ইলাস্ট্রেটরে ভেক্টর গিয়ার তৈরি : Create Vector Gear with Illustrator

হাতে হাতে স্মার্টফোন আর প্রতিটি স্মার্টফোনই যেন রং বেরং এর অ্যাপসের মেলা। এই অসংখ্য অ্যাপসের ইউজার ইন্টারফেস (UI) ডিজাইন করতে গিয়ে ডিজাইনাররা সম্ভবত গিয়ারের আইকনটিই সবচেয়ে বেশি আঁকেন। কারণ প্রতিটি অ্যাপসেই সেটিংস মেনু থাকে। আর সেটিং মেনুর আইকন হিসেবে গিয়ারের প্রতিকৃতিই অধিকাংশ সময় ব্যবহৃত হয়। তাই আজকের টিউটোরিয়ালে দুটি পদ্ধতিতে দুটি ভিন্ন ধরনের গিয়ার একে দেখাবো। আর একাজে যেহেতু ইলাস্ট্রেটর ব্যবহার করছি তাই আমাদের আকা গিয়ারগুলি হবে ভেক্টর ফরম্যাটের। তাহলে চলুন শুরু করা যাক।

প্রথম পদ্ধতিঃ এ পদ্ধতিতে আকা গিয়ারের দাঁতগুলি হবে সরু ও তীক্ষ্ণ। প্রথমে ইলাস্ট্রেটরে নতুন একটি ডকুমেন্ট ওপেন করুন।

১. Ellipse (M) টুল সিলেক্ট করে আর্টবোর্ডের মাঝখান হতে Shift চেপে ক্লিক করে ড্র‍্যাগ করে একটি সুষম বৃত্ত আঁকুন।

Draw ellipse

Draw ellipse

২. Star টুলের মাধ্যমে একইভাবে বৃত্তের সেন্টার পয়েন্ট থেকে ড্র‍্যাগ করে একটি স্টার এমনভাবে আঁকুন যাতে স্টারের বাহুগুলো বৃত্তের খানিকটা বাইরে চলে আসে। মাউসের ক্লিক ছেড়ে দেয়ার আগে কিবোর্ডের আপ অ্যারো কি চেপে স্টারের বাহুর সংখ্যা প্রয়োজনমত বাড়িয়ে নিন। উল্লেখ্য এই বাহুগুলো গিয়ারের দাঁত হিসেবে ব্যবহৃত হবে।

Select ellipse tool or press L

Select Star tool

Draw Star

Draw Star

 

৩. এবারে জিনিষটা অনেকটা গিয়ারের মতই দেখাচ্ছে। Ctrl+A চেপে দুটি অবজেক্টকে একসাথে সিলেক্ট করুন। Pathfinder প্যালেট থেকে Unite বাটনে ক্লিক করুন। দুটি অবজেক্ট মিলে একটি অবজেক্টে পরিণত হবে। প্রাথমিকভাবে Pathfinder প্যালেট খুঁজে না পেলে Window>Pathfinder ক্লিক করুন।

৪. এবার গিয়ারটির উপর ক্লিক করে সিলেক্ট করুন। Effect>Stylize>Round corners ক্লিক করে Preview বক্সটি চেক করুন। এবার বক্সে প্রয়োজনমত মান বসিয়ে দিন। আমি এখানে ১৭ দিয়েছি। এতে গিয়ারের দাঁতগুলি ভোতা হয়ে যাবে।

Round corner

Round corner

Object মেনুতে গিয়ে Expand Appearance ক্লিক করুন।

Rounded

Rounded

৫. Ellipse (M) টুলের সাহায্যে গিয়ারের সেন্টার পয়েন্ট থেকে আরেকটি সুষম বৃত্ত আঁকুন যাতে এটি গিয়ারের চেয়ে খানিকটা ছোট হয়।

৬. Ctrl+A চেপে Pathfinder মেনু থেকে Minus front ক্লিক করুন। গিয়ারের মাঝখানে ছিদ্র তৈরি হবে।

6

৭. আরেকটি সুষম বৃত্ত আঁকুন যাতে এটি গিয়ারের চেয়ে সামান্য বড় হয়।

7

Make larger ellipse

৮. Ctrl+A চেপে Pathfinder প্যালেট থেকে Intersect বাটনে ক্লিক করুন। এতে দাঁতগুলির অতিরিক্ত অংশ কাটা পড়বে।

Final

Final

এবার গিয়ারটি দেখতে অনেকটা বুয়েটের লোগোর মত লাগার কথা।

3 দ্বিতীয় পদ্ধতিঃ এ পদ্ধতি বেশ সরল এবং গুরুত্বপূর্ণ। এতে গিয়ারের একটি দাঁত একাধিক বার কপি করে ট্রান্সফর্ম করে গিয়ারের মুল অংশ তৈরি করা হবে।

