ থেকে উপরের দিকে সুইপ করে যান বা যদি আপনি মাউস ব্যবহার করতে চান তাহলে পর্দার নিচের দিকের বার এ ক্লিক করুন। এখানে এটি ব্যবহারের তিনটি পন্থা দেওয়া হলো।

 

Address barসার্ফ (Surf)। সরাসরি ওয়েব সাইটে যাওয়ার জন্য এড্রেস বার এ ওয়েব সাইটের ইউআরএল (URL) টাইপ করুন বা প্রায়ই ব্যবহৃত সাইটগুলো দেখার জন্য এড্রেস বার এ টোকা দিন বা ক্লিক করুন।

সার্চ (Search)। এড্রেস বারে একটি শব্দ লিখুন এবং ডিফল্ট সার্চ ইঞ্জিন এর সাহায্যে অনুসন্ধান করার জন্য Go goএ টোকা দিন বা ক্লিক করুন।

পরামর্শ নেন (Get suggestions)। আপনি জানেন না আপনি কোথায় যেতে চান? ওয়েব সাইট, অ্যাপ্লিকেশন খুঁজে পাওয়ার জন্য এড্রেস বার এ একটি শব্দ লিখুন এবং এড্রেস বার এর উপরের যেকোন একটি পরামর্শ (suggestion) এ টোকা দিন বা ক্লিক করুন।

ট্যাব এবং উইন্ডোজ দিয়ে একধিক কাজ সম্পন্ন করা

ট্যাব দিয়ে, আপনি একটি ব্রাউজিং উইন্ডো দিয়ে অনেক সাইট ওপেন করতে পারবেন, সুতরাং খোলা, বন্ধ করা এবং একটি থেকে আরেকটিতে খুব সহজেই যেতে পারবেন। ট্যাব বার আপনি যেসকল ট্যাব এবং উইন্ডো খুলেছেন সেই ট্যাবগুলো বা উইন্ডোগুলো দেখায়। ট্যাব বার দেখার জন্য, পর্দার নিচের প্রান্ত থেকে সুইপ করে উপরের দিকে যান (বা ক্লিক করুন)।

নতুন ট্যাব খোলা বা একটি থেকে আরেকটিতে যাওয়া

switching

নতুন ট্যাব খুলতে New tab বাটন 20115ec8-1c18-4399-bd4b-ba435ce4eeca_10এ টোকা দিন বা ক্লিক করুন। তারপর একটি URL লিখুন বা খুজুন বা আপনার পছন্দের সাইটগুলো থেকে একটি নির্বাচন করুন। যখন আপনি একাধিক ট্যাব খুলবেন তখন একটি থেকে আরেকটিতে যাওয়ার জন্য ট্যাব বারের খোলা ট্যাবগুলোতে টোকা দিন বা ক্লিক করুন। আপনি একটি উইন্ডোতে 100 টি পর্যন্ত ট্যাব খুলতে পারবেন। ট্যাবগুলো বন্ধ করতে প্রতিটি ট্যাব এর Close Closeপ্রতীকে টোকা দিন বা ক্লিক করুন।

multiple browsing windows

 

Internet Explorer 11 এ একাধিক উইন্ডো ও খুলতে পারেন এবং এদের দুইটিকে পাশাপাশি দেখতে পারেন। নতুন উইন্ডো খুলতে Start Screen এর Internet Explorer টাইলস এ চাপ দিন এবং ধরে রাখুন এবং Open new window এ ক্লিক করুন।

আপনার পর্দার উপর দুইটি উইন্ডোকে পাশাপাশি দেখতে পারেন। একটি উইন্ডো খুলুন এবং পর্দার উপরের প্রান্তের বাম অথবা ডান প্রান্তে টেনে নিয়ে যান। তারপর আরেকটি উইন্ডোকে পর্দার বাম প্রান্ত থেকে টেনে নিয়ে যান।

 

 

 

 

টিপস: ওয়েব সাইটে দ্রুত যাওয়ার জন্য এড্রেস বার এবং ট্যাব কে ব্রাউজারের নিচের দিকে প্রদর্শন করে রাখতে পারেন। Charm থেকে Settings এ যান, Appearance এ এড্রেস বার এবং ট্যাব সবসময় দেখার জন্য Always show the address bar and tabs এ টোকা দিন বা ক্লিক করুন।

আপনার ব্রাউজিং কাস্টমাইজ করুন

যখন আপনি ব্রাউজার ব্যবহার করার প্রাথমিক বিষয়গুলো শিখবেন, তখন আপনি আপনার হোমপেজ (ব্রাউজার খুললে যে পাতাতি ওপেন হয়) পরিবর্তন করতে পারবেন, পছন্দের সাইটগুলো যোগ করতে পারবেন এবং সাইটগুলোকে Start Screen এর সাথে পিন করে রাখতে পারবেন।

