ইলাস্ট্রেটরে ওয়াটার রিফ্লেকশন তৈরি

পানিতে নিজের ছায়া দেখে কে না বিস্মিত হয়? ঠিক এরকম প্রতিফলন করে একটি লোগোকে চমৎকারভাবে উপস্থাপন করা যায়। তাই আজ দেখাবো কিভাবে ইলাস্ট্রেটরে ওয়াটার রিফ্লেকশন বা পানির মত প্রতিচ্ছবি তৈরি করা যায়। তার আগে Final preview দেখে নিন।

 

9

প্রথমে ইলাস্ট্রেটর ওপেন করে নিন। নতুন একটি ডকুমেন্ট তৈরি করতে Ctrl+N চেপে OK ক্লিক করুন।

1

Type Tool (T) সিলেক্ট করে আর্টবোর্ডের মাঝখানে কিছু লিখুন। এবারে Move Tool (V) দিয়ে লেখাটিকে সিলেক্ট করে Shif+Alt চেপে ক্লিক করে সোজা নিচের দিকে টেনে আনুন। এতে করে লেখাটির আরেকটি কপি তৈরি হবে এবং শিফট চাপার কারণে এতে আগের অ্যলাইনমেন্ট ঠিক থাকবে।

Make a copy

Make a copy

 

অরিজিনাল লেখাটিকে লক করতে লেখাটির উপর ক্লিক করুন এবং Object>Lock>Selection ক্লিক করুন। এখন কপি করে তৈরি করা লেখাটিকে উল্টে দিতে হবে। এজন্য Reflect Tool (O) সিলেক্ট করুন। লেখার উপর ক্লিক করে শিফট চেপে সোজা নিচের দিকে টানুন। লেখাটি ১৮০ ডিগ্রি কোণে উল্টে যাবে।

Rotate 180 degree

Rotate 180 degree

Rectangle Tool (M) দিয়ে একটি Rectangle একে উল্টানো লেখাটিকে ঢেকে দিন।

Make re

Make rectangle

Rectangle এর কোন স্ট্রোক না রেখে গ্রাডিয়েন্ট দিয়ে ফিল করুন। গ্রাডিয়েন্টের রং অবশ্যই সাদা এবং কালো হতে হবে। গ্রাডিয়েন্টের সাদা অংশ অবজেক্টকে দৃশ্যমান রাখে এবং কালো অংশ ক্রমেই অবজেক্টকে অদৃশ্য করে দেয়। তাই গ্রাডিয়েন্টের স্লাইডার ঠিক মাঝামাঝি রাখুন এবং অ্যাঙ্গেল ৯০ ডিগ্রি অথবা -৯০ ডিগ্রি দিন যাতে কালো অংশ নিচে থাকে।

Gradient settings

Gradient settings

Gradient preview

Gradient preview

এবার Ctrl+A চেপে সকল অবজেক্ট সিলেক্ট করে উইন্ডোর উপরের দিকে থাকা Opacity অপশনে ক্লিক করুন।

Opacity option

Opacity option

এবার তীর চিহ্নিত স্থানে ক্লিক করে করে Make new opacity mask এ ক্লিক করুন। এবার উল্টানো লেখাটিকে অনেকটাই আসলটির ছায়ার মত মনে হবে।

Shadow

Shadow

কিন্তু পানিতে পড়া ছায়া আসলটার মত স্পষ্ট দেখায় না। তাই ছায়ার অপাসিটি ৪০-৬০% এর মধ্যে রাখুন। এতে করে ছায়া বা প্রতিচ্ছবিকে আরও রিয়েলিস্টিক মনে হবে।

Final preview

Final preview

এভাবে ইলাস্ট্রেটরে যে কোন ভেক্টর অবজেক্টের ওয়াটার রিফ্লেকশন তৈরি করতে পারেন। আর কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে ভুলবেন না। আল্লাহ হাফেজ।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%87%e0%a6%b2%e0%a6%be%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a7%87%e0%a6%9f%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%93%e0%a7%9f%e0%a6%be%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%ab%e0%a7%8d/