১. প্রথমে Rectangle টুল সিলেক্ট করে আর্টবোর্ডের ফাকা স্থানে ক্লিক করুন। আগত পপ আপ উইন্ডোতে Widthও Height বক্সে যথাক্রমে ৫০ ও ৪০ বসিয়ে ওকে ক্লিক করুন। একটি ৫০ বাই ৪০ মাপের চতুর্ভুজ তৈরি হবে।

Set rectangle dimension

Set rectangle dimension

২. খেয়াল করুন এই চতুর্ভুজের চার কোণায় চারটি Anchor point রয়েছে। Direct selection tool (A) টুল নিয়ে চতুর্ভুজটির উপরের ডান পাশের Anchor point তে ক্লিক করুন। এবার Shift চেপে Left arrow key কি চাপুন। এতে Anchor point ১০ পিক্সেল বামে সরে যাবে।

 Move anchor point

Move anchor point

একইভাবে বাম পাশেরটিও ১০ পিক্সেল ডানে সরিয়ে নিন। তাহলে গিয়ারের একটি দাঁত তৈরি হল।

3

 

৩. এবার এই দাঁতটিকে ঘড়ির কাটার দিকে ৯০ ডিগ্রি ঘুরিয়ে দিতে হবে। এজন্য এর উপর ক্লিক করে Shift চেপে মাউসের কার্সর কোণার কাছে নিয়ে দুবার নিচের দিকে টানুন।

৪. এবার আমরা এই একটি দাঁত থেকে বাকি দাঁতগুলি তৈরি করব। এজন্য এর উপর ক্লিক করে Effect>Distort & Transform>Transform ক্লিক করুন।

4

আগত উইন্ডোতে প্রথমেই প্রিভিউ চেক বক্সটি চেক করে দিন। Copies এর জায়গায় আমি ৯ দিয়েছি। এর মানে এই একটি দাঁত থেকে আরও ৯টি দাঁত তৈরি হবে। এঙ্গেল এর জায়গায় একটু হিসেব করে নিতে হবে। আপনি যতগুলি কপি করছেন সেই সংখ্যা দিয়ে ৩৬০ কে ভাগ দিলে যা আসে এখানে তাই টাইপ করুন। আমি এখানে ৪০ দিয়েছি কারণ ৩৬০/৯=৪০। এবারে Move এর Horizontal ও Vertical বক্সে -28 ও -78 বসিয়ে দিন। তবে প্রথমেই মান না বসিয়ে আগে স্লাইডার টেনে চেষ্টা করুন। এতে ট্রান্সফর্ম এর ক্রিয়াকৌশল সম্পর্কে আপনার ধারণা ক্লিয়ার হবে।

Transform pop up

Transform pop up

৫. এবার Object>Expand appearance ক্লিক করুন। গিয়ার তৈরির চ্যালেঞ্জিং অংশ শেষ হল।

৬. এখন Ellipse (L) টুলের সাহায্যে গিয়ারের কেন্দ্র থেকে Shift+Alt চেপে ড্র‍্যাগ করে দাঁতগুলির ভেতরের প্রান্ত পর্যন্ত এনে ছেড়ে দিন।

After Drawing ellipse

After Drawing ellipse

৭. Ctrl+A চেপে Pathfinder প্যালেট থেকে Unite ক্লিক করুন। দুটি অবজেক্ট মিলে একটিতে পরিণত হবে।

Unite two shape

Unite two shape

৮. একইভাবে সেন্টার পয়েন্ট থেকে আরেকটি বৃত্ত আঁকুন যাতে এটি আগেরটির চেয়ে কিছুটা ছোট হয়।

৯. Ctrl+A চেপে Pathfinder প্যালেট থেকে Minus front ক্লিক করুন। গিয়ার তৈরি।

Final

Final

জানেন কি ফুল আর গিয়ারের মাঝে একটি অদ্ভুত মিল রয়েছে? ঠিকই ধরেছেন দুটি জিনিষই ট্রান্সফর্ম টুল ব্যবহার করে আঁকতে হয়। এজন্যই দ্বিতীয় পদ্ধতিটি বেশি গুরুত্বপূর্ণ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%9f%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%ad%e0%a7%87%e0%a6%95%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%b0-%e0%a6%97%e0%a6%bf%e0%a7%9f%e0%a6%be/