হোম পেজ (শুরুর পাতা) পছন্দ করা

হোম পেজ হচ্ছে নির্দিষ্ট ওয়েব সাইট যা প্রতিবার Internet Explorer এর একটি নতুন সেসন শুরু করলে প্রদর্শিত হয়। আপনি একাধিক সাইট পছন্দ করতে পারেন- যেমন আপনার পছন্দের সংবাদপত্র বা ব্লগ- যা ব্রাউজার খোলার সময় লোড হবে।

1. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং Settings এ টোকা দিন। (যদি আপনি মাউস ব্যবহার করতে চান তাহলে, মাউস পয়েন্টার পর্দার ডান প্রান্তের নিচের দিকে নিয়ে যান এবং একটু উপেরের দিকে উঠে Settings এ ক্লিক করুন)।

2. Options এ টোকা দিন বা ক্লিক করুন এবং Home pages এর অধীন Manage এ টোকা দিন বা ক্লিক করুন।

3. আপনি যে সাইটটিকে হোম পেজ হিসেবে চান তার URL (ঠিকানা) প্রবেশ করান অথবা আপনি যে সাইটটিকে হোম পেজ হিসেবে রাখতে চান সেটি ব্রাউজারে চলমান অবস্থায় থাকলে Add current site এ ক্লিক করুন।

পছন্দের সাইটগুলো Favorite হিসেবে সংরক্ষণ করা

আপনার পছন্দের সাইটগুলো মনে রাখার সহজ উপায় হচ্ছে সাইটগুলোকে পছন্দের সাইট (favorite) হিসেবে সংরক্ষণ করে রাখা। (যদি আপনি উইন্ডোজ 8 থেকে Windows 8.1 এ আপডেট করে থাকেন এবং আপনার মাইক্রোসফট একাউন্ট দিয়ে Sign in করা অবস্থায় থাকেন, তাহলে সকল পছন্দের সাইটগুলো সয়ংক্রিয়ভাবে আপনার ব্রাউজারে পছন্দের সাইট (favorite) হিসেবে সংযুক্ত হয়ে যাবে।)

Favarite tab

1. আপনি যে ওয়েব সাইট যোগ করতে চান সেটি খুলুন।

2. Application Command প্রদর্শনের জন্য পর্দার নিচের প্রান্ত থেকে উপরের দিকে সুইপ করে যান, তারপর Favorites বার দেখার জন্য Favorites বাটন Favariteএ টোকা দিন বা ক্লিক করুন।

3. Add to favorites Add Favariteএ টোকা দিন বা ক্লিক করুন। এবং তারপর Add এ টোকা দিন বা ক্লিক করুন।

সাইটকে Start Screen এ পিন করা

কোন সাইটকে Start Screen এ পিন করলে তা একটি টাইলস তৈরি করে, এবং আপনাকে একবার স্পর্শের মাধ্যমে সাইটে প্রবেশের সুবিধা প্রদান করে। কিছু পিন করা সাইট নটিফিকেশন দেখায়, সুতরাং কখন নতুন বিষয়বস্তু (content) পাওয়া যাবে তা আপনি জানতে পারেন । আপনি যত খুশি ততগুলো সাইট পিন করে রাখতে পারবেন এবং Start Screen এ গ্রুপ হিসেবে সাজিয়ে রাখতে পারবেন।

Start Screen

1. Application Command প্রদর্শনের জন্য পর্দার নিচের প্রান্ত থেকে উপরের দিকে সুইপ করে যান।

2. Favorites বাটন Favariteএ টোকা দিন বা ক্লিক করুন, Pin site বাটন Pinএ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর Pin to Start এ টোকা দিন বা ক্লিক করুন।

 

টিপস: Favorites বাটন Favariteবা Tabs বাটন Tab battonএ টোকা বা ক্লিক করার মাধ্যমে আপনি দ্রুত ফেবারিট এবং ট্যাব এর মধ্যে সুইচ (একটি থেকে আরেকটিতে যাওয়া) করতে পারেন।

 

ওয়েব কন্টেন্ট পড়া, সংরক্ষন করে রাখা এবং অন্যের সাথে শেয়ার করা

যখন আপনি আপনার পছন্দের অনলাইন কন্টেন্ট (বিষয়বস্তু) দেখেন তখন এড্রেস বার এর Reading view আইকনে Reading Viewক্লিক করুন। Reading view বিশৃঙ্খলাগুলো (clutter) দূরে সরিয়ে দেয় - যেমন বিজ্ঞাপণ- সুতরাং বিবরণ সামনে চলে আসে এবং কেন্দ্রিভূত হয়। পেজটিকে Reading view এ দেখার জন্য উক্ত আইকনে টোকা দিন বা ক্লিক করুন। যখন আপনি আবার ব্রাউজিং ভিউ এ ফিরে যেতে চান তখন আবার উক্ত আইকনে টোকা দিন বা ক্লিক করুন।

 

Brawsing View
Reading view বন্ধ থাকা অবস্থায় একটি ওয়েব কলাম

 

Reading View
Reading view চালু অবস্থায় একটি ওয়েব কলাম

 

