আপনার উইন্ডোজ ৮ (Windows 8) পিসি এর সুরক্ষা

আপনার উইন্ডোজ ৮(Windows 8) পিসি এর সুরক্ষা

মাইক্রোসফট এর দাবি মতে উইন্ডোজ ৮, মাইক্রোসফটের সবচেয়ে নিরাপদ অপারেটিং সিস্টেম।

চলুন আমরা দেখে নেই আপনার উইন্ডোজ ৮ পিসি নিরাপদ করার জন্য কিছু উপায়।

যেহেতু উইন্ডোজ ৮ UEFI (ইউনিফায়েড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) উপর নির্মিত হয়, তাই আপনি নিরাপদ বুট সুবিধা গ্রহণ করতে পারেন; এমনকি উইন্ডোজ ৮ আপনার সিস্টেম এ বুট করার আগেই স্ক্যান করতে পারেন এবং নিশ্চিত করতে পারেন সিস্টেম উপাদান গুলো ঠিক আছে কিনা।

পিন/ পাসওয়ার্ড ব্যবহার:

যথারীতি আপনি কম্পিউটার এ লগইন করতে একটি পিন / পাসওয়ার্ড সেট করতে পারেন।

এছাড়াও আপনি একটি ছবি পাসওয়ার্ড বা পিকচার পাসওয়ার্ড সেট করতে পারেন. প্রথমে একটি ছবি নির্বাচন করুন, ছবিটিতে কিছু ভঙ্গি/ইঙ্গিত (Gesture) আঁকুন বা আকৃতি তৈরি করুন যা উইন্ডোজ ৮ সংরক্ষণ করবে। লগইন এর সময়ে আপনাকে একই অঙ্গভঙ্গি অঙ্কন করতে হবে। আপনি পিকচার পাসওয়ার্ড সেট করতে পারেন যথাক্রমে PC settings->user তারপর create picture password বাটন এ ক্লিক করে, বাকিটা উপরের বর্ণনা মত অনুসরণ করুন।
এছারা উইন্ডোজ ৮ এ মুখ সনাক্তকরণ (Face Detection) এবং স্বয়ংক্রিয় লগইন / লগ অফ বৈশিষ্ট্য বা অপশন ও রয়েছে।

উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার:

আপনি স্পাইওয়্যার ও মালওয়ার থেকে আপানার পিসি সুরক্ষারতে উইন্ডোজ ডিফেন্ডার ইনস্টল করতে পারেন ।
এটা করতে স্টার্ট স্ক্রীন এ ডিফেন্ডার টাইপ করলেই অ্যাপ্লিকেশন পেয়ে যাবেন, এটি যদি নিষ্ক্রিয় করা থাকে তবে আপনাকে প্রথমে অন্যান্য অ্যান্টিভাইরাস আনইন্সটল বা ফেলে দিয়ে ডিফেন্ডার সক্রিয় করতে হবে এবং তারপর আবার অন্য অ্যান্টিভাইরাস সফটওয়্যার পুনরায় ইনস্টল করতে হবে।

ফায়ারওয়াল ব্যবহার :

ফায়ারওয়াল বাইরের অবাঞ্ছিত প্রবেশাধিকার থেকে আপনার পিসিকে রক্ষার্থে সর্বদাই নিয়োজিত থাকে।
আপনি ব্যক্তিগত নেটওয়ার্ক এবং পাবলিক নেটওয়ার্কের জন্য নিয়ম নির্ধারণ করতে পারবেন. পাবলিক নেটওয়ার্ক সেটিংস আরো কঠোর হওয়া উচিত. আপনি আগত সকল রিকোয়েস্ট ব্লক করার জন্য কনফিগার করতে পারেন; অথবা আপনি সব ইনকামিং এক্সেস রিকুয়েস্ট এর জন্য নোটিফিকেশান বা বিজ্ঞপ্তি কনফিগার করতে পারেন এবং তারপর পৃথকভাবে অনুমতি দিতে পারেন।ফায়ারওয়াল চালু করুন।

অ্যাকশান সেন্টার ব্যবহার :

সিকিউরিটি সেটিংস্‌ পরীক্ষা ও পরিবর্তন করতে কন্ট্রোল প্যানেল এর অ্যাকশান সেন্টার (Action center) ব্যবহার করুন। অ্যাকশান সেন্টার এর অধিনস্ত ‘User Account Control Settings’ কনফিগার করুন। আপনি আপনার সিস্টেমের সকল পরিবর্তনের জন্য বিজ্ঞপ্তি বা নোটিফিকেশান পেতে যাতে সবচেয়ে কঠোর সেটিংস ব্যবহার করুন। অ্যাকশান সেন্টার এর অপশন গুলো দেখে নিন এবং এগুলোকে উপযুক্তভাবে কনফিগার করুন যেমন Alert বা সতর্কবার্তা এবং সিস্টেম নোটিফিকেশান চেকিং বা পরীক্ষন, সংরক্ষিত মেসেজ গুলোকে পরীক্ষা ও পরিচালনা করা ,অচেনা কোন অ্যাপ্লিকেশন এবং অনুরূপ অ্যাপ্লিকেশন গুলোর সাথে কি করতে হবে তা কনফিগার করা।

প্রাইভেসি সেটিংস ব্যবহার করুন;

আপনি আপনার অবস্থান সম্পরকিত তথ্য অ্যাক্সেস করার অনুমতি না দিতে চাইলে কনফিগার করতে পারেন,আবার আপনি কেবল বেছে বেছে অনুমতি দিতে পারেন।
ব্যবহার করুন PC Settings->Privacy।

Permanent link to this article: http://bangla.sitestree.com/%e0%a6%86%e0%a6%aa%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%89%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%8b%e0%a6%9c-%e0%a7%ae-windows-8-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%8f%e0%a6%b0-%e0%a6%b8/