Reading view এর জন্য আপনার সেটিং নতুনভাবে সাজানো

1. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং Settings এ টোকা দিন। (যদি আপনি মাউস ব্যবহার করতে চান তাহলে, মাউস পয়েন্টার পর্দার ডান প্রান্তের নিচের দিকে নিয়ে যান এবং একটু উপেরের দিকে উঠে Settings এ ক্লিক করুন)।

2. Options এ টোকা দিন বা ক্লিক করুন এবং Reading view এর অধীন font style এবং text size পছন্দ করুন।

এখানে কিছু ভিন্ন ভিন্ন ধরনের অপশন আপনার পছন্দের জন্য দেওয়া হলো

Reading option 088b5d6c-100a-4e4b-b7a6-907d8176500a_22 56927be9-53da-492a-9602-70372f9c2d24_25

রিডিং লিস্ট এ পেজ সংরক্ষণ করে রাখা

যখন আপনি কলাম বা অন্য কোন বিষয়বস্তু পরবর্তীতে পড়তে চান, তখন এর লিঙ্ক নিজেই নিজেকে ইমেইল না করে বা একটি অতিরিক্ত ব্রাউজিং ট্যাব না খুলে রেখে দিয়ে শুধুমাত্র এটিকে Reading List এ শেয়ার করুন। Reading List হচ্ছে আপনার নিজস্ব কন্টেন্ট লাইব্রেরি। আপনি যে পেজ এ বর্তমানে আছেন তা ছেড়ে না যেয়েও আপনি কলাম, ভিডিও বা অন্য যেকোন বিষয়বস্তু এতে যোগ করে রাখতে পারেন।

1. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং Share এ টোকা দিন। (যদি আপনি মাউস ব্যবহার করতে চান তাহলে, মাউস পয়েন্টার পর্দার ডান প্রান্তের নিচের দিকে নিয়ে যান এবং একটু উপেরের দিকে উঠে Share এ ক্লিক করুন)।

2. Reading List এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর Add এ টোকা দিন বা ক্লিক করুন। আপনার কন্টেন্ট (বিষয়বস্তু) এর লিঙ্ক Reading List এ সংরক্ষিত হবে।

আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করা

সামাজিক যোগাযোগ, কেনাকাটা, পড়াশোনা, কাজ - আপনি ওয়েব সাইটে সম্ভবত এগুলোর সবগুলোই প্রতিদিন করে থাকেন যা আপনার ব্যক্তিগত তথ্য অন্যের জন্য সহজ লভ্য করে তুলতে পারে। Internet Explorer আপনার নিরাপত্তা রক্ষা করতে সাহায্য করে এবং আপনার গোপনীয়তা নিয়ন্ত্রণ করে। ব্রাউজিং করার সময় আপনার গোপনীয়তা কিভাবে রক্ষা করবেন তার কিছু উপায় এখানে দেওয়া হলো।

InPrivate Browsing ব্যবহার। আপনার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করার জন্য ব্রাউজার আপনার তথ্য যেমন অনুসন্ধানের ইতিহাস ইত্যাদি সংরক্ষণ করে রাখে। যখন আপনি InPrivate tab ব্যবহার করবেন তখন আপনি সাধারনভাবেই ব্রাউজ করতে পারবেন, কিন্তু যখন আপনি ব্রাউজার বন্ধ করবেন তখন আপনার পাসওয়ার্ড, অনুসন্ধান ইতিহাস এবং ওয়েব পেজ হিস্টোরি ইত্যাদি মুছে যাবে। ইনপ্রাইবেট ট্যাব খোলার জন্য - Application Command দেখার জন্য পর্দার নিচের প্রান্ত থেকে উপরের দিকে সুইপ করে যান, Tab tools বাটন এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর New InPrivate tab এ ক্লিক করুন।

ট্রেকিং প্রোটেকশন ব্যবহার করা এবং আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য ট্রেক না করা। ট্রেকিং বলতে বোঝায় ওয়েবসাইট, থার্ড-পার্টি কন্টেন্ট পরিবেশক, বিজ্ঞাপণ দাতা  এবং অন্যেরা আপনি কিভাবে সাইটগুলোর সাথে যোগাযোগ রক্ষা করেন তা সম্পর্কে যেভাবে ধারণা লাভ করে। এর মধ্যে অন্তর্ভুক্ত হতে পারে আপনি কোন কোন পেজ ভিজিট করছেন, কোন লিঙ্ক এ ক্লিক করছেন এবং কোন পণ্য ক্রয় করছেন বা পুনর্বিবেচনার জন্য রেখে দিচ্ছেন। Internet Explorer এ আপনি Tracking Protection ব্যবহার করতে পারেন এবং Do Not Track ব্যবহার করতে পারেন যাতে তৃতীয় পক্ষের হাত থেকে আপনার ব্রাউজিং এবং আপনার ভিজিট করা সাইটগুলোর গোপনীয়তা প্রকাশ হয়ে যাওয়াকে সীমাবদ্ধ করা যায়।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-8-1-%e0%a6%93%e0%a6%af%e0%a6%bc%e0%a7%87%e0%a6%ac-%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%82/

Leave a